adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘কারও কাছে শুনতে চাইনা বাংলাদেশ ভিক্ষার ঝুলে নিয়ে ঘুরে’

PM_sm_banglanews24_762218529নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা কারও কাছে শুনতে চাই না বাংলাদেশ দরিদ্র দেশ। ভিক্ষার ঝুলি নিয়ে ঘুরে। ২০০৫ সালের দারিদ্র্যের হার ছিল ৪০ শতাংশ। আমরা তা ২৪ শতাংশে নেমে এনেছি। আরও ১০ ভাগ দারিদ্র্য হ্রাস করবো। ৫ কোটি বেশি মানুষ নিম্নবিত্ত থেকে মধ্যবিত্তে উঠে এসেছে।
সরকারি-বেসরকারি মিলিয়ে ১ কোটিরও বেশি মানুষের কর্মসংস্থান হয়েছে। বৃহস্পতিবার মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৫-এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
প্রধানমন্ত্রী আরও বলেন, মুদ্রাস্ফীতি আমরা সিঙ্গেল ডিজিটে নিয়ে এসছি। গত নভেম্বরে সহনীয় ৬.২১ শতাংশ ছিল। মায়ানমার এবং ভারতের সাথে সমুদ্র বিজয়ের ফলে সমুদ্র-কেন্দ্রিক ব্লু-ইকোনমি সম্প্রসারণের সুবর্ণ সুযোগ তৈরি হয়েছে। বিগত কয়েক বছর ধারাবাহিকভাবে আমাদের জিডিপি বেড়েছে ৬.২ শতাংশ হারে। মাথাপিছু আয় ২০০৫-০৬ অর্থবছরের ৬৩০ ডলার থেকে বৃদ্ধি পেয়ে ১২০০  ডলারে  উন্নীত  হয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ২২.২৩ বিলিয়ন ডলার।
বর্তমানে আমরা ৭২৯টি পণ্য বিশ্বের ১৯২টি দেশে রপ্তানি করছি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ২০০৫-২০০৬ অর্থবছরে রপ্তানির পরিমাণ ছিল ১০.১২ বিলিয়ন মার্কিন ডলার। গত অর্থবছরে আমাদের রপ্তানির পরিমাণ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৩০.১৯ বিলিয়ন ডলারে। অর্থাৎ ৩গুণ বৃদ্ধি পেয়েছে। বিগত পাঁচ বছরে আমাদের রপ্তানির গড় প্রবৃদ্ধির হার ছিল শতকরা ১৪.৯০ ভাগ। আমাদের প্রতিবেশী ও প্রতিযোগী দেশগুলোর তুলনায় এই প্রবৃদ্ধি অর্জন ছিল ঈর্ষনীয়।
তিনি আরও বলেন, তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে বিশ্বে আমাদের অবস্থান দ্বিতীয়। চীনের পরেই আমাদের স্থান। এই অবস্থানকে ধরে রাখতে হবে। নতুন বাজার খুঁজতে হবে, নতুন পণ্য রপ্তানিতে যোগ করতে হবে। ২০২১ সালের মধ্যে পোশাক রপ্তানির পরিমাণ ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করার পরিকল্পনা আমি মনে করি এই লক্ষ্য পূরণ করা সম্ভব। এজন্য প্রয়োজন আপনাদের প্রচেষ্টা আর সরকারের সহযোগিতা।
ব্যবসা ব্যবসায়ীদের জন্য। সরকারের পক্ষ থেকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও উল্লেখ করেন তিনি। বৈদেশিক মুদ্রার রিজার্ভ অনেক বেড়েছে। পাশাপাশি স্বর্ণ মুদ্রার রিজার্ভও বাড়ানো হয়েছে বলেও জানান তিনি।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি তাজুল ইসলাম চৌধুরী, এফবিসিসিআই প্রেসিডেন্ট কাজী আকরাম উদ্দীন আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন রপ্তানী উন্নয়ন ব্যুরো(ইপিবি)র ভাইস চেয়ারম্যান শুভাসিস বোস। পরে প্রধানমন্ত্রী পাশের মেলা প্রাঙ্গণের কয়েকটি স্টল ঘুরে দেখেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া