adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনন্য স্মিথ – অস্ট্রেলিয়ার রানের পাহাড়ে চাপা ভারত

21স্পোর্টস ডেস্ক : মেলবোর্ন টেস্টের প্রথম দিন বোলাররা ভারতকে লড়াইয়ে রাখলেও উইকেটে ছিলেন স্টিভেন স্মিথ। দ্বিতীয় দিন সেই বোলারদেরই পিটিয়ে দলকে বিশাল সংগ্রহ এনে দিলেন অস্ট্রেলিয়া অধিনায়ক।
শনিবার নিজের প্রথম দ্বিশতক পাওয়ার চেষ্টা না করে দ্রুত দলের রান বাড়ানোতেই মনোযোগ ছিল স্মিথের। ডান-হাতি এই ব্যাটসম্যানের ক্যারিয়ার সেরা ১৯২ রানে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে স্বাগতিকদের সংগ্রহ ৫৩০।
৫ উইকেটে ২৫৯ রান নিয়ে দ্বিতীয় দিনে খেলতে নেমে ব্র্যাড হ্যাডিনকে নিয়ে ষষ্ঠ উইকেটের জুটিটাকে ১১০ রানে নিয়ে যান স্মিথ। ৫৫ রানেমোহাম্মদ সামির বলে হ্যাডিন আউট হওয়ার পর মিচের জনসনের সঙ্গে অর্ধশত রানের জুটি গড়েন তিনি।
রায়ান হ্যারিসের সঙ্গে স্মিথের আরেকটি শত রানের জুটিতে হতাশায় পোড়ে ভারত। রানের গতি বাড়াতে গিয়ে ক্যারিয়ার সর্বোচ্চ ৭৪ রানে হ্যারিস ফিরলেও বোলারদের ইচ্ছেমতো পিটিয়ে রান তুলতে থাকেন অস্ট্রেলিয়া অধিনায়ক।
দ্রুত রান তুলে ভারতকে দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে পাঠানোর জন্য নিজের দ্বিশতকের কথাও বিবেচনা করেননি ২৫ বছর বয়সী স্মিথ। শেষের দিকে এক রান না নিয়ে চার মারাতেই মনোযোগী ছিলেন তিনি। উমেশ যাদবের বলে চা বিরতির আগে বোল্ড হওয়ার সময় প্রথম দ্বিশতক থেকে মাত্র আট রান দূরে ছিলেন মাইকেল ক্লার্কের জায়গায় এই সিরিজেই দায়িত্ব পাওয়া স্মিথ।
স্মিথের ৩০৫ বলে ১৯২ রানের ইনিংসটি ১৫টি চার ও ২ ছক্কায় সাজানো। এ নিয়ে টানা তিন টেস্টে এবং অধিনাযক হিসেবে টানা দুই টেস্টে শতক পেলেন তিনি। অস্ট্রেলিয়ার কোনো অধিনায়ক এর আগে প্রথম দুই টেস্টে শতক করতে পারেনি।
অ্যাডিলেইডে প্রথম টেস্টে স্মিথকে আউটই করতে পারেনি ভারতের বোলাররা; ১৬২ ও ৫২ রানে অপরাজিত থাকেন তিনি। ব্রিসবেনে তার ব্যাট থেকে আসে ১৩৩ ও ২৮ রানের দুটি ইনিংস।
ভারতের চার মূল বোলারের সবাই একশর বেশি রান দিয়েছেন। এদের মধ্যে সবচেয়ে সফল সামি ৪ উইকেট নিতে দিয়েছেন ১৩৮ রান। চার ম্যাচের সিরিজ বাঁচিয়ে রাখতে তৃতীয় টেস্টে জয়ের কোনো বিকল্প নেই ২-০ ব্যবধানে পিছিয়ে থাকা ভারতের।

সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া: ৫৩০ (রজার্স ৫৭, ওয়ার্নার ০, ওয়াটসন ৫২, স্মিথ ১৯২, মার্শ ৩২, বার্নস ১৩, হ্যাডিন ৫৫, জনসন ২৮, হ্যারিস ৭৪, লিয়ন ১১, হ্যাজেলউড ০*; সামি ৪/১৩৮, উমেশ ৩/১৩০, অশ্বিন ৩/১৩৪, শর্মা ০/১০৪)

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া