adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অধিকাংশ শেয়ারের দরপতন সপ্তাহজুড়ে

DSE_CSE_logo_bangalnews24_225509866নিজস্ব প্রতিবেদক : গত সপ্তাহ তার আগের সপ্তাহের চেয়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেস্ক বা ডিএসইএক্স সূচক, অধিকাংশ শেয়ারের দর ও লেনদেনের পরিমাণ সবই কমেছে।
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র। গত সপ্তাহে ডিএসইতে লেনদেন (টাকার হিসাবে) কমেছে প্রায় ১৭৫ কোটি ২৬ লাখ ৯২ হাজার ১৭৯ টাকা এবং সিএসইতে ২২ কোটি ১০ লাখ টাকা।
গত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স এবং ডিএসই শরীয়াহ ও ডিএসই-৩০ সূচক সবগুলোই কমেছে। ডিএসইএক্স সূচক কমেছে ০ দশমিক ৫৮ শতাংশ ও ডিএসই শরীয়াহ সূচক ০ দশমিক ৫২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক কমেছে ১ দশমিক ০৯ শতাংশ।
এদিকে সিএসসিএক্স সূচক কমেছে ০ দশমিক ৫৭ শতংশ, সিএসই-৩০ সূচক কমেছে ০ দশমিক ৯৭ শতাংশ। এছাড়া সিএএসপিআই সূচক কমেছে ০ দশমিক ৫৬ শতাংশ। গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স ছিল ৪ হাজার ৯৬১ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৪ হাজার ৯৩৩ পয়েন্টে।
গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সিএসইর সিএসসিএক্স সূচক ছিল ৯ হাজার ৩১০ পয়েন্টে। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৯ হাজার ২৫৬ পয়েন্টে।
অপরদিকে গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন কমেছে ৮ দশমিক ৮৬ শতাংশ। লেনদেন হয়েছে এক হাজার ৮০২ কোটি ২৩ লাখ ৫৬ হাজার ৭০৪ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল মোট এক হাজার ৯৭৭ কোটি ৫০ লাখ ৪৮ হাজার ৮৮৩ টাকা। 
গত সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইর ৩১৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৭টির, কমেছে ১৭২টির ও অপরিবর্তিত ছিল ২৭টির দাম। লেনদেন হয়নি ২টি প্রতিষ্ঠানের।
এর আগের সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বেড়েছিল ২৩৬টির, কমেছিল ৫৯টির ও অপরিবর্তিত ছিল ২২টির দাম। আর লেনদেন হয়নি একটি প্রতিষ্ঠানের। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
এদিকে মোট ৫ কার্যদিবসে ডিএসইর দৈনিক গড় লেনদেন কমেছে। গত সপ্তাহে দৈনিক গড় দাঁড়ায় ৩৬০ কোটি ৪৪ লাখ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৩৯৫ কোটি ৫০ লাখ টাকা। 
অর্থাত গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে গড় লেনদেন কমেছে ৮ দশমিক ৮৬ শতাংশ। 
সাপ্তাহিক দাম বাড়ার ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হলো- কাশেম ড্রাইসেলস, আনোয়ার গ্যালভানাইজিং, তুং হাই নিটিং, সামিট অ্যালায়েন্স পোর্ট, বিডি থাই অ্যালুমিনিয়াম, হাক্কানি পাল্প অ্যান্ড প্যাপার, মিরাকল ইন্ডাস্ট্রিজ, বিআইএফসি, মোজাফ্ফর হোসেন স্পিনিং মিলস ও রহিম টেক্সটাইল ।
অন্যদিকে সপ্তাহ শেষে দাম কমার ভিত্তিতে ডিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- হামিদ ফেব্রিক্স, সোনালী আঁশ, খান ব্রাদার্স,ওয়েস্টার্ন মেরিন, মেঘনা পেট্রোলিয়াম, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, রিলায়েন্স ইন্স্যুরেন্স, আইসিবি ইসলামিক ব্যাংক ও ওরিয়ন ইনফিউশন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া