adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিএনপি ক্ষমতায় এলে আওয়ামী লীগের কী হবে

1373125900ডেস্ক রিপোর্ট : ২০১৯ সালের আগে নির্বাচন হচ্ছে না, এটা আপাতত সত্য। তবে, আশ্চর্যজনক কোনও ঘটনার পরিপ্রেক্ষিতে যদি নির্বাচন হয়েই যায়, আর তাতে যদি বিএনপি জোট জিতেই যায়, তাহলে কী হতে পারে।
ঐতিহাসিকভাবে এটা সত্য যে, ১৯৯০-এর পর এই দু’টি দল গণতন্ত্রের ধারাবাহিকতায় ক্ষমতায় আসতে থাকে। ১৯৯১ সালের নির্বাচনে বিএনপি জয়লাভের পর সরকার গঠন করে। বিশ্লেষকরা বলেন, এটা বিএনপির পরিচালনায় সবচেয়ে সফল সরকার। তবে, সরকারের মেয়াদ শেষ হওয়ার পর কোন পদ্ধতিতে পরবর্তী নির্বাচন হবে, সেটা নিয়ে মতবিরোধ দেখা দেয়। আওয়ামী লীগ দাবি করতে থাকে তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে নির্বাচন করতে। তবে, বিএনপি এতে কর্ণপাত না করায় আন্দোলনে নামে আওয়ামী লীগ। টানা অসহযোগ আন্দোলনের পর বিএনপি সরকারের পতন হয়।
বিএনপির পতনের ফলে আওয়ামী লীগ লাভবান হয় দু’দিক থেকে। ৯১ সালে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের সুখস্মৃতি জনগণের মনে ছাপ রেখে গিয়েছিল। কিš‘ ৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থায় বিএনপি রাজি না হওয়ায় জনগণ বিএনপির প্রতি রুষ্ট হয়। আর আন্দোলনে বিজয়ের ফলে জনমতের পাল্লা আওয়ামী লীগের দিকে হেলে যায়।
মোটাদাগে পরবর্তী ঘটনা হলো এই যে, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগ জয়লাভ করে। আওয়ামী লীগ জয়লাভের পর যে ঘটনাগুলো ঘটে তা হলো, সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রবল দাপটে থাকা ছাত্রদলের সেনাপতিদের জায়গা দখল করতে শুরু করে ছাত্রলীগ। বিএনপি নেতাদের বিরুদ্ধে মামলা হয়। বিভিন্ন স্থানে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপির নেতাদের মধ্যে সংঘর্ষ হয়। স্বাভাবিকভাবেই প্রশাসনের সহায়তায় বিএনপি কোণঠাসা হয়ে যায় এবং অপেক্ষা করতে থাকে আরেকটি নির্বাচনের জন্য।
এছাড়া প্রশাসনের সকল স্তরে যেখানে বিএনপির লোকজন ছিল, সেখানে আওয়ামী লীগের লোকজনকে বসানো হয়। এতে আওয়ামী লীগ সরকারের চলার পথ মসৃণ হয়। এরপর, ২০০১ সালে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আরেকটি নির্বাচন হয়। সেই নির্বাচনে আওয়ামী লীগ পরাজিত হয়। সেই সময়েও সরকার পতনের আন্দোলন বিএনপি করেছিল, তবে তত্ত্বাবধায়কের মতো ইস্যু না থাকায় বিএনপির আন্দোলন তেমন তীব্র হয়নি। সেবছর সাংবিধানিকভাবেই তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করেছিল আওয়ামী লীগ।
এরপর আবার ক্ষমতায় আসে বিএনপি। যথারীতি সারা দেশের ক্যাম্পাসগুলোতে ছাত্রলীগের জায়গা দখল করে ছাত্রদল। একইভাবে আওয়ামী লীগ নেতাদের বিরুদ্ধে মামলা হয়। বিভিন্ন স্থানে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপির নেতাদের মধ্যে সংঘর্ষ হয়। প্রশাসনের সহায়তায় আবার কোণঠাসা হয়ে যায় আওয়ামী লীগ এবং অপেক্ষা করতে থাকে আরেকটি নির্বাচনের জন্য।

 ২০০৭ সালে বিএনপি ক্ষমতা ছাড়ার প্রাক্কালে আবার তত্ত্বাবধায়ক সরকার নিয়ে জটিলতার সৃষ্টি হয়। প্রচলিত নিয়ম অনুযায়ী সাবেক প্রধান বিচারপতি হন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান। তবে, প্রশাসনের দলীয়করণের সুবাদে তত্ত্বাবধায়ক সরকার প্রধান, প্রধান নির্বাচন কমিশনার থেকে শুরু করে সকল স্তরেই বিএনপির বসানো লোক থাকায় আওয়ামী লীগ এর ওপর আস্থা আনতে পারেনি। ফলে, অনিশ্চিত গন্তব্যের দিকে ধাবিত হয় দেশ। এরপর আসে দুই বছরের সেনাশাসন। ছবিসহ ভোটার আইডি হাতে ভোট দেন ভোটাররা এবং বিপুল ভোট পেয়ে ক্ষমতায় আসে আওয়ামী লীগ।
আগের ঘটনাগুলোর তুলনায় এবারের প্রেক্ষাপট ছিল কিছুটা ভিন্ন। সরকার বিরোধী দলকে যতই কোণঠাসা করুক, কেন্দ্রীয় নেতাদের এর আগে কখনো দল বেধে জেলখানায় যাওয়ার রেকর্ড ছিল না। কিন্তু, সেনাশাসনের সময় বিএনপি ও আওয়ামী লীগের শীর্ষ নেতাদের দল বেঁধে জেলখানায় যাওয়ার রেকর্ড সৃষ্টি হয়। সবাই অবাক হয়ে দেখে যে, ধরাছোঁয়ার বাইরে থাকা নেতাদেরও জেলে নেওয়া সম্ভব। একসময় এটা মানুষের গা-সওয়া হয়ে যায়।

 ঘটনাটি পরবর্তী আওয়ামী লীগ সরকারের ভয় ভাঙিয়ে দেয়। কিন্তু ভয় ধরিয়ে দেয় বিএনপি নেতাদের মনে। যেহেতু বিএনপির পক্ষে কোনও ইস্যুতেই এখনও দুর্বার আন্দোলন করা সম্ভব হয়নি, তাই বিএনপির বিরুদ্ধে যে কোনও ব্যবস্থা নিতে সরকারকে চিন্তা করতে হয় না। একটা সময় আওয়ামী লীগ ও বিএনপি দু’টি দলই টাকা দিয়ে লোক জড়ো করে শোডাউন করেছে। কিন্তু টাকায় কেনা লোক কি পুলিশের গুলি ও কাঁদানে গ্যাস হজম করবে? লাঠিচার্জের মুখে দাড়িয়ে থাকবে? নীতি-আদর্শ লালন না করলে কারও পক্ষে গুলি, কাঁদানে গ্যাস ও লাঠিচার্জ হজম করা সম্ভব নয়।

প্রকৃতপক্ষে, ৫ জানুয়ারি নির্বাচনের আগে বিএনপির কয়েকজন নেতাকর্মী আন্দোলনের কথা মাথায় না রেখে ক্ষমতায় গেলে তারা কে কী পদবি পাবেন, তাই নিয়ে মেতে ছিলেন। শোনা যায়, এখনও বিএনপির অনেক নেতা আওয়ামী লীগের সাথে সখ্য রেখে চলছেন। এই সখ্যের ভিত্তিতে তাদের ব্যবসা-বাণিজ্য চলছে আগের মতোই। সব কিছু যদি ঠিকই থাকে, তাহলে কেন আন্দোলনের মাঠে নামবেন নেতারা।

ফিরে আসি আগের প্রশ্নে। বিএনপির অনেক নেতাকর্মী বলে থাকেন, এরপর যদি দলটি ক্ষমতায় আসে, তাহলে আওয়ামী লীগকে খুঁজে পাওয়া যাবে না। এই নিয়ে কিছুটা ভয় আওয়ামী লীগেরও আছে। বর্তমানে দেশে ছড়িয়ে থাকা আওয়ামী লীগ নেতাকর্মীরা সবাই খাঁটি আওয়ামী লীগ নন। সুবিধাবাদী নেতারা যখন দেখবেন, তারা সরকারে নেই, তখন তারা গা ঢাকা দেবেন।

তবে, এর সবটাই যে বিএনপির ভয়ে তা নয়। ক্ষমতায় থাকা অবস্থায় বিভিন্নভাবে শক্তি প্রয়োগ করে যারা অন্যের জমি ও দোকানপাট দখল করেছেন, ছাত্রলীগে যোগ দিয়ে টেন্ডারবাজি করে অঢেল টাকা কামিয়েছেন, তারা হয়তো পালিয়ে যাবেন। ক্ষমতায় না থাকলে এতদিনের বঞ্চিতরা যখন শোধ নিতে আসবেন, তখন না পালিয়ে উপায় কী! বঞ্চিতদের মধ্যে যেমন রয়েছেন বিএনপির লোক, তেমনি রয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে অনেক আওয়ামী লীগের লোক। তারা নিশ্চয়ই ছেড়ে দেবেন না।

তবে এর বাইরেও রয়েছে আওয়ামী লীগের বিশাল সমর্থকগোষ্ঠি। ১৯৭৫ সালে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া আওয়ামী লীগ বঙ্গবন্ধু হত্যার পর দৃশ্যের বাইরে চলে যায়। রেডিও-টেলিভিশনে বঙ্গবন্ধুর নাম উচ্চারণ ‘নিষিদ্ধ’ হয়ে যায়। বাংলাদেশ বেতারের নাম রাখা হয় রেডিও বাংলাদেশ। ‘জয় বাংলা বাংলার জয়’ গানটি সম্প্রচার ‘নিষিদ্ধ’ হয়। স্কুল কলেজের বইয়ের ইতিহাসে খুব সংক্ষিপ্তভাবে বঙ্গবন্ধুর ভূমিকা তুলে ধরা হয়। আওয়ামী লীগের আদর্শের উল্টো পথে চলতে থাকে দেশ। সেই অবস্থা থেকে ১৯৯০-এ দলকে ফিরিয়ে নিয়ে আসেন এই দলকানা সমর্থকরা। এতকিছুর পরও ক্ষমতায় আসেনি আওয়ামী লীগ। তখনও বিএনপির নেতাকর্মীরা বলতেন, আওয়ামী লীগ আরও ২০ বছরেও ক্ষমতায় আসতে পারবে না। তারপর, ১৯৯৬ সালে এই সমর্থকরাই আওয়ামী লীগকে ক্ষমতায় নিয়ে আসেন।

বিশ্লেষকরা বলেন, ১৯৭৫ সালে আওয়ামী লীগের যে দুরবস্থা ছিল, আজকের বিএনপি সেই দুরবস্থাতেই নিপতিত। তবে সেই সময়ে মানুষের মনস্তাত্ত্বিক গঠন ও আওয়ামী লীগের সমর্থকগোষ্ঠি যেভাবে আওয়ামী লীগকে টেনে তুলে এনেছে, বিএনপির কি সেই সমর্থক রয়েছে? থাকলেও তাদের কি সেই মানসিক অবস্থা রয়েছে? আওয়ামী লীগের সংগঠনিক শক্তি দেশের তৃণমূল পর্যন্ত গেঁথে আছে। বিএনপি কি সেই অবস্থা তৈরি করতে পেরেছে? অনেক সুযোগ থাকার পরও বিএনপি পারেনি একটা কঠোর আন্দোলন করতে। দৃশ্যত, নিষ্প্রাণ নেতাকর্মী নিয়ে এখন নির্জীব বিএনপি।

হ্যাঁ, পঁচাত্তরের ভয়াবহ অবস্থা থেকে আওয়ামী লীগ যেমন বেরিয়ে আসতে পেরেছে, বিএনপিও এক সময় হয়তো পারবে। তবে এই বিএনপিই যদি ক্ষমতায় আসে, তাহলে ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত আওয়ামী লীগকে যেই বিএনপির মোকাবেলা করতে হয়েছে, তার চেয়ে বেশিকিছুই হয়তো মোকাবেলা করতে হবে। আ-স

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া