adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্রিটিশদের লালদালান রক্ষার প্রয়োজন নেই : প্রধানমন্ত্রী

Hasina_Red_Building_507823443নিজস্ব প্রতিবেদক : ঐতিহ্য রক্ষার নামে ব্রিটিশদের সব লাল দালান রক্ষার প্রয়োজন নেই। অপ্রয়োজনীয় ভাঙ্গা দালান টিকিয়ে রাখার কোনো অর্থ হয় না। স্বাধীন দেশে ব্রিটিশদের হেরিটেজ রক্ষার কোনও প্রয়োজন দেখিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার (২৮ ডিসেম্বর) গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় পরিদর্শনকালে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে এসব কথা বলেন।
তিনি বলেন, ঐতিহ্য রক্ষার নামে ব্রিটিশ আমলের অপ্রয়োজনীয় ভাঙ্গা দালান বা তাদের অনেক জিনিস ধরে রাখার প্রবণতা দেখা যায়। দৃষ্টিনন্দন থাকলে, স্থাপত্য শিল্পের দিক প্রয়োজন আছে এমন দু-একটা রাখা যেতে পারে। সব দালান ধরে রাখার কোনো যৌক্তিকতা নেই। কিসের হেরিটেজ? এমন প্রশ্ন তুলে প্রধানমন্ত্রী বলেন, ব্রিটিশরা আমাদের গোলামি করিয়েছে। এখন স্বাধীন দেশে তাদের হেরিটেজ রক্ষা করার কোনো প্রয়োজন আছে বলে আমি মনে করি না।
তাদের বিরুদ্ধেও আমাদের লড়াই করতে হয়েছে, সংগ্রাম করতে হয়েছে, রক্ত দিতে হয়েছে। এটাও মনে রাখতে হবে। তবে যেসব ভবনের স্থাপত্য শিল্পের গুন রয়েছে সেগুলো যাতে নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখার পরামর্শ দেন প্রধানমন্ত্রী।
 ঐতিহাসিক নির্দশনগুলো রক্ষার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ঐতিহাসিক জায়গাগুলোতে একটা কিছু নির্মাণ করে ফেলা হয়, এটা ঠিক নয়। কোনো নির্মাণের আগে প্ল্যান করার সময় বিষয়টি খেয়াল রাখতে হবে।
এ সময় গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সূচনা বক্তব্যের পর প্রধানমন্ত্রী মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া