adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরো হার্ডলাইনে যাচ্ছে আওয়ামী লীগ

3.jpg_4772_0.3ডেস্ক রিপোর্ট : বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের গাজীপুর মিশন ব্যর্থ হয়েছে। এর ফলে জোটের ৫ জানুয়ারির কর্মসূচিও সফলভাবে ব্যর্থ করে দেয়ার ব্যাপারে ক্ষমতাসীন আওয়ামী লীগ এখন আত্মবিশ্বাসী। তবে ৫ জানুয়ারি বিএনপি জোট কোনো ধরনের নৈরাজ্য সৃষ্টি করতে পারবে না- এমন মনোভাব পোষণ করলেও তাদের আন্দোলনের হুমকিকে হালকাভাবে নিচ্ছে না দলটি।
এছাড়া আগামীতে বিএনপিকে গাজীপুরের মতো দেশের কোথাও কোনো ধরনের সমাবেশ করতে না দেয়ার কথাও ভাবছে দলটির হাইকমান্ড। প্রয়োজনে আরও হার্ডলাইনে যাবে আওয়ামী লীগ। দলটির নেতারা বলছেন, বঙ্গবন্ধুকে কটূক্তি ও ইতিহাস বিকৃতির জন্য ক্ষমা না চাইলে জনগণ গাজীপুরের মতো আগামীতে দেশের কোথাও খালেদা জিয়াকে সমাবেশ করতে দেবে কিনা তা ভাবার সময় এসেছে। তাদের মতে, বিএনপি দেশের মধ্যে এক ধরনের অস্থিরতা সৃষ্টির ষড়যন্ত্র করছে। তবে আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীরা সজাগ রয়েছে। বিএনপি যতই চেষ্টা করুক না কেন, রাজনৈতিকভাবে তারা টার্গেটে পৌঁছাতে পারবে না বলেও মনে করেন নেতারা। সরকার ও আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল ব্যক্তির সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।
এ ব্যাপারে শনিবার আওয়ামী লীগের অন্যতম প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরউল্লাহ বলেন, ৫ জানুয়ারির নির্বাচনে অংশ না নিয়ে বিএনপি ভুল করেছে। কারণ তারা নির্বাচন বানচালের চেষ্টা করে ব্যর্থ হয়েছে। এখন দেশে আবার অরাজকতা সৃষ্টির চেষ্টা করছে। গাজীপুরে সমাবেশ করতে না পেরে তারা হরতাল আহ্বান করলেও নেতাদের কাউকে রাস্তায় দেখা যায়নি। আগামী ৫ জানুয়ারিতেও তারা কিছু করতে পারবে না।
আওয়ামী লীগের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, সরকারের কাছে আগে থেকেই তথ্য ছিল গাজীপুরের সমাবেশ থেকেই তারা (বিএনপি) রাজনীতিকে উত্তপ্ত করার চেষ্টা করবে। এজন্য তাদের সে সুযোগ দেয়া হয়নি। ছাত্রলীগের অবস্থানকে পূর্ণ সমর্থন করেছেন দুইজন শীর্ষ পর্যায়ের নেতা। তাদের একজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, এক ছাত্রলীগের হুমকিতেই বিএনপি গর্তে ঢুকে গেছে। সবাই একসঙ্গে মাঠে নামলে তাদের অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না।
এ বিষয়ে আওয়ামী লীগের আরেক প্রেসিডিয়াম সদস্য নূহ-উল-আলম লেনিন বলেন, দেশের মধ্যে সন্ত্রাস, নৈরাজ্য ও নাশকতা সৃষ্টির মতলব আছে বলেই সরকার বিএনপিকে গাজীপুরে সমাবেশ করতে দেয়নি। তাদের (বিএনপি) বোঝা উচিত, সরকারের নিজস্ব কিছু সংস্থা (এজেন্সি) আছে, যারা সরকারকে আগাম তথ্য দেয়। তাছাড়া বিএনপি নেত্রী খালেদা জিয়ার বক্তব্যে নাশকতা ঘটানোর ইঙ্গিত পাওয়া গেছে। তবে নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের এক প্রেসিডিয়াম সদস্য ও মন্ত্রী বলেন, ৫ জানুয়ারি নিয়ে আমাদের যা প্রস্তুতি আছে, আমরা সেভাবেই কাজ করব। বিএনপির গাজীপুর মিশন ব্যর্থ হয়েছে, আমরা সফল হয়েছি- এ আত্মতুষ্টি নিয়ে থাকতে রাজি নই আমরা। বকশীবাজারের ঘটনা আওয়ামী লীগকে আরও বেশি সজাগ হতে সাহায্য করেছে বলেও দাবি ওই নেতার। শনিবারের বৈঠকে যুবলীগকেও মাঠে থাকার নির্দেশ দেয়া হয়েছে।
এদিকে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশে আন্দোলন করার মতো কোনো শক্তি বিএনপির নেই। তাদের আন্দোলন প্রেস ব্রিফিং আর টিভি পর্দার মধ্যে সীমিত। মাস গেল, বছর গেল তারা রাজপথে নামতেই পারল না। তারা আন্দোলন করার ক্ষমতা হারিয়ে ফেলেছে। 
এদিকে শনিবার সন্ধ্যায় সহযোগী সংগঠন যুবলীগের সঙ্গে যৌথ সভা শেষে মাহবুবউল আলম হানিফ বলেন, বঙ্গবন্ধুকে কটূক্তি ও ইতিহাস বিকৃতির জন্য ক্ষমা না চাইলে জনগণ গাজীপুরের মতো আগামীতে দেশের অন্য কোথাও খালেদা জিয়াকে সমাবেশ করতে দেবে কিনা তা ভাবার সময় এসেছে। ৫ জানুয়ারি আওয়ামী লীগের ‘গণতন্ত্রের বিজয় দিবস’ উদযাপন ও ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে যুবলীগ নেতাদের সঙ্গে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এ যৌথ সভা অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে হানিফ আরও বলেন, তারেক রহমান ও বিএনপি মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে যেভাবে কটূক্তি করছে তা আওয়ামী লীগ বরদাশত করবে না। তাদের মিথ্যাচারের জন্য জনগণ তাদের গাজীপুরে সমাবেশ করতে দেয়নি। এজন্য আওয়ামী লীগ দায়ী নয়। 
তিনি বলেন, খালেদা জিয়া ও তার ছেলেকে জাতির কাছে ক্ষমা চাইতে হবে এ দাবি শুধু ছাত্রলীগের নয়, এ দাবি বাংলার জনগণের। বিএনপির সোমবারের হরতালও ব্যর্থ হবে মন্তব্য করে হানিফ বলেন, অতীতেও জনগণ তাদের হরতালে সাড়া দেয়নি। অন্যদিকে কটাক্ষ করে খাদ্যমন্ত্রী ও ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল ইসলাম বলেন, খালেদা জিয়ার ডাকে নাকি জনগণ রাস্তায় নেমে যাবে। আজকে তাদের প্রথম রিহার্সাল দেখলাম। গাজীপুরে হরতাল ডেকে একজনও রাস্তায় নামেনি। বিএনপির একজন কর্মীকেও দেখা যায়নি মাঠে। গয়েশ্বর গ্রেফতার হয়েছে, ডিপফ্রিজে চলে গেছে বিএনপি। আর দু-একজনকে গ্রেফতার করলে কোনো নেতাকর্মীকেও খুঁজে পাওয়া যাবে না। তিনি বলেন, বিএনপির আন্দোলনের শক্তি নেই। রাস্তায় নামলে গণধোলাই দেয়া হবে। রাস্তা আমাদের (আওয়ামী লীগ) দখলে থাকবে। আ:বা:

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া