adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ওরা ৭ জন হতে পারে ম্যান অব দ্য ইয়ার

Zihad-7-heros_thereport24ডেস্ক রিপোর্ট : রাজধানীর শাহজাহানপুর রেলওয়ে কলোনিতে খেলতে গিয়ে শুক্রবার বিকেলে ওয়াসার পরিত্যক্ত পাইপের ভেতর পড়ে যায় সাড়ে তিন বছরের শিশু জিহাদ। কিছুক্ষণের মধ্যেই খবর পেয়ে উদ্ধার অভিযানে আসে ফায়ার সার্ভিসের কর্মীরা। গণমাধ্যমের কল্যাণে সারাদেশের মানুষের দৃষ্টি তখন উদ্ধার অভিযানের দিকে। টানা ২৩ ঘণ্টার উদ্ধার অভিযানে ব্যর্থ হওয়ার পর শনিবার দুপুর আড়াইটার দিকে তা স্থগিত ঘোষণা করে ফায়ার সার্ভিস।
ফায়ার সার্ভিসের এই ঘোষণায় আস্থা রাখতে পারেননি উপস্থিত সাধারণ মানুষরা। সাত যুবকের নেতৃত্বে তখনই শুরু হয় সাধারণ মানুষের অভিযান। নিজেদের বানানো যন্ত্র নিয়েই তারা ঝাঁপিয়ে পড়েন জিহাদ-উদ্ধার অভিযানে।
মাত্র আধঘণ্টার মাথায় বিকেল ৩টার দিকে পাইপের ভেতর থেকে তারা বের করে আনেন শিশু জিহাদকে। যদিও ততক্ষণে মারা গেছে জিহাদ।
সাধারণের এই উদ্ধার অভিযানে নেতৃত্ব দেন যে সাত যুবক তারা হলেন- আনোয়ার হোসেন, আশরাফুদ্দীন মুকুল, শফিকুল ইসলাম ফারুক, শাহ মুহাম্মদ আব্দুল্লাহ আল মুন, সুজন দাস রাহুল, নূর মোহাম্মাদ লিটু ও মুরাদ।
জিহাদকে উদ্ধার করার পর এদেরকে অনেকেই বছরের সেরা মানুষ হিসেবে আখ্যায়িত করছেন। উদ্ধারের পর পরই এ সাতজনকে নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন স্থানীয়রা।
স্থানীয় বাসিন্দা উজ্জ্বল হোসেন বলেন, ‘আমরা সারা বছরই রাজনৈতিক ডামাডোল দেখে আসছি। কিন্তু হাসিনা-খালেদা আমাদের আনন্দে ভাসাতে পারেননি। শিশু জিহাদকে আমরা জীবিত উদ্ধার করতে পারিনি ঠিক, কিন্তু অন্তত যখন সারা জাতি হতাশ হয়ে পড়েছিল, তখন এ সাতজন জিহাদকে উদ্ধার করে আমাদের স্বস্তি দিয়েছেন। আমি মনে করি, এদেরকে বছরের সেরা মানব হিসেবে ঘোষণা করা উচিত। এরাই ম্যান অব দ্য ইয়ার।’
রবিবার বিকেলে স্থানীয় বাসিন্দা হোসেন রেজা বলেন, ‘আমরা স্বাধীনতার সময়ও দেখেছি, বড় বড় সম্মাননা সামরিক বাহিনীর লোকদের দেওয়া হয়েছে। সাধারণ মানুষকে এড়িয়ে যাওয়া হয়েছে। এবারও দেখলাম, ব্যর্থ হওয়ার পরও শিশুটিকে উদ্ধারের কৃতিত্ব স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ফায়ার সার্ভিসকে দিয়েছেন। যে যুবকরা শিশুটিকে উদ্ধার করেছে তাদের কৃতিত্ব দেননি। আমি মনে করি, সময় এসেছে সাধারণ মানুষকে স্বীকৃতি দেওয়ার। অন্তত এ সাতজনকে রাষ্ট্রীয়ভাবে সম্মাননা প্রদান করা হোক।’
তারা জানান, ঘটনাস্থলে আসার পর শিশুটিকে উদ্ধারে কিছু একটা করার তাড়নাই তাদেরকে করেছে একত্রিত। এরপর ৩ ঘণ্টার চেষ্টায় রড, সিসি ক্যামেরা, উন্নত টর্চযুক্ত করে তৈরি করেন দু’টি উদ্ধার যন্ত্র। যার নাম মেকানিক্যাল ক্যাপসুল। এর একেকটির ওজন ২০ থেকে ২২ কেজি। যার শেষ প্রান্তে তিনটি রডের মাথায় ফোল্ডিং লুপ অর্থাৎ লোহার আংটা লাগানো হয়। মেকানিক্যাল ক্যাপসুলটি উপর থেকে নিচে ফেললে তা যে কোনো বস্তু ঘেঁষে যাবে এবং পরে উপরে টান দিলে বস্তু গুলো ফোল্ডিং লুপে আটকে যাবে। খাঁচাটির সঙ্গে লাগানো হয় দড়ি ও ক্যামেরার তার। মনিটর হিসেবে তারা ব্যবহার করেন ঘটনাস্থলের পার্শ্ববর্তী একটি বাসা থেকে আনা টেলিভিশন। শনিবার দুপুরে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ যখন হাল ছেড়ে দেয় তখন তারা কাজে নেমে পড়েন।
তারা আরও জানান, প্রথমে মেকানিক্যাল ক্যাপসুলটি পাইপের ভেতরে ফেলার পর পানির অস্তিত্ব পাওয়া যায়। এরপর আরও ১০ থেকে ১৫ ফুট উপরে ক্যাপসুলটি উঠিয়ে নিচে ফেলা হলে তা কর্কশিট ও আবর্জনা ভেদ করে ভেতরে যায়। তখন আস্তে আস্তে ক্যাপসুলটি উপরে ওঠানো হলে ভার মনে হয়। ১০০ ফুট বাকি থাকতে কারো হাত-পা দেখা যায় এবং ৫০ ফুট বাকি থাকতে তারা বুঝতে পারেন আবর্জনাগুলোর সঙ্গে মানবদেহ রয়েছে।
ক্যাপসুলের ফোল্ডিং লুপের সঙ্গে জিহাদের শরীরে পেঁচিয়ে থাকা দড়ি আটকে যাওয়ায় তাকে উদ্ধার করা সম্ভব হয় বলে জানান তারা।
এর আগে উদ্ধার অভিযানে থাকা আশরাফুদ্দীন মুকুল ঘটনার দিন রাতেই ঘটনাস্থলে ছুটে যান। ফেনীতে জন্ম নেওয়া মুকুল জানান, তিনি রাজধানীর ক্যান্টনমেন্ট এলাকায় থাকেন। ঘটনার সময় তিনি মিরপুরে ছিলেন। ঘটনাটি শুনে তিনি ঘটনাস্থলে চলে আসেন। শুরু থেকেই উদ্ধার চেষ্টায় যুক্ত হতে চান। কিন্তু পুলিশসহ অন্যান্যরা তাকে বাধা দেয়। পরে রাতে তিনি ফায়ার সার্ভিস ব্যর্থ হয়ে পাইপে কেউ নেই ঘোষণা দিলে অভিযানে যুক্ত হন।
তিনি বলেন, আমরা প্রথমেই সিসি ক্যামেরাসহ উদ্ধার কাজ শুরু করলে পুলিশ আমাদের বলে, আপনারা ব্যর্থ হবেন। কিন্তু আমরা সফল হয়েছি।
মুকুল এর আগেও রানা প্লাজাসহ বিভিন্ন উদ্ধার কাজে জড়িত ছিলেন। জিহাদকে উদ্ধারে ব্যবহৃত ক্যাচারের নকশায়ও তার ভূমিকা ছিল। এ ছাড়াও রাতে তিনি লোহার এক ধরনের আংটা তৈরি করে জিহাদকে তুলে আনার চেষ্টা করেন। কিন্তু অতিরিক্ত ওজনে তার রশিটি ছিড়ে যায়।
মুকুল হিউম্যান রাইটস রিবল সোসাইটির সঙ্গে জড়িত রয়েছেন। তিনি যমুনা সেতুর ওয়ার্ক ইন্সপেক্টর হিসেবেও কাজ করেছিলেন।
উদ্ধার অভিযানে সিসি ক্যামেরা দিয়ে সাহায্য করেছেন আনোয়ার হোসেন নামের নোয়াখালীর এক যুবক। আনোয়ার হোসেন জানান, তিনি খিলগাঁওয়ে থাকেন। ক্লোজসার্কিট ক্যামেরার ব্যবসায়ী তিনি। বিভিন্ন ক্যান্টনমেন্টে নিরাপত্তার জন্য তিনি সিসি ক্যামেরা প্রোভাইড করে থাকেন। টেলিভিশনে এ ঘটনা দেখার পরই তিনি জিহাদকে উদ্ধারের জন্য সিসি ক্যামেরা নিয়ে চলে আসেন ঘটনাস্থলে।
তিনি বলেন, যেহেতু পাইপের ভিতর অন্ধকার, তাই সিসি ক্যামেরা ছাড়্ াকিছু দেখার উপায় নেই। তাই আমি চলে এসেছিলাম।
জিহাদকে উদ্ধারের ক্যাচার তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল শফিকুল ইসলাম ফারুকের। মাদারীপুরের এ যুবক জানান, তিনি বসুন্ধরা এলাকায় থাকেন। তিনি সাপ্লাই ব্যবসার সঙ্গে জড়িত। গাড়ি ব্যবসার কারণে ওয়ার্কসপের কাজ করায় তার টেকনিক্যাল বিষয়ে ধারণা রয়েছে বলে জানান তিনি।
তিনি বলেন, এ ধরনের কাজের তেমন অভিজ্ঞতা ছিল না। কিন্তু ঘটনাটি শোনার পর মনে হলো আমারও তো বাচ্চা আছে। তাই আমি ওখানে ছুটে গিয়েছি।
কক্সবাজারের ছেলে সুজন দাস রাহুলও এ উদ্ধার অভিযানে যুক্ত ছিলেন। মনিপুরী পাড়ায় বসবাস করা এ যুবক বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে আমি পড়াশোনা করেছি। রানা প্লাজায় উদ্ধার কার্যক্রমে অংশ নিতে আমি চেয়েছিলাম। কিন্তু দেরি হওয়ায় ভিতরে প্রবেশ করতে পারিনি। তবে রক্ত দিয়েছি।
তিনি বলেন, আমার রুমমেট রাজিবের উতসাহে আমি ওখানে গিয়েছি। টেকনিক্যালের স্টুডেন্ট হওয়ায় আমি আমার ধারণা কাজে লাগাতে পেরেছি।
উদ্ধার কার্যক্রমে অংশ নেওয়া রংপুরের ছেলে শাহ মুহাম্মদ আব্দুল্লাহ আল মুন জানান, তিনি হেলদি ট্যাংকের মার্কেটিং বিভাগে কাজ করেন। রামপুরায় বসবাস করা এ যুবক বলেন, গ্রামে বিভিন্ন সময় আমি উদ্ধার ততপরতার সঙ্গে জড়িত ছিলাম। তাই মন থেকেই এ কাজে অংশ নিয়েছি।
খুলনার ছেলে মতিঝিল কলোনি উচ্চ বিদ্যালয়ের নবম শেণীর শিক্ষার্থী নূর মোহাম্মদ লিটু বলেন, সাভারের রানা প্লাজায় কাজ করেছি আমি। টেলিভিশনে দেখে আমি আনোয়ার ভাইকে বলি ওখানে যাওয়ার জন্য। যেহেতু ওনার কাছে সিসি ক্যামেরা ছিল তাই ওনাকে আমরা নিয়ে যাই। কিন্তু আমাদের প্রথমে ঢুকতে দেওয়া হয়নি। পরে শেষ রাতে আমরা উদ্ধার চেষ্টা চালিয়েছি। পরে সফল হয়েছি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া