adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ছে ১০০ ভাগ- কাল রিপোর্ট জমা

takaডেস্ক রিপোর্ট : বর্তমানে প্রথম শ্রেণীর একজন বিসিএস কর্মকর্তার চাকরিতে প্রবেশকালীন মূল বেতন ১১ হাজার টাকা। সরকার গঠিত ‘পে কমিশন’ তার জন্য মূল বেতন সর্বোচ্চ ১২০ শতাংশ বাড়িয়ে ২৫ হাজার টাকা নির্ধারণের সুপারিশ করছে। চতুর্থ শ্রেণীর কর্মচারীর সর্বনিম্ন মূল বেতন এখন ৪ হাজার ১০০ টাকা। নতুন বেতন কাঠামোর জন্য এ স্কেলে প্রস্তাব করা হচ্ছে ৮ হাজার ২০০ টাকা, যা বর্তমানের দ্বিগুণ।
এ ছাড়া জনপ্রশাসনে সর্বোচ্চ নির্বাহী পদ সচিবের বেতন বর্তমানের নির্ধারিত বেতন ৪০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৮০ হাজার টাকা নির্ধারণের সুপারিশ করা হচ্ছে। সব মিলিয়ে সরকারি চাকরিজীবীদের বিভিন্ন স্তরে সর্বোচ্চ ১২০ ও সর্বনিম্ন ১০০ শতাংশ বেতন বাড়ানোর সুপারিশ করবে পে কমিশন। নতুন বেতন স্কেলে বর্তমানে বিশটির পরির্বতে ষোলোটি গ্রেড নির্ধারণের কথা বলা হচ্ছে। নতুন বেতন কাঠামো কার্যকর হলে চাকরিতে যারা নতুন ঢুকবেন. তারাই বেশি লাভবান হবেন।
তিনশ’ পৃষ্ঠার প্রতিবেদন চূড়ান্ত করে তা ছাপানোর জন্য এরই মধ্যে বিজি প্রেসে পাঠানো হয়েছে। আগামীকাল এ প্রতিবেদন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে হস্তান্তর করা হবে। বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে পে কমিশন গঠন করা হয় গত বছরের নভেম্বরে।জানা গেছে, মন্ত্রিপরিষদ সচিব পদের জন্য মূল বেতন নির্ধারিত আছে ৪৫ হাজার টাকা। তা বাড়িয়ে ৯০ হাজার থেকে ১ লাখ টাকা করা হচ্ছে। সিনিয়র সচিবদের মূল বেতন ৪২ হাজার টাকা। পে কমিশনের প্রস্তাবে তা ৯০ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করা হচ্ছে। উপসচিব বা সমমর্যাদার কর্মকর্তাদের এখন মূল বেতন ২২ হাজার ২৫০ টাকা। প্রস্তাবিত কাঠামোয় তাদের মূল বেতন ধরা হচ্ছে ৪৫ হাজার টাকা। ৪ নম্বর গ্রেড অপরিবর্তিত রেখে যুগ্ম সচিব ও একই পদমর্যাদার কর্মকর্তাদের বর্তমানের মূল বেতন ২৫ হাজার ৭৫০ থেকে বাড়িয়ে ৬০ হাজার টাকা করার প্রস্তাব থাকছে।
বেতনের পাশাপাশি এখন সরকারি কর্মকর্তারা সর্বোচ নগদ ৭০০ টাকা চিকিতসা ভাতা পান। এ নিয়ম বাতিল করে তার পরিবর্তে প্রত্যেক কর্মকর্তার জন্য বাধ্যতামূলক ‘হেলথ কার্ড’ চালুর সুপারিশ করা হচ্ছে । আবাসিক সংকট নিরসনে প্রত্যেকের জন্য ফ্ল্যাট ক্রয়ে সহজ শর্তে অগ্রিম ঋণ সহায়তার প্রস্তাব থাকছে। দুর্ঘটনাজনিত অক্ষমতার জন্য ‘বাধ্যতামূলক’ বীমা, পেনশনভোগীদের জন্য সর্বোচ্চ সুবিধাসহ আরও কিছু সুপারিশ কমিশনের প্রতিবেদনে থাকবে। বর্তমানে একজন সরকারি চাকরিজীবী অবসরে যাওয়ার পর মূল বেতনের সর্বোচ্চ ৮০ শতাংশ পর্যন্ত পেনশন সুবিধা পান। পে কমিশনের প্রস্তাবে শতভাগ পেনশন সুবিধা দেওয়ার কথা বলা হচ্ছে। এ ছাড়া শিক্ষা এবং মোবাইল ফোন ভাতা বর্তমানের চেয়ে দুইশ’ টাকা করে বাড়ানোর প্রস্তাব থাকছে।
পে কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেছেন, সরকারি খাতে কর্মদক্ষতা বৃদ্ধি ও দুর্নীতি কমাতে হলে সরকারি চাকরিজীবীদের ভালো বেতন দিতে হবে। সে জন্য নতুন জাতীয় বেতন কাঠামোয় আগের চেয়ে বেশি হারে বেতন বাড়ানোর সুপারিশ করা হচ্ছে। কমিশননের একটি সূত্র বলেছে, ভারতে সরকারি চাকরিজীবীদের বেতনের সঙ্গে সামঞ্জস্য রেখে বাংলাদেশের সরকারি খাতে বেতন কাঠামো নির্ধারণের প্রচেষ্টা নেওয়া হয়েছে। আগে ভারতে পাঁচ বছর পর পর সরকারি চাকরিজীবীদের বেতন নির্ধারণ করা হতো। ২০১২ সাল থেকে এটি বাতিল করে মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রেখে বেতন নির্ধারণের নিয়ম চালু করা হয় এবং এ বিষয়ে একটি স্থায়ী সার্ভিস কমিশন গঠন করা হয়। বাংলাদেশের জন্য এ রকম স্থায়ী পে কমিশন গঠনের সুপারিশ থাকছে ফরাসউদ্দিন কমিশনের প্রতিবেদনে।
জানা গেছে, আগামী ২০১৫ সালের জুলাই থেকে নতুন বেতন কাঠামো বাস্তবায়নের লক্ষ্য স্থির করেছে সরকার। সরকারের নীতিনির্ধারক পর্যায়ের একজন কর্মকর্তা সমকালকে বলেন, পে-কমিশনের সুপারিশ পুরোপুরি কার্যকর হওয়ার সম্ভাবনা কম। অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বশীল একটি সূত্র জানায়, দু’ধাপে নতুন বেতন কাঠামো বাস্তবায়ন করা হবে। প্রথম স্তরে ‘মূল বেতন’ বাড়ানো হবে। পরবর্তী ধাপে ভাতাসহ অন্য সব আর্থিক সুবিধা যোগ করা হবে। বর্তমান বেতন কাঠামো যখন ২০০৯ সালে করা হয়, তখন দুই পর্যায়ে পূর্ণাঙ্গ বেতন কাঠামো বাস্তবায়ন করা হয়েছিল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া