adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুন্দরবনে ডুবে যাওয়া ট্যাংকারের মালিক ৫দিনেও দুর্ঘটনাস্থলে আসেননি

image_110094_0তোফাজ্জল হোসেন ও মাজাহারুল ইসলাম : সুন্দরবনের শ্যালা নদীতে ডুবে যাওয়া জাহাজ ওটি সাউদার্ন স্টার-৭ ট্যাংকারের মালিক ভোলার মেসার্স হারুন অ্যান্ড কোম্পানির সত্বাধিকারী আমির হোসেন ফরিদ। তিনি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের শ্যালক বলে জানা গেছে। এ ঘটনার ৫দিন অতিবাহিত হলেও  দুর্ঘটনাস্থলে আসেননি ট্যাংকারের মালিক। এ ব্যাপারে আইন প্রয়োগকারী সংস্থাও মুখ খুলছে না।
টাগবোটে অবস্থানরত পরিবেশ অধিদফতরের খুলনা বিভাগীয় পরিচালক মল্লিক আনোয়ার হোসেন জানান, তারা ভাসমান তেলের ওপর পাউডার ছিটানোর ব্যবস্থা করছেন। এই পাউডার বা অয়েল স্পিলড ডিসপারসেন্ট কোন দেশ থেকে আমদানি করা ও মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ, এর আমদানি কোড এবং রাসায়নিক নাম ঢাকার পরিবেশ অধিদফতরের পরীক্ষাগারের কাছে জানতে চাওয়া হয়েছে। ইতিবাচক সাড়া পেলেই এটি ছিটানো শুরু হবে। টাগবোটের ভেতরেই খুলনা পরিবেশ অধিদফতর থেকে আসা একজন কেমিস্ট রাসায়নিকটি পরীক্ষা করছেন বলেও জানান আনোয়ার । 
তিনি বলেন, ছড়িয়ে পড়া তেল সংগ্রহের বিষয়ে স্থানীয় বিভিন্ন পেশার মানুষ কাজ করছে। ট্যাংকার ডুবে যাওয়ার ফলে সুন্দরবনের তির পাশাপাশি জলজ প্রাণীর ব্যাপক প্রাণহানির আশঙ্কা দেখা দিয়েছে। ট্যাংকার ডুবে যাওয়ার পর সমন্বয়হীনতার কারণে দ্রুত তীরে নিতে পারেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
গতকাল শনিবার নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, শ্যালা নদীতে ডুবে যাওয়া জাহাজের তেলের প্রভাবে সুন্দরবনের তেমন কোনো ক্ষতি হবে না। সুন্দরবন এলাকার জয়মনি নদীর তীরে দুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে তদন্ত কমিটির সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন। তিনি বলেন, তেলের কারণে সুন্দরবনে খুব বেশি প্রভাব পড়বে না। ডলপিনেরও ক্ষতি হবে না। তেল বনের ভেতর বিস্তৃত হয়নি। খালের মুখে জাল দিয়ে বাধা দেয়ায় তেল বনে ডুকতে পারেনি। ভাসমান তেল চলে যাচ্ছে, তাছাড়া স্থানীয়রা তেল উঠিয়ে নেয়ায় আস্তে আস্তে তেলের প্রভাব কমছে। মন্ত্রী দ্রুত আন্তরিকতা সঙ্গে তেল অপসারণ করতে সংশ্লিষ্ট কতৃপক্ষকে নির্দেশ দেন।
তিনি বলেন, সনাতন পদ্ধতিতে ভাসমান তেল সংগ্রহ করার পর রাসয়নিক ব্যবহার করা হবে। শ্যালা নদী দিয়ে নৌযান চলাচল বন্ধ রাখার নির্দেশ প্রসঙ্গে মন্ত্রী বলেন, আপাতত নৌ চলাচল বন্ধ থাকবে।  আজ (রোববার) আন্তঃমন্ত্রণালয়ের সভা হবে। সে সভায় নৌচলাচলের বিষয়ে সিদ্ধান্ত হবে। গোপালগঞ্জের একটি বিদ্যুৎ কেন্দ্রের জন্য খুলনার পদ্মা অয়েল ডিপো থেকে ৩ লাখ ৫৭ হাজার ৬৬৪ লিটার ফার্নেস অয়েল নিয়ে যাওয়ার সময় মঙ্গলবার ভোর ৫টার দিকে ‘টোটাল’ নামে একটি কার্গো জাহাজের ধাক্কায় ‘সাউদার্ন স্টার-৭’ নামের ট্যাংকারটির একপাশের খোল ফেটে যায় এবং সেটি ডুবতে শুরু করে।এ বিষয়ে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান ড. শামসুদ্দোহা খন্দকার জানান, শ্যালা নদীতে ডুবে যাওয়া জাহাজটি উদ্ধারের বিষয়ে আজ আন্ত:মন্ত্রণালয়ে বৈঠকের পর  সিদ্ধান্ত নেওয়া হবে। মঙ্গলবারই সুন্দরবনের শ্যালা নদীর অন্তত ২০ কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে। গতকাল শনিবার থেকে তেল অপসারণের কাজ শুরু করেছে। তেল অপসারণে ব্যবহার করা হচ্ছে ১২২টি নৌকা। এ কাজে নিয়োজিত ৩শ’ গ্রামবাসীকে মজুরি দেওয়ার ঘোষণা দিয়েছে বনবিভাগ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া