adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হু উইল ব্লিঙ্ক ফার্স্ট?

image_111603_0যায়নুদ্দিন সানী : শীতকাল শুরুর সাথে সাথেই জনগণের আশঙ্কা শুরু হয়। কেমন যাবে এবারের শীতকাল। বিশেষ করে, রাজনৈতিক অবস্থা কেমন থাকবে। হরতাল, অবরোধের মধ্যেই সীমাবদ্ধ থাকবে, না ভাঙচুর আর জ্বালাও-পোড়াও হবে। আহত দিয়েই পার হবে, না দু-একটা লাশও পড়বে? এবং সবশেষে যে প্রশ্নের উত্তরটা দিয়ে আন্দোলনের জয়পরাজয়ের ফয়সালা হবে, তা হচ্ছে ‘সরকার টিকে আছে কিনা’।
সরকারবিরোধী এসব আন্দোলনের ইতিহাসে, এক ছিয়ানব্বইয়ের খালেদা জিয়ার পদত্যাগকে সত্যিকারের অর্থে আওয়ামীদের জয় বলা যায়। আর ১/১১ এসেছিল হঠাত করেই। ঠিক আন্দোলনের পরেই নাজিল হয়নি। যদিও এর থেকে আওয়ামীরা উপকৃত হয়েছিল, তবে এটাও ঠিক যে, সেই আন্দোলনে আওয়ামীরা প্রায় হারতেই বসেছিল। ৫ জানুয়ারিতে কে জিতবে, তা নিয়ে বেশ সংশয় থাকলেও এখন মনে হচ্ছে, আওয়ামীরা এখন পর্যন্ত বিজয়ীর আসন ধরে রেখেছে। এই শীতকাল কেমন যায়, তার ওপর নির্ভর করছে, এই বিজয় দীর্ঘ¯’ায়ী হতে যাচ্ছে কিনা। 
গত ছয় বছর ধরেই বিএনপি আন্দোলন করে যাচ্ছে। বেশকিছু নির্বাচনে জিতলেও আন্দোলনের মাঠে তাদের তেমন কোনো জয় চোখে পড়ছে না। ‘মার্চ ফর ডেমোক্রেসি’ যেভাবে বালির বস্তা দিয়ে থামিয়ে দেয়া হলো, তাতে মনে হয়েছিল, বিএনপির আন্দোলন করার ক্ষমতার যেমনটি হয়েছে তেমনি তাদের কোনো আন্দোলন পরিকল্পনা থামানো এখন ছেলেখেলার মতো একটা ব্যাপার। আওয়ামীরাও তাই কথাটা মনে করিয়ে দিতে মাঝে মাঝে সেই উদাহরণ টেনে বিএনপিকে টিটকারি দেয়। বিএনপিরও সেই টিটকারি হজম করা ছাড়া উপায় থাকে না। কারণ সত্যিই তারা সেদিন সাহসিকতা দেখাতে পারেনি।
এরপর থেকে তেমন উত্তেজক পরিস্থিতি আর তৈরি হয়নি। ১/১১-এর ঠিক আগের ‘লগি-বৈঠা’ এপিসোডে ছাড়া, সরকারবিরোধী চলে আসা বিভিন্ন আন্দোলনে তেমন বিস্ফোরণ¥-খ কোনো অব¯’ার দেখা এদেশ পায়নি। জামায়াতের আন্দোলন কিংবা হেফাজত, সেগুলো সহিংস হলেও সত্যিকার অর্থে সেখানে জনসমর্থনও যেমন ছিল না তেমন সেগুলো সেই অর্থে সরকারবিরোধী আন্দোলনও ছিল না। ফলে যে প্রশ্নটা সবার মনে ছিল তা হ”েছÑ খুব কার্যকরী সরকারবিরোধী আন্দোলন করার ক্ষমতা এদেশের কোনো বিরোধীদলের আদৌ আছে কিনা। কিংবা সম্মুখ সমরে যেতে হয়ে তেমন কোনো আন্দোলনে বিএনপি যাবে কিনা।
হেলেদুলে চলা সরকারবিরোধী আন্দোলনে তাই ‘হুমকি’ ছাড়া আর তেমন কিছুই ছিল না। মাঝে মাঝে সাংবাদিক সম্মেলন আর নালিশ। রাজনৈতিক অঙ্গনে যতটুকু যা ঘটনা, তার বেশিরভাগ অংশেরই জš§দাতা ছিল আওয়ামী ও আওয়ামীদের বাচ্চাকাচ্চারা। টেন্ডার নিয়ে ঝগড়া কিংবা বিশ্ববিদ্যালয়ের দখল নিয়ে হত্যা। তাই বাজারে গুঞ্জন শুরু হয়ে গিয়েছিল, ‘আওয়ামীরা ৫ বছরই চালাবে’। জনগণও ভাবতে শুরু করেছিল, বিএনপিকে দিয়ে আন্দোলন জাতীয় কি”ছু হবে না। ২০১৯ পরবর্তী নির্বাচন হবে। ততদিন যদি দলটি টিকে থাকে ও তখন যদি এই সংবিধানের অধীনেই নির্বাচনে যায় তাহলে তাদের বি”িছরি এক প্রশ্নের উত্তর দিতে হবেÑ ‘২০১৪তে তাহলে কেন গেল না?’

সমস্যাটা বিএনপি নিজেও জানে। আন্দোলন করে জয়ী হতে না পারলে, পঞ্চদশ সংশোধনী অনুসারেই নির্বাচন হবে। আর আন্দোলন করে বিজয় আনার ক্ষমতা তাদের আছে কি নেই, তা তারা নিজেরাও জানে না। নেতা কর্মীরাও দ্বিধান্বিত। বড় বড় নেতারা তো মাঠেই নামেন না। এবং তেমন মুখোমুখি সংঘর্ষের পরিস্থিতি তাই তারা ইচ্ছে করেই এতদিন তৈরি করেননি। তবে ২৭ তারিখ নিয়ে যতটা গোয়ার্তুমি তৈরি হয়েছে বা বিএনপি দেখাচ্ছে, এমনটা এর আগে তারা দেখাননি।
তাই দীর্ঘ আওয়ামীবিরোধী আন্দোলনে এমন মুখোমুখি অবস্থানে এর আগে বিএনপি কখনও আসেনি। আসলে বলা উচিতÑ এমন অবস্থার সৃষ্টি তারা ইচ্ছে করেই করেনি। হরতাল, অবরোধ ধাঁচের কর্মসূচি, যেখানে সত্যিকারের সাহস দেখানোর কোনো ব্যাপার নেই, তেমন কিছু হালকা ব্যাপার নিয়েই ব্যস্ত ছিল। সম্মুখ সমরে যাওয়া কিংবা যাওয়ার ইচ্ছা, কোনোটাই তারা দেখায়নি। কেন দেখায়নি, তা নিয়ে খুব একটা প্রশ্ন কেউ করছে না। কারণ উত্তর সবাই জানে, ‘মুরোদ ছিল না’। ফলে এই মুহূর্তে সেই প্রশ্নটাই অনেকে ভাবছে, ‘সত্যিই কি সম্মুখ সমরে যাওয়ার ক্ষমতা অর্জন করেছে বিএনপি?’
২৭ তারিখের অবস্থাটা কেন যেন জলিল সাহেবের সেই হুমকির কথা মনে করিয়ে দিচ্ছে। এপ্রিল মাসের একটি নির্দিষ্ট তারিখে কিছু ঘটানোর ব্যাপারে ভবিষ্যদ্বাণী করেছিলেন এবং জানিয়েছিলেন, বিধাতাও তা থামাতে পারবেন না। হুমকিটা বিএনপি ও সাধারণ জনতা বেশ ‘সিরিয়াসলি’ নিয়েছিল। সবাই তাকিয়েছিল, কি হয়, তা জানার জন্য। মনে হয়েছিল, এবার সত্যিই কিছু একটা ঘটবে। এরপরের পরিণতি ‘কমেডি’ টাইপের হওয়ার কারণে, এমন সব হুমকিই হয়ে উঠেছিল, হাস্যোস্পদ। ফলে ‘ঈদের পরে আন্দোলন’ বলে যখন তেমন কিছু হয়নি, তখন খুব একটা কেউ আশ্চর্য হয়নি।
২৭ তারিখ হয়তো আর দশটা বিএনপি হুমকির মতোই হালকা কিসিমের কিছু একটা হতো। হয়তো বিশাল একটা জনসভা হতো, সরকারকে কিছু নসিহত দেয়া হতো। অবিলম্বে নির্বাচন দেয়ার আবদার করা হতো। এবং দিন শেষে নিজ নিজ দলের কর্মীরা পুরো ঘটনায় কে বিজয়ী হয়েছে তার একটা বিশ্লেষণ করতো এবং নিজ দলকে বিজয়ী ঘোষণা করতো। কিন্তু আওয়ামীদের প্রতিহত করার হুমকি পরিস্থিতিতে কিছুটা উত্তেজনা আমদানি করলো। ‘নেড়িকুত্তা’ ব্যাপারটাকে বিএনপির জন্য প্রেস্টিজ ইস্যু বানিয়ে দিল। এখন পিছিয়ে এলে বিএনপির জন্যও সুইসাইডাল হয়ে যাবে। অন্তত এই শীতকাল হাতছাড়া হয়ে যাবে।
আওয়ামীদের গেম প্ল্যান ঠিক বোঝা যাচ্ছে না। বকশিবাজার এপিসোড দেখে, ‘প্রথম রাতেই বিড়াল মারা’ ধাচের কিছু বলেই মনে হচ্ছে। ২৭কে বানচাল করতে পারলে, হয়তো ৫ জানুয়ারি কিংবা এর পরের কোনো অনুষ্ঠানকে তেমন সিরিয়াসলি কেউ আর নেবে না। কিংবা দু-তিনটা হরতাল আর অবরোধের মধ্যেই হয়তো বিএনপির কার্যক্রম সীমাবদ্ধ হয়ে থাকবে। আর তেমনভাবে যদি শীতকাল কিংবা মার্চ পর্যন্ত পার করে দেয়া যায়, তবে আওয়ামীদের আর পায় কে।
সরকার যে বেশ সিরিয়াস, সেটা হাবভাবে বুঝিয়ে দিয়েছে। ‘নেড়িকুত্তা’র পরও তা প্রত্যাখ্যান করে তেমন কোনো বক্তব্য সরকার থেকে আসেনি। ১৪৪ ধারা জারি হয়ে গেছে। ছাত্রলীগ ও সরকারি বাহিনী দুটোই ব্যবহারের মানসিকতা সরকার বুঝিয়ে দিয়েছে। বিএনপিও এখন পর্যন্ত পিছিয়ে আসার তেমন কোনো লক্ষণ দেখায়নি। একজন বড় নেতা গ্রেপ্তার হয়েছে, আরেকজন নেতার খোঁজে তল্লাশি হয়েছে। ছোটখাটো নেতাদের গ্রেপ্তারও বেশ শুর“ হয়েছে। তবে এগুলো বিএনপির জানা ছিল বলেই ধরে নেয়া যায়। কারণ সেই এপ্রিলে এই ফর্মুলাই বিএনপি ব্যবহার করেছিল। ফলে ধরে নেয়া যায়, এগুলো হিসেবে এনেই তারা ২৭কে সার্থক করার প্রশ্নে অনড় অবস্থান দেখিয়েছে। ‘যেকোনো মূল্যে সমাবেশ হবেই।’ এখনও তাদের শেষ কথা হিসবেই ধরে নিচ্ছে দেশবাসী।
সবাই অপেক্ষায় আছে, ২৭ তারিখে কি হবে? সম্মুখ সমর? না পিছিয়ে আসা? আর পিছিয়ে এলে কে আসবে? এই মহামূল্য প্রশ্নটাই এখন সবার মনে ঘুরছেÑ ‘হু উইল ব্লিঙ্ক ফার্স্ট?’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া