adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফায়ার সার্ভিসের অনভিজ্ঞতার স্বীকারোক্তি

pipeডেস্ক রিপোর্ট : দুর্যোগ-দুর্ঘটনায় সরু গর্তে উদ্ধারকাজ চালানোর কোনো ধারনাই নেই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মী-কর্মকর্তাদের। দেশে-বিদেশে বিশেষ প্রশিক্ষণ নিলেও তারা জানেন না কীভাবে সরু গর্তে উদ্ধারকাজ পরিচালনা করতে হয়। কারণ এ বিষয়ে তাদের কোনো প্রশিক্ষণই নেই। তাদের নেই প্রয়োজনীয় প্রযুক্তিও। এসব সীমাবদ্ধতার কারণে শিশু জিহাদ উদ্ধার অভিযানে উদ্ধারকারীরা ব্যর্থ হয়েছেন বলে স্বীকার করেছেন দায়িত্বশীলরা।
তবে জানা গেছে, ফায়ার সার্ভিসের কর্মী ও স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষিত করে গতে তুলতে চলছে বিশাল এক কর্মযজ্ঞ। সংস্থাটির তথ্য অনুয়াযী, গত দুই বছরেই বিদেশে বিশেষ প্রশিক্ষণ নিয়েছে ২০৭ জন। দেশে প্রশিক্ষণ বিশেষ নিয়েছেন ১১শ’ ৫৮ জন। এরই মধ্যে সংস্থাটি দুযোর্গ মোকাবেলার জন্য কয়েক লাখ সাধারণ মানুষকে প্রশিক্ষণ দিয়েছে। বিশেষ প্রশিক্ষণ দিয়ে তৈরি করা হয়েছে ২৮ হাজার ৪৬৫ জনকে। তবে স্বেচ্ছাসেবীদেরও সরু পাইপ বা গর্তে উদ্ধার অভিযানের ব্যাপারে কোনো ধারনা দিতে পারেনি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।
উদ্ধার অভিযানে ব্যর্থতার কারণে শিশু জিহাদের করুণ মৃত্যু এবং স্বেচ্ছাসেবীদের সফলতার জন্য নিজেদের অনভিজ্ঞাতার কথা স্বীকার করেছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। তারা বলেছেন, চওড়া গর্তের মধ্যে উদ্ধারের কৌশল রপ্ত করছেন প্রশিক্ষিত উদ্ধারকারীরা। তাই ৩ ফুটের কম ব্যাসার্ধের গর্তে তারা এক রকম অসহায়। জিহাদের ঘটনা থেকে শিক্ষা নিয়ে এ বিষয়ে প্রশিক্ষণ এবং প্রযুক্তি উন্নয়নের কাজ করবে সংস্থাটি। সফল স্বেচ্ছাসেবী দলের উদ্ধারকারী যন্ত্র- কামড়ীকে আদর্শ হিসেবেও মেনে নিয়েছেন তারা।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনালের আলী আহমেদ খান বলেন, ‘আমরা জিহাদকে উদ্ধারের জন্য শেষ মুহূর্ত পর্যন্ত চেষ্টা করে যাচ্ছিলাম। কিন্তু অভিজ্ঞাতা এবং প্রযুক্তির অভাবে আমরা শিশুটিকে জীবিত উদ্ধার করতে পারিনি। আমরা ম্যানহোল ও ড্রেন, কূপ ও ছোট গর্ত থেকে লোকজন উদ্ধার করেছিলাম। এমন হতে পারে ধারনায়ও ছিল না। তাই এখন প্রশিক্ষণ ও প্রযুক্তি উন্নয়নের কাজ করব আমরা।’

ফায়ার সার্ভিসে সাড়ে আট হাজার অনুমোদিত লোকবলের মধ্যে বর্তমানে প্রায় সাড়ে সাত হাজার কর্মী ও কর্মকর্তা কর্মরত আছেন। সংস্থাটির প্রশিক্ষণ শাখা সূত্রে জানা গেছে, নিজস্ব কর্মী ও বাইরের স্বেচ্ছাসেবীদের জন্য দুই ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। কর্মী-কর্মকর্তাদের পাঁচটি প্রশিক্ষণ দেয়া হয়। এগুলো হলো- চার মাস থেকে ছয় মাসের বুনিয়াদি প্রশিক্ষণ, ১৫ দিনের সতেজকরণ প্রশিক্ষণ; ১৫ দিনের সম্প্রসারিত প্রশিক্ষণ; ১৫ দিনের বিশেষ প্রশিক্ষণ এবং বৈদেশিক প্রশিক্ষণ। দক্ষ ও মেধাবী কর্মকর্তাদের বিশেষ প্রশিক্ষণ এবং বিদেশে পাঠিয়ে প্রশিক্ষণের সুবিধা দেয়া হয়। এ প্রশিক্ষণে তিনটি ধাপে ফায়ার ইনভেসটিগেশন, স্ট্রাকচারাল ফায়ার ফাইটিং এবং আরবান সার্চ অ্যান্ড রেসকিউ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।
সূত্র জানায়, ২০১৩ সাল পর্যন্ত বিদেশি সংস্থার সহায়তায় এ ধরনের বিশেষ প্রশিক্ষণ দেয়া হতো। তবে চলতি বছর থেকে ফায়ার সার্ভিস নিজস্ব অর্থায়নে কর্মীদের থাইল্যান্ড, মালয়েশিয়া এবং সিঙ্গাপুরে পাঠিয়ে প্রশিক্ষণ দিচ্ছে। চলতি বছর বিদেশে ১৫ দিনের প্রশিক্ষণ নিয়েছেন ১৬৫ জন। গত বছর বিদেশে প্রশিক্ষণপ্রাপ্ত কর্মী ও কর্মকর্তার সংখ্যা ছিল ৪২ জন।
বিদেশে প্রশিক্ষণপ্রাপ্ত একজন উর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘বিদেশে প্রশিক্ষণে সব ধরনের রেসকিউ বা উদ্ধারের ব্যাপারে প্রশিক্ষণ দেয়া হয়। খুব সরু গর্ত থেকেও উদ্ধারের ব্যাপারে আমাদের ধারনা দেয়া হয়েছে। উন্নত দেশে এ ধরনের রেসকিউ করতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়। তবে আমাদের তা নেই। এ কারণে তুলনামূলক মোটা গর্তে আমরা ম্যানুয়াল পদ্ধতিতে উদ্ধারের মহড়া করি। সফল উদ্ধার অভিযানও চালাই।’
ওই কর্মকর্তা আরও বলেন, ‘বিদেশে যারা প্রশিক্ষণ নিয়ে এসেছি তারা আবার দেশে বিশেষ প্রশিক্ষণ দিয়ে সব ধরনের রেসকিউর ব্যাপারে সহকর্মীদের দক্ষ করে তুলছি। তবে এসব প্রশিক্ষণে জিহাদ যে পাইপে পড়েছে তার ধারনাটিও আমরা দিতে পারি না। এটি আগে কারো ভাবনাতেই ছিল না। আমরা সাধারণত কূপ বা বড় গর্ত এবং ভবনের নিচে সরু স্থানে চাপা পড়া ব্যক্তিদের উদ্ধারের বিষয়েই এতোদিন ভেবেছি।’
দাপ্তরিক তথ্যে জানা গেছে, ২০১৩ সালে ৫১ জনকে সার্চ অ্যান্ড রেসকিউ এবং ৩৪৬ জনকে স্পেশাল ফায়ার ফাইটিং অ্যান্ড রেসকিউ কোর্স নামে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে। চলতি বছরের অক্টোবর মাস পর্যন্ত ৭৬১ জনকে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন ও ট্রেনিং) মেজর একেএম শাকিল নেওয়াজ জানান, বিদেশে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্তদের মধ্যে পিআর বিগ্রেট বা বিশেষ গ্রাজুয়েট আছেন ১৫৪ জন। ‘স্পেশাল ফায়ার ফাইটিং অ্যান্ড রেসকিউ’ এবং ‘সার্চ অ্যান্ড রেসকিউ’ প্রশিক্ষণপ্রাপ্তদের মধ্যে ঢাকাতেই আছে পাঁচটি বিশেষ টিম। এসব টিমে ১২০ জন বিশেষ প্রশিক্ষিত উদ্ধারকর্মী আছেন।

৩ ফুট ব্যাসার্ধের গর্তে পারদর্শী ফায়ার সার্ভিস:
সংস্থাটির পরিচালক (অপারেশন ও ট্রেনিং) মেজর একেএম শাকিল নেওয়াজ বলেন, ‘এ ধরনের ঘটনা আগে ঘটেনি। এটা আমাদের জন্য একটি শিক্ষা। এ শিক্ষা আমরা কাজে লাগাব। স্বেচ্ছাসেবীদের মধ্যে যারা বোর হোলে কাজ করায় অভিজ্ঞ তাদের কাছ থেকেই আমরা আইডিয়া পেলাম। এটি নিয়ে আমরা ডেভেলপ করে সরু গর্ত থেকে উদ্ধারে ভবিষ্যতে ভূমিকা রাখতে পারব।’

একেএম শাকিল নেওয়াজ আরও বলেন, ‘এমন ঘটনা বিশ্বের কোথাও ঘটেনি। এ ধরনের বড় পাইপের মুখ খোলা থাকতে পারে এবং তার ভেতরে শিশু পড়ে যাওয়ার ঘটনা ঘটতে পারে, তা আমরা কেন; কারোরই মাথায় ছিল না। গর্তে বা কুয়ায় পড়ে যাওয়ার ক্ষেত্রে আমরা সর্বনিম্ন তিন-চার ফুট ব্যাসার্ধকেই আদর্শ মনে করেছিলাম। এ ধরনের ব্যাসার্ধের গর্তে কোনো মানুষ পড়লে তা যত গভীরই হোক না কেন, ফায়ার সার্ভিসের প্রশিক্ষিত কর্মীরা তাকে তুলে আনতে সক্ষম। ৬০-৭০ ফুট গভীর থেকে উদ্বারের অভিজ্ঞতাও আমাদের আছে।’

জিহাদকে উদ্ধারের ব্যর্থতার ব্যাপারে প্রশ্ন করা হলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উদ্ধারকারী শাখার প্রধান আরও বলেন, ‘আমরা শুরু থেকে অন্ধকারে ছিলাম। যারা পাইপটি স্থাপন করেছে, সেই রেলের কোনো লোক আমরা পাইনি। গর্তটির গভীরতা, ভেতরে কী আছে, কীভাবে আছে এসব বিষয়ে আমাদের পরিষ্কার ধারনা ছিল না। ঘটনাস্থলে সরু পথের কারণে ক্রেন নেয়া যাচ্ছিল না। ভিড়ের কারণেও ব্যাহত হয়েছে উদ্ধারকাজ।’
শাকিল নেওয়াজ দাবি করেন, ‘আমরা উদ্ধারকাজ বন্ধ করিনি। আর সেফটেক বিডি প্রতিষ্ঠানের কয়েকজন কর্মীসহ যারা ক্যাচারটি তৈরি করেছে তাদের কাজে সহায়তা করেছি আমরা। ওই যন্ত্রের দড়ি, তারসহ নির্মাণের অনেক কিছুই দিয়েছি। সেটির আকারটিও নির্ধারণ করে দিয়েছি আমরা।’

কোনো প্রশিক্ষণে নেই সরু গর্তের ধারনা :
গর্তে বা পাইপ থেকে উদ্ধারের কৌশল সম্পর্কে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন) মেজর একেএম শাকিল নেওয়াজ জানান, দুই পদ্ধতিতে গর্ত থেকে মানুষ উদ্ধারের প্রশিক্ষণ তারা দেন। এগুলো হলো- এক. গর্তে মানুষ নামিয়ে; দুই. রেপেলিং বা মুড়িয়ে বের করে আনার মাধ্যমে। তবে বিশেষ ধরনের ক্যাচার বা ‘রোফ’ পদ্ধতি ছাড়া সরু গর্তে কাজ করা সম্ভব নয়। স্বেচ্ছাসেবীরা সেই পদ্ধতিই অনুসরণ করেছেন।
ফায়ার সার্ভিসের দায়িত্বশীল কর্মকর্তারা বলেন, প্রশিক্ষণ বা অভিজ্ঞতায় কোথাও সরু গর্ত থেকে উদ্ধারের বিষয়টি নেই। এ কারণে জিহাদকে উদ্ধারে সফল হতে পারেননি তারা।
জানতে চাইলে পরিচালক (অপারেশন) বলেন, রানা প্লাজায় সফল স্বেচ্ছসেবীদের অভিজ্ঞতা আমরা গ্রহণ করেছি। তাদের প্রশিক্ষণ দিয়েছি। জিহাদ উদ্ধারের ক্ষেত্রে সফল স্বেচ্ছসেবীদেরও আমরা প্রশিক্ষণ দেব। তাদের উদ্ভবিত প্রযুক্তিও আমরা গ্রহণ করব।’

স্বেচ্ছাসেবীরাও অন্ধকারে :
ফায়ার সার্ভিসের দায়িত্বশীল কর্মকর্তারা জানান, শুধু নিজস্ব কর্মীই নয়, সাধারণ মানুষকেও দুর্যোগ মোকাবেলায় দক্ষ করে তোলার কাজ করছে সংস্থাটি। তিন ধরনের প্রশিক্ষণে চারটি বিষয়ে সাধারণ মানুষকে পারদর্শী করে তোলা হয়। বিষয়গুলো হলো- ১. অগ্নিনির্বাপন এবং সাধারণ সচেতনতা, ২. উদ্ধার ততপরতা, ৩. প্রাথমিক চিকিৎসা এবং ভূমিকম্প ঝুঁকি মোকাবেলা। ভূমিকম্প, ভবন ধস বা বড় ধরনের দুযোর্গ মোকাবেলায় ২০০৬ সালে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করে সরকার। এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধীনে কম্প্রিহেনসিপ ডিজেস্টার ম্যানেজমেন্ট (সিডিএমপি) নামে একটি প্রকল্প শুরু করা হয়। এই প্রকল্পের মাধ্যমে কমিউনিটি লেভেল ভলান্টিয়ার ট্রেনিং (সিএলভিটি) কার্যক্রম হাতে নেয় সরকার। এ কার্যক্রমে দেশে ৬২ হাজার স্বেচ্ছাসেবক বা আরবান ভলান্টিয়ার তৈরি কাজ শুরু হয়েছে ২০১১ সালে। ইউকে, ইইউ, ইউএনডিপিসহ বিভিন্ন বিদেশি দাতাগোষ্ঠী ও বাংলাদেশ সরকারর অর্থায়নে চলমান এই প্রকল্পে ২০১১ ও ২০১২ সালে বরাদ্দ হয়েছে প্রায় ২০ হাজার মিলিয়ন ইউএস ডলার। প্রকল্পে বাংলাদেশ সরকারও ৯৬০ হাজার মিলিয়ন ডলার অর্থায়ন করছে। ২০০৮ সালে একটি পাইলট প্রকল্প হয়। এরপর শুরু হয়েছে চারদিন ব্যাপী প্রশিক্ষণে স্বেচ্ছাসেবী তৈরির কাজ। এই প্রকল্পে ভূমিকম্পকে গুরুত্ব দিয়ে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

ফায়ার সার্ভিসের প্রশিক্ষণ শাখার দায়িত্বপ্রাপ্তরা জানান, এখন পর্যন্ত ফায়ার সার্ভিসের নিজস্ব ব্যবস্থাপনায় ২৬ হাজার ৪৬৫ জন স্বেচ্ছাসেবীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এ ছাড়া বিভিন্ন এনজিওর মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হয়েছে আরও দুই হাজার স্বেচ্ছাসেবীকে। এসব প্রশিক্ষণে সরু গর্ত বা পাইপে উদ্ধারকাজ চালানোর ব্যাপারে কোনো বিষয়ই নেই।

সূত্র জানায়, সচেতনতা এবং দুযোগ মোকাবেলায় ফায়ার সার্ভিস গার্মেন্টকর্মীদের জন্য ‘থ্রি ডে প্যাকেজ ট্রেনিং প্রোগ্রাম’ এবং শিক্ষা প্রতিষ্ঠানে তিন দিনের প্রশিক্ষণ আয়োজন করে। গত দুই বছরে এক লাখ ১২ হাজার ২৪০ জন গার্মেন্টকর্মী এবং ৪৮হাজার ৯৯৮ জন শিক্ষার্থীকে দুর্যোগ মোকাবেলার প্রশিক্ষণ দেয়া হয়েছে। এসব প্রশিক্ষণে সরু পাইপ বা গর্তে উদ্ধারকাজের ব্যাপারে কোনো ধারনাই ছিল না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া