adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘তখন আমি মানুষ ছিলাম না’

Serge_Lazarevic_French_Hostage_Sahel_AFP_650x488আন্তর্জাতিক ডেস্ক : সার্গে ল্যাজারেভিচ। ফরাসি নাগরিক। তিন বছর বন্দিজীবন কাটান আফ্রিকান দেশ মালির আল-কায়দা ইন দ্য ইসলামিক মাগরেব (একিউআইএম) জঙ্গিগোষ্ঠীর হাতে। বুধবার বন্দিদশা থেকে মুক্তি পান তিনি।
২০১১ সালের নভেম্বর মালির উত্তরাঞ্চল থেকে অপহৃত হন ল্যাজারেভিচ। তিন বছরের এই বন্দিদশাকে জীবনের অন্ধকারময় দিন বলে অভিহিত করেছেন এই ফরাসি নাগরিক।
সংাবাদিকদের কাছে তিন বছরের স্মৃতি তুলে ধরতে গিয়ে তিনি বলেন,  ‘আমাকে মারধর করা হতো। খাবার দেয়া হতো শুকনো রুটি। এমন আচরণ করতো জঙ্গিরা যে, আমি তখন মানুষ ছিলাম না।’ একিউআইএম বুধবার তাদের হাতে আটক ৪ বন্দিকে মুক্তি দিয়েছে। তবে ফরাসি সরকার এ বিষয়ে মন্তব্য করতে চায়নি। সার্বিয়ান বংশোদ্ভূত ল্যাজারেভিচ টিভি চ্যানেল ফ্রান্স-২ কে বলেন, ‘তিনি বন্দি অবস্থায় ৩৫ কেজি ওজন হারিয়েছেন। কিন্তু ভয়ঙ্কর নির্যাতনেও তার মনোবল টলেনি।’
গত তিন বছরে প্রতি দুই সপ্তাহে তার জায়গা স্থানান্তর হয়েছে উল্লেখ করে ল্যাজারেভিচ বলেন, ‘তাকে ঘুমাতে দেয়া হতো বালি বা পাথরের ওপর। কারো সঙ্গে যোগাযোগ রাখতে দিতো না। তাকে যেখানে থাকতে দেয়া হতো সেখানে রেডিও বা টেলিভিশন ছিল না। বন্দিজীবনের প্রথম দিকে তাকে অসুস্থ জিম্মি ফিলিপ ভারডনের সঙ্গে থাকতে দেয়া হতো। ২০১৩ সালের জুলাইয়ে ভারডনের গুলিবিদ্ধ লাশ পাওয়া যায়।
স্মৃতিচারণ করে ল্যাজারেভিচ বলেন, ‘শুরুর দিকে প্রথম দুই তিনদিন আমি ফিলিপকে বলতাম, যদি আমরা পালাতে চাই তা হলে এখনই। কারণ এখন আমাদের গায়ে শক্তি আছে। তিনি আরো বলেন, ‘এরপর থেকেই আমি পালানো সুযোগ খুঁজতে থাকি। আমি যখন টয়লেটে যেতাম তখনো চেষ্টা করতাম সুযোগ খোঁজার। কিন্তু খুব তাড়াতাড়িই আমি বুঝতে পারলাম আমরা কঠোর নিরাপত্তার ঘেরাটোপে রয়েছি। পালিয়েও খুব বেশি দূর যেতে পারবো না।
ল্যাজারেভিচ বলেন, ‘তাকে টানা ১০০দিন এক জায়গায় বেঁধে রাখা হয়েছে। তার হাত থাকতো পেছনে বাঁধা। গোড়ালি  রাখা হতো এক জায়গায়। কনকনে শীতের রাতে তাকে একটি মাত্র পাতলা কম্বল দেয়া হতো।
ফরাসি এই নাগরিক বলেন, ‘প্রায়ই আমাদের ওপর নির্যাতন চালানো হতো। তবে ৩১ ডিসেম্বর ও ১ জানুয়ারি নববর্ষ উৎযাপনের সময় নির্যাতনের মাত্রা ছাড়িয়ে যেতো। বি এম

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া