adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কেন্টাইল ব্যাংকের সাত কর্মকর্তাকে দুদকে তলব

image_110256_0ডেস্ক রিপোর্ট : আনন্দ শিপইয়ার্ডের ১ হাজার ৩০০ কোটি টাকার ঋণ অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে মার্কেন্টাইল ব্যাংকের সাত কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তাদের ২২ ডিসেম্বর সকাল ১০টায় দুদকে হাজির থাকতে বলা হয়েছে। রোববার দুদক সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, রোববার বিকালে দুদকের প্রধান কার্য্লায় থেকে ওই সাত কর্মকর্তাদের কাছে নোটিশ পাঠানো হয়। দুদকের উপপরিচালক জয়নাল আবেদীন শিবলী নোটিশটি পাঠিয়েছেন।
যাদের নোটিশ পাঠানো হয়েছে তারা হলেন- মার্কেন্টাইল ব্যাংকের প্রধান কার্যাালয়ের এডিপি আশীষ কুমার লস্কর, ইভিপি শোয়েব আহমেদ, এসভিপি ফয়সাল আহসান চৌধুরী, এফভিপি কে এম আনোয়ারুল ইসলাম, এসইভিপি মোহাম্মদ ইসমাইল, ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউশন শাখার ম্যানেজার মো. মাহমুদ আলম চৌধুরী এবং একই শাখার প্রিন্সিপাল অফিসার এ এস এম মারুফ উদ্দীন কামাল।
এর আগে আনন্দ শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও ইসলামী ব্যাংকের ২৫ কর্মকর্তাকে চার দফায় জিজ্ঞাসাবাদ করেছে দুদক।
আনন্দ শিপইয়ার্ডের এক হাজার ৩০০ কোটি টাকার ঋণ অনিয়মের ঘটনায় ১২টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সংশ্লিষ্ট বলে অভিযোগ রয়েছে। ইতিমধ্যে সব কটি প্রতিষ্ঠানের কাছ থেকে ঋণসংক্রান্ত নথিপত্র সংগ্রহ করেছে দুদক। এগুলো যাচাই-বাছাইয়ের জন্য চলছে জিজ্ঞাসাবাদ। গত ২৭ নভেম্বর জিজ্ঞাসাবাদ করা হয় ইসলামী ব্যাংকের ইভিপি সিআইডি প্রধান কার্যায়লয়-২-এর ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী, এসভিপি ইঞ্জিনিয়ারিং ডিভিশনের মঈজ উদ্দীন, ভিপি সিআইডি-২ প্রধান কার্যািলয়ের মো. হাসনাইন আবিদ, সাবেক এভিপি মো. দেলোয়ার হোসেন, এভিপি সিআইডি-১ প্রধান কার্যা লয়ের মাহমুদ হোসেন খান ও সাবেক এসও ইঞ্জিনিয়ার জাহিদুল ইসলামকে।

২৫ নভেম্বর যাদের জিজ্ঞাসাবাদ করা হয় তারা হলেন, ইসলামী ব্যাংকের ডিএমডি (অপারেশন) মো. সামশুল হক, ডিএমডি মো. নুরুল ইসলাম, সাবেক ইপি মো. ফরিদ উদ্দিন আহমেদ, সাবেক ডিইপি এ টি এম হারুন অর রশিদ চৌধুরী,  সাবেক ইভিপি মো. সেতাউর রহমান ও সাবেক ইভিপি সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ সালেহকে জিজ্ঞাসাবাদ করে দুদক।
এর আগে দুই দফায় একই ব্যাংকের ১৩ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করে দুদক। ১৩ নভেম্বর দুদক কার্যালয়ে সকাল সাড়ে নয়টা থেকে বেলা ১টা পর্যন্ত ছয় কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। তারা হলেন- ব্যাংকটির করপোরেট ইনভেস্টমেন্ট উইংয়ের ডিএমডি ইঞ্জিনিয়ার মো. আবুল বাশার, ফরেন এক্সচেঞ্জের প্রধান মো. গিয়াস উদ্দিন আহমেদ, ব্যাংকের মাধবদী শাখার ভিপি মো. আবু সুফিয়ান, ফরেন এক্সচেঞ্জ কারওয়ান বাজার শাখার সাবেক এভিপি মো. মনির হোসেন, একই শাখার এসপিও আহমেদ আলী ও ব্যাংকের টঙ্গী শাখার পিও এ কে এম বোরহান উদ্দিন।

গত ১২ নভেম্বর  ব্যাংকটির কারওয়ান বাজার শাখার সাবেক এসভিপি (বর্তমানে বরখাস্ত) মো. নুরুল ইসলাম, ভিপি কাজী মঈনুদ্দীন খাদেম, মো. মিজানুর রহমান ভূঁইয়া, এভিপি মো. মুসলেহ উদ্দিন, ভিপি (গুলশান সার্কেল-১) মো. আলিমুর রহমান, এভিপি মো. আবুল কালাম আজাদ ও মো. মনির হোসেনকে জিজ্ঞাসাবাদ করা হয়।
গত ১৭ সেপ্টেম্বর আনন্দ শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আফরোজা বারীকে জিজ্ঞাসাবাদ করে দুদক। তবে এদিন আনন্দ শিপইয়ার্ডের চেয়ারম্যান আব্দুল্লাহ হিল বারীর উপস্থিত হওয়ার কথা থাকলেও অসুস্থতার কারণে তিনি উপস্থিত হতে পারেননি।

আনন্দ শিপইয়ার্ডের বিরুদ্ধে অভিযোগ, জাহাজ রফতানির নামে ঋণ জালিয়াতির মাধ্যমে তারা দেশের ১২টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে প্রায় এক হাজার ৩০০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। জাহাজ নির্মাণের পূর্ব-অভিজ্ঞতা না থাকলেও পর্যাপ্ত জামানত ছাড়া এসব ঋণ দেয়া হয়েছিল। বাংলাদেশ ব্যাংকের বিশেষ পরিদর্শনে এসব জালিয়াতির তথ্য বেরিয়ে আসে।
পরে ইসলামী ব্যাংক লিমিটেড (কারওয়ান বাজার শাখা), এবি ব্যাংক লিমিটেড (কারওয়ান বাজার শাখা), মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড (ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট শাখা), ওয়ান ব্যাংক লিমিটেড (মতিঝিল শাখা), জনতা ব্যাংক লিমিটেড (লোকাল অফিস), এনসিসি ব্যাংক লিমিটেড ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের (প্রধান শাখা) প্রধানদের কাছ থেকে আনন্দ শিপইয়ার্ডের নথিপত্র সংগ্রহ করা হয়। বি এন

এ ছাড়া ফিনিক্স ফাইনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড (পিএফআইএল), বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিইনান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসিএল), ফারইস্ট ফিইনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড (এফএফআইএল), আইডিএলসি ফাইনান্স, ন্যাশনাল হাউজিং ফাইনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড (এনএইচএফয়াইএল), হজ ফিইনান্স কোম্পানি লিমিটেড (এইচএফসিএল) ও প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফিইনান্স লিমিটেডের (পিএলএফেল) কাছে আনন্দ শিপইয়ার্ডের নেয়া ঋণের সব কাগজপত্র সংগ্রহ করে দুদক।

এর আগে, বাংলাদেশ ব্যাংকের পৃথক প্রতিবেদনে আনন্দ শিপইয়ার্ডের ঋণ-দুর্নীতির বিষয় উঠে এলে তা আমলে নিয়ে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া