adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাচার হচ্ছে হাজার কোটি টাকার ফার্নেস অয়েল

77-1419398762ডেস্ক রিপোর্ট : পাচার হয়ে যাচ্ছে কোটি কোটি টাকার ফার্নেস অয়েল। তাও আবার বিদ্যুত উতপাদনে ব্যবহার করার জন্য বিশাল পরিমাণ ভর্তুকি দিয়ে আমদানি করা অয়েল। ভর্তুকি দেওয়া এই হাজার কোটি টাকার তেল পাচার হয়ে যাচ্ছে প্রতিবেশী দেশ ভারত ও মিয়ানমারে।
বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) আওতাধীন তিনটি কোম্পানি থেকে ভুয়া ডিও লেটার দেখিয়ে দিনে প্রায় আড়াই কোটি টাকার জ্বালানি তেল চুরি হয়ে যাওয়ার অভিযোগ রয়েছে। যার পেছনের কারিগর খোদ বিপিসি ও অধীনস্থ কোম্পানির কর্মকর্তারা। 
এমন সুনির্দিষ্ট অভিযোগ আমলে নিয়ে বেশ কিছুদিন আগেই অনুসন্ধান শুরু করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ইতোমধ্যে কমিশন উপপরিচালক মোজাহার আলী সরদারকে নিয়োগ দেয়। কিন্তু সম্প্রতি তিনি বদলি হয়ে যাওয়ার পর নতুন একজন উপপরিচালকে অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয়।
নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, বিপিসি থেকে কাগজপত্র সংগ্রহ করা হয়েছে। যাচাই-বাছাইয়ের কাজও শেষ পর্যায়। শিগগিরই সংশ্লিষ্টদের বক্তব্য গ্রহণ করা হবে। অভিযোগের বিষয়ে দুদক সূত্রে জানা গেছে, দেশে বছরে ১২ লাখ টন ফার্নেস অয়েলের চাহিদার মধ্যে কেবল বিদ্যুৎ কেন্দ্রের জন্য প্রয়োজন হয় সাড়ে আট লাখ টন অয়েল। বাকিটা শিল্প উতপাদনের জ্বালানি। কিন্তু শিল্প উতপাদনের নামে বরাদ্দের উল্লেখযোগ্য অংশই ভুয়া ডিও লেটারে উত্তোলণ শেষে মিয়ানমার কিংবা ভারতে পাচার হয়ে যাচ্ছে। ২০১১ সালে একই প্রক্রিয়ায় কমপক্ষে এক হাজার ১০০ কোটি টাকার তেল একটি সংঘবদ্ধ চক্র পাচার করছে। এর সঙ্গে খোদ বিপিসি ও অধীনস্থ কোম্পানির কর্মকর্তারা জড়িত রয়েছে। সরকার দলীয় নেতা-কর্মীদেরও যোগসাজশ রয়েছে বলে অভিযোগে বলা হয়েছে।
কারণ হিসেবে অভিযোগে বলা হয়, সরকারি ভর্তুকির কারণে বাংলাদেশে ফার্নেস অয়েলের দাম ভারত ও মিয়ানমারের তুলনায় কম। এ কারণে ওই দুটি দেশে চোরাই ফার্নেস অয়েলের ব্যাপক চাহিদা রয়েছে।
দুদক সূত্রে জানা গেছে, পদ্মা, মেঘনা ও যমুনা থেকে বছরে দুই লাখ টন ফার্নেস অয়েল চোরাই মার্কেটে চলে যাচ্ছে, যা আন্তর্জাতিক বাজার থেকে সরকারকে কিনতে হয়েছে এক হাজার ১০০ কোটি টাকা ব্যয়ে। 
দুদকে প্রাপ্ত এক হিসেবে দেখা যায়, ২০১০-১১ অর্থবছরে শুধু যমুনা অয়েল কোম্পানি ফার্নেস অয়েল বিক্রি করেছে এক লাখ ৯২ হাজার টন। এখান থেকে ২০১১ সালের ডিসেম্বরে মাত্র ৯ দিনে ২৩টি ভুয়া কোম্পানি তেল বরাদ্দ পেয়েছে সাত লাখ ৫২ হাজার ২৮৮ লিটার। একই চিত্র পদ্মা ও মেঘনায়ও। এসব তেলের একটি বড় অংশই পাচার হয়ে গেছে। সাধারণত ফার্নেস অয়েল বরাদ্দ পেতে কোম্পানির ছাপানো প্যাডে আবেদন করতে হয়। যেখানে প্রতিটি আবেদনপত্রে ক্ষমতাবানদের সুপারিশ রয়েছে বলে অভিযোগ আছে। সুপারিশের তালিকায় প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা থেকে শুরু করে মন্ত্রী, সংসদ সদস্য, আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতা এবং বিপিসি ও পেট্রোবাংলার ঊর্ধ্বতন কর্মকর্তা রয়েছেন।
 
তাই বছরের ব্যবধানেই দেশে বিদ্যুত কেন্দ্রের জ্বালানি ডিজেল ও ফার্নেস অয়েলের অস্বাভাবিকভাবে চার গুণ চাহিদা বৃদ্ধির পেছনে রয়েছে নদী কিংবা সীমান্তপথে পার্শ্ববর্তী দেশে অবৈধভাবে পাচার হওয়া। 
দুদক সূত্র আরো জানায়, পাওয়ার স্টেশনের (বিদ্যুত কেন্দ্র) জন্য আমদানি করা ভর্তুকির ফার্নেস অয়েল পাচার হয় বিদেশি জাহাজে। সংঘবদ্ধ একটি চক্র পদ্মা অয়েল থেকে প্রতিসপ্তাহে উল্লেখযোগ্য পরিমাণ ফার্নেস অয়েল উত্তোলন করে অয়েল ট্যাঙ্কারযোগে বিদেশি জাহাজে বাংকারিং (জ্বালানি হিসেবে) কাজে ব্যবহার করা হচ্ছে। এতে অপচয় হচ্ছে বৈদেশিক মুদ্রা।

পদ্মা অয়েল গত ২০০৯-১০ অর্থবছরে প্রায় সোয়া ৩ কোটি লিটার ফার্নেস অয়েল বিক্রি করে। এর মধ্যে প্রায় ৩ কোটি লিটার ফার্নেস অয়েলেরই বিক্রি দেখানো হয়েছে শিল্প-কারখানার নামে। বিদ্যুত খাতে গেছে মাত্র ৩৭ লাখ লিটারেরও কম। অথচ সরকার বেসরকারি খাতে বিদ্যুত কেন্দ্রকে উতসাহিত করার জন্যই মোটা অঙ্কের ভর্তুকি দিয়ে বিদেশ থেকে ফার্নেস অয়েল আমদানি করছে। ইতিপূর্বে এদেশে অন্য জ্বালানি তেল আমদানি হলেও ফার্নেস অয়েল আমদানি হতো না। বরং দেশের উতপাদিত তেল দিয়েই এর চাহিদা মেটানো হতো।
২০১০-১১ অর্থবছরে সরকারি-বেসরকারি বিদ্যুত কেন্দ্রের জন্য প্রায় ৯ লাখ ১৮ হাজার মেট্রিক টন জ্বালানি তেল প্রয়োজন হয়। এর মধ্যে ফার্নেস অয়েল প্রয়োজন পাঁচ লাখ ৩১ হাজার মেট্রিক টন এবং ডিজেল লাগে প্রায় তিন লাখ ৮৭ হাজার মেট্রিক টন। এই চাহিদা গত ২০০৯-১০ অর্থবছরের তুলনায় প্রায় সাড়ে চার গুণ বেশি। আর ২০১১-১২ অর্থবছরে শুধু বিদ্যুত খাতে জ্বালানি তেল প্রয়োজন হয় প্রায় ২০ লাখ ২১ হাজার মেট্রিক টন। এর মধ্যে ফার্নেস অয়েল লাগে ১৪ লাখ ৭০ হাজার মেট্রিক টন এবং ডিজেল লাগে প্রায় সাড়ে চার লাখ মেট্রিক টন।
২০১০-১১ অর্থবছরের তুলনায় ২০১১-১২ অর্থবছরে প্রায় দ্বিগুণেরও বেশি জ্বালানি তেল প্রয়োজন হয় শুধু বিদ্যুৎ খাতেই। যার ফলে কোটি কোটি টাকার ফার্নেস অয়েল আমদানি করে ভর্তুকি দিয়ে যেতে হচ্ছে। যা অনেকটা মহাচুরি বলেই সংশ্লিষ্টরা মনে করছেন।
তারা বলছেন, চুরি বন্ধ করতে পারলে ফার্নেস অয়েলেরও এত প্রয়োজন হতো না।  প্রয়োজন হতো না এত বেশি আমদানি বা ভর্তুকি কোনোটারই। সূত্র -আর বি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া