adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিরে দেখা ২০১৪ – আন্তর্জাতিক পুরস্কার ও সম্মাননা লাভের বছর

pmBG_400217575ডেস্ক রিপোর্ট : আর্ন্তজাতিক স্বীকৃতি আর পুরস্কারের দিক বিবেচনায় ২০১৪ সালটা ভালোই গেলো বাংলাদেশিদের। ইউনেস্কোর শান্তিবৃক্ষ, ভারতের পদ্মভূষণসহ বেশ কয়েকটি পদক দেশে এনেছেন নাগরিকরা।
শেখ হাসিনার হাতে শান্তিবৃক্ষ –
আর্ন্তজাতিক স্বাক্ষরতা দিবস উপলক্ষে গত ৮ সেপ্টেম্বর ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ‘ট্রি অব পিস’ বা ‘শান্তিবৃক্ষ’ স্মারক হস্তান্তর করেন। নারী শিক্ষার উন্নয়নে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে ইউনেস্কোর বিশেষ স্মারক ‘শান্তিবৃক্ষ’ লাভ করেন প্রধানমন্ত্রী।

মেয়েরও স্বীকৃতি-
মায়ের মতো মেয়েও পেয়েছেন আন্তর্জাতিক স্বীকৃতি। ২০১৪ সালে প্রথম ব্যক্তি হিসেবে ‘অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স ইন পাবলিক হেলথ’ লাভ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা হোসেন পুতুল। বিশ্ব স্বাস্থ্যসংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের পরিচালক পুনম ক্ষেত্রপাল সিংয়ের উদ্যোগে এ অঞ্চলের ১১টি দেশের জন্যে এ-অ্যাওয়ার্ড এ বছরেই চালু করা হয়।

 2pic_663189871ফ্রান্সের নাইট শাহাবুদ্দিন –
তৃতীয় বাংলাদেশি হিসেবে ফ্রান্সের নাইট উপাধি, ‘শেভালিয়ে দ্য ল’অদ্রে দ্য’আর্ত এতে দ্য লেত্রে’লাভ করেন প্যারিসপ্রবাসী বাংলাদেশি চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ। চিত্রকলায় অসামান্য অবদান রাখায় তাকে এ উপাধি দেওয়া হয়। এর আগে ১৯৬৭ সালে ভাষাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহ ও ২০১১ সালে মুকাভিনয়শিল্পী পার্থ প্রতিম মজুমদার এ উপাধি লাভ করেন। 

Anisuzjaman_276338358আনিসুজ্জামানের পদ্মভূষণ –
ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পদক পদ্মভূষণ। ২০১৪ সালে শিক্ষা ও সাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামানকে এ পদক দেয় ভারত সরকার।

অস্কারে কক্সবাজারের মেয়ে –
কক্সবাজারের মেয়ে নাশিত জামান অস্কার পান এ বছর। ২০১৪ সালের অস্কারের সেরা অ্যানিমেটেড ছবি ‘ফ্রোজেন’ নির্মাণের সঙ্গে যুক্ত থাকায় তিনি এ সন্মানে ভূষিত হন। এর আগে অ্যানিমেটর হিসেবে নাফিস বিন জাফর অস্কার জিতেছিলেন।

22pic_985557323চিলিতেও বাংলাদেশি –
প্রথম বাংলাদেশি হিসেবে এ বছরে চিলির সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘বার্নার্দো ও হিঙ্গিস’ লাভ করেন চিলির অনারারি কনসাল জেনারেল আসিফ এ চৌধুরী। 

PN_1_311790177নারী সাংবাদিকের পুরস্কার –
বাংলাদেশি নারী সাংবাদিক শাহ এমি হোসেনকে ব্রিটেনের ‘টাওয়ার হ্যামলেটস, বারা সিভিক অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়।
বাণিজ্যের নোবেল পেলেন সেলিমা আহমেদ –
দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ব্যবসা বাণিজ্যের নোবেল হিসেবে খ্যাত ‘অসলো বিজনেস শান্তি পুরস্কার’ লাভ করেন সেলিমা আহমেদ। ২০০৭ সাল থেকে এ পুরস্কার দেওয়া শুরু করে নরওয়েভিত্তিক সংগঠন বিজনেস ফর পিস ফাউন্ডেশন।

আদিলুরের রবার্ট এফ কেনেডি অ্যাওয়ার্ড –
মানবাধিকার রক্ষার কাজে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে রবার্ট এফ কেনেডি সেন্টার ফর জাস্টিস অ্যান্ড হিউম্যান রাইটস (আরএফকে) অ্যাওয়ার্ডে ভূষিত করা হয় বাংলাদেশের মানবাধিকার কর্মী আদিলুর রহমান খানকে। ১৯৮৪ সাল থেকে এ রবার্ট এফ কেনেডি মানবাধিকার পুরস্কার দেয়া হয়।

গুসি পুরস্কার বিবি গর্ভনরের –
বাংলাদেশ ব্যাংকের গর্ভনর আতিউর রহমান লাভ করেন ফিলিপাইনের গুসি শান্তি পুরস্কার। গরীবদের আর্থ সামাজিক উন্নয়নে অবদান রাখায় তাকে এ পুরস্কার দেওয়া হয়।

Younus_427211579আইএইএ এবং এফএও’র অ্যাওয়ার্ড –
বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মির্জা মোফাজ্জল ইসলামকে আর্ন্তজাতিক আণবিক সংস্থা (আইএইএ) এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ৫০ বছর পূর্তিতে ২০১৪ সালের ‘আউটস্ট্যান্ডিং অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ দেয়া হয়।

2232_223043075ফজলে হাসান আবেদের দুই অর্জন –
ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদকে স্পেনের সর্বোচ্চ বেসামরিক নাগরিক সন্মাননা ‘অর্ডেন দেল মেরিতো  সিভিল (অর্ডার অব সিভিল মেরিট) -এ ভূষিত করা হয়।
ফজলে হাসান আবেদ আরো পেয়েছেন লেভ তলস্তয় স্বর্ণপদক। প্রতিবছর শিশুদের শিক্ষা ও সেবাদানের ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে রাশিয়ান চিলড্রেন ফান্ড থেকে দেওয়া হয় এ-পদক।

ইকুইতাস পেলেন ইউনূস –
২০১১ সালে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনুসকে ইকুইতাস অ্যাওয়ার্ডের জন্যে মনোনীত করা হয়। ২০১৪ সালের ২৮ মে শান্তিতে নোবেল বিজয়ী এ অধ্যাপককে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। ২০০৯ সাল থেকে মর্যাদাপূর্ণ আর্ন্তজাতিক পুরস্কার ইকুইতাস অ্যাওয়ার্ড প্রবর্তন করা হয়।

প্রধানমন্ত্রীর আরো স্বীকৃতি –
ডিজিটাল ব্যাবস্থায় বাংলাদেশকে অগ্রগতির পথে এগিয়ে নেওয়া এবং শিক্ষার প্রসারে বৈপ্লবিক ধ্যান ধারণার সমন্বয়ের জন্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভূষিত করা হয় জাতিসংঘের সাউথ সাউথ কো-অপারেশন ভিশনারি অ্যাওয়ার্ডে। ২১ নভেম্বর প্রধানমন্ত্রীকে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া