adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানে স্কুলে তালেবানদের হামলায় শতাধিক শিশুসহ নিহত ১৩০

Pak_2_545439428আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের পেশোয়ারে সামরিক বাহিনী পরিচালিত একটি স্কুলে বর্বর জঙ্গি হামলায় শতাধিক শিশুসহ অন্তত ১৩০ জন নিহত হয়েছে।
মঙ্গলবার (১৬ ডিসেম্বর) সকালের এ হামলায় বিকেল ৪টা ৪০ মিনিট পর্যন্ত শতাধিক শিশুসহ ১৩০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। খাইবার পাখতুনখওয়া প্রদেশের তথ্যমন্ত্রী মুশতাক ঘানিকে উদ্ধৃত করে প্রভাবশালী সংবাদ মাধ্যম ডন অনলাইনের খবরে ১৩০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। তবে এদের মধ্যে অন্তত ১০০ জন শিশু বলা হলেও সঠিক সংখ্যা নির্ণয় করা যায়নি।
যদিও পাকিস্তান মুসলিম লিগের (কায়েদ) শীর্ষ নেতা নিঘাত ওরাকজাই সাংবাদিকদের জানিয়েছেন, নিহতদের মধ্যে ১২৫ জনই শিশু। তবে, তার এ খবরের সত্যতা পুরোপুরি নিশ্চিত করা যাচ্ছে না।
 এর আগে, নিষ্ঠুর এ হামলার কড়া নিন্দা জানিয়ে খাইবার পাখতুনখওয়া প্রদেশের মুখ্যমন্ত্রী পারভেজ খাত্তাক সাংবাদিকদের জানিয়েছিলেন, হামলায় নিহতদের মধ্যে শতাধিক শিশু।
সকালে সংবাদ মাধ্যমগুলো জানায়,  ৫-৬ জন অজ্ঞাত বন্দুকধারী পেশোয়ারের ওয়ারসাক রোডে আর্মি পাবলিক স্কুলে নামে ওই শিক্ষা প্রতিষ্ঠানে ঢুকে হামলা চালায়। স্কুলটিতে অফিসার ও নন-কমিশনড সেনাদের সন্তানরা পড়াশোনা করে। এসব শিক্ষার্থীদের বেশিরভাগেরই বয়স ১০-১৮ বছরের মধ্যে। ডন অনলাইনের প্রতিবেদক টিম ঘটনাস্থল থেকে বিকেল ৫টা পর্যন্ত জানিয়েছে, তালেবানদের এই হামলার পর সন্ধ্যা নামার উপক্রম হলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেনি নিরাপত্তা বাহিনী।
তবে, আন্তঃবাহিনী গণসংযোগ অধিদফতরের (আইএসপিআর) এক বিবৃতিতে জানানো হয়েছে, নিরাপত্তা বাহিনী ইতোমধ্যে ছয় সন্ত্রাসীকে হত্যা করেছে। বাকিদের খুঁজে বের করতে সাঁড়াশি অভিযান চলছে। অবশ্য আইএসপিআর’র বিবৃতির আগে সংবাদ মাধ্যমগুলো জানিয়েছিল, হামলা চালিয়ে বেশ ক’জন জঙ্গি পালিয়ে গেছে।
এই হামলার কড়া নিন্দা এবং হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রেসিডেন্ট মামনুন হুসাইন। অপরদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে দিক নির্দেশনা দিতে ঘটনাস্থলে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।
তালেবানের সঙ্গে সবরকমের সমঝোতা সংলাপও স্থগিত করে নওয়াজ বুধবার বেলা সাড়ে ১১টায় সকল দলের বৈঠকেরও (এপিসি) ডাক দিয়েছেন। হামলার পর সপ্তম ঘণ্টা পেরিয়ে গেলেও এখনও অনেক শিক্ষক-শিক্ষার্থী স্কুলটিতে আটকা পড়ে আছেন বলে জানিয়েছে সেনাবাহিনী। প্রত্যক্ষদর্শীরা জানান, সকল শিক্ষার্থীর অংশগ্রহণে পরীক্ষা শেষ হওয়ার পর তাদের সমাগম লক্ষ্য করে হামলে পড়ে বর্বর হামলাকারীরা।
এ হামলার দায় স্বীকার করে তালেবানের পক্ষ থেকে বলা হয়, তারা (সেনাবাহিনী) যেভাবে আমাদের সন্তান-পরিবারের ওপর হামলা চালিয়েছে, আমরাও তাদের সন্তান-পরিবারের ওপর হামলা চালিয়েছি। এখন প্রিয়জন বিয়োগের ব্যথা তারাও বুঝুক। প্রত্যক্ষদর্শীরা জানান, হত্যাযজ্ঞ নিশ্চিত হওয়ার আগে ঘটনাস্থল থেকে বোমা ও গুলির শব্দ শোনা যায়। এনডিটিভি জানায়, জঙ্গিরা সেনাবাহিনীর পোশাক পরে স্কুলের ভেতর প্রবেশ করে। ভেতরে ঢুকেই তারা নির্বিচারে গুলি করতে শুরু করে।
সাম্প্রতিককালে উত্তর ওয়াজিরিস্তানে সেনা অভিযানে শত শত তালেবান নিহত হয়। জার্ব-ই-আজ নামের ওই অভিযানে কমপক্ষে ১ হাজার ৬০০ তালেবান নিহত হয়। সংবাদ মাধ্যমগুলো জানায়, অভিযানে একপ্রকার কোণঠাসা হয়ে পড়েই এই নির্মম হত্যাযজ্ঞ চালালো তালেবান।
এদিকে এ হামলার প্রেক্ষিতে পেশোয়ারে ডাকা ১৮ ডিসেম্বরের বিক্ষোভ সমাবেশ স্থগিত করেছেন বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ইমরান খান। একইসঙ্গে এই পরিস্থিতিতে জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন পিটিআই’র সাবেক জ্যেষ্ঠ নেতা শাহ মাহমুদ কোরেশী।
হামলার কড়া নিন্দা জানিয়ে হতাহতদের পরিবার-পরিজনের প্রতি সমবেদনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনসহ বিশ্ব নেতারা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া