adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বাংলাদেশ দ্রুত এগোচ্ছে – চীন অবশ্যই পাশে দাঁড়াবে’

news_img (1)নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, ‘বাংলাদেশের জরুরি প্রয়োজনে চীন অবশ্যই পাশে দাঁড়াবে। বাংলাদেশ দ্রুত এগোচ্ছে। এ ধারাবাহিকতা অব্যাহত থাকলে ২০২১ সাল ও ২০৪১ সালের মধ্যে নির্ধারিত লক্ষ্যে পৌঁছাতে পারবে বাংলাদেশ। এক্ষেত্রে চীন বাংলাদেশকে সহযোগিতা করবে।’ রোববার গণভবনে তিনি প্রধানমন্ত্রীকে এসব কথা বলেন।
বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন। ২০১৫ সালে বাংলাদেশ-চীন সর্ম্পকের ৪০ বছর পূর্তি। জাকজমকপূর্ণভাবে এ উৎসব পালন করবে দুই দেশ। বৈঠকে এ বিষয়েও আলোচনা হয়। ৪০ বছর পূর্তি উপলক্ষে দুই দেশের শীর্ষ নেতারা দুই দেশ সফর করবেন। দু’দেশের নেতাদের এ ধরনের সফর দুই দেশের সর্ম্পককে আরো গভীর করবে বলে আশা করেন প্রকাশ করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।
আগামীতে চীনের রাষ্ট্রপতি কর্ণফুলী টানেলের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। চায়না ও বাংলাদেশ দু’দেশের দারিদ্র বিমোচনে এক সঙ্গে কাজ করবে বলে আশা প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, দুই দেশ একসঙ্গে কাজ করলে দারিদ্র বিমোচনের লক্ষ্যে পৌঁছাতে দুই দেশেরই সহজ হবে।
প্রধানমন্ত্রী চীনের উন্নয়নের অগ্রগতির প্রশংসা করে বলেন, বাংলাদেশ চায়নাকে উন্নয়নের মডেল হিসেবে অনুসরণ করবে। এসময় বৈঠকে উপস্থিত ছিলেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব আবুল কালাম আজাদ এবং বাংলাদেশ ও চীনের রাষ্ট্রদূতবৃন্দ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া