adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বিশ্বব্যাংকের দারিদ্র্য বৈষম্যের তথ্য সঠিক নয়’

kamal-1418051175নিজস্ব প্রতিবেদক : পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বিশ্বব্যাংক দারিদ্র্য বৈষম্যের যে তথ্য উপস্থাপন করছে সেটি সঠিক নয়। অনেক পুরাতন তথ্য দিয়ে এ বৈষম্যের হিসাব করা হয়েছে।
সোমবার বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ‘অ্যাড্রেসিং ইনইকুয়েলিটি ইন সাউথ এশিয়া’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
পরিকল্পনামন্ত্রী বলেন, পৃথিবীর অন্যান্য অঞ্চলের তুলনায় দক্ষিণ এশিয়ায় মাঝারি ধরণের অসমতা বিরাজ করছে। দক্ষিণ এশিয়ায় অসমতার ক্ষেত্রে আফগানিস্তান ও পাকিস্থানের পরেই বাংলাদেশের অবস্থান। এরপরেই রয়েছে নেপাল, ভারত, শ্রীলংকা, মালদ্বীপ ও ভুটান। দক্ষিণ এশিয়ায় আফগানিস্তানে অসমতা সবচেয়ে কম এবং ভুটানে অসমতা সব থেকে বেশি। দক্ষিণ এশিয়ায় ভোগ অসমতা বিশ্বের অন্যান্য এলাকার তুলনায় কম।
তিনি বলেন, বিশ্বব্যাংকের এই রিপোর্ট অনুযায়ি আফগানিস্থানের নীচের ৪০ ভাগ গরিব ঐদেশের মোট সম্পদের ২৩ ভাগের মালিক। পাকিস্থানে এই হার ২২ ভাগ। বাংলাদেশে এই হার প্রায় ২১ ভাগ। এর পরেই রয়েছে ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ।
মুস্তফা কামাল বলেন, বিশ্বব্যাংকের মতে গরিব ৪০ ভাগ মানুষের হাতে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে যে পরিমাণ সম্পদ আছে তা তুলনামূলকভাবে সন্তোষজনক। এছাড়া এই অঞ্চলের দেশগুলোতে শ্রম গতিশীলতাও মোটামুটি সন্তোষজনক।
তবে আয়ের ক্ষেত্রে অসমতার হার সবদেশে একরকমভাবে হ্রাস বা বৃদ্ধি পাচ্ছে না। মালদ্বীপ ও ভূটানে বর্তমানে অসমতা বৃদ্ধির হার নিম্নমুখী। বাংলাদেশে তা স্থিতিশীল রয়েছে।
সপ্তম পঞ্চম বার্ষিক পরিকল্পনা নিয়ে পরিকল্পনা আ হ ম মুস্তফা কামাল বলেন,  এ পরিকল্পনা একটি দলিল যা শুধু আগামী পাঁচ বছরের জন্য নয় বরং ২০৪১ সাল পর্যন্ত আমরা কিভাবে এগুবো তার পথ নির্দেশিকা থাকবে। দেশের প্রত্যেক মানুষের স্বপ্ন এতে প্রতিফলিত হবে। 
তিনি বলেন, আমরা শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা খাতে আমাদের বরাদ্দ অব্যাহত রাখব। সেই সঙ্গে এটা নিশ্চিত করব যাতে ট্যাক্স রেভিনিউ জিডিপি’র ১৬ থেকে ১৭ ভাগ হয়। বর্তমানে এটা ১৩ ভাগ। কেউ যাতে ট্যাক্স ফাঁকি দিতে না পারে সেজন্য সমস্ত কার্যক্রম কাগজহীন করা হবে। বর্তমানে আয়কর,  এলজিইডি, টেন্ডার, ভূমি ইত্যাদি কার্যক্রম অন লাইনভিত্তিক করা হয়েছে।
ভবিষ্যতে সরকারের সব কার্যক্রমকে অন লাইনের আওতায় নিয়ে আসা হবে। এতে করে কারোই দুর্নীতি করার সুযোগ থাকবে না। আমরা ট্যাক্স হারকে না বৃদ্ধি করে বরং বেশি সংখ্যক জনগোষ্ঠীকে ট্যাক্সের আওতায় নিয়ে আসব। এভাবেই সরকার যে আয় করবে তা বিনিয়োগ প্রক্রিয়ার মধ্য দিয়ে ব্যয় করা হবে।
এর ফলে দেশ প্রতি বছর ছয় ভাগের যে জিডিপিতে আটকে গেছে তা থেকে আমরা বের হয়ে প্রবৃদ্ধি ৭, ৮ বা  ৯ ভাগে উন্নীত করা যাবে। আমরা এখন সম্পদ আয়কর শুরু করতে চাচ্ছি যাতে এ থেকে আয় সামাজিক সুরক্ষার কাজে ব্যয় করা যায়। এরফলে অসমতা কিছুটা হলেও দূর হবে।
 তিনি আরো বলেন, আমি স্বীকার করছি আমাদের দেশেও অসমতা রয়েছে। বাংলাদেশে ১০ ভাগ ধনী লোকের হাতে মোট ৩৫ ভাগ সম্পদ রয়েছে অপরদিকে ১০ ভাগ গরীব মানুষের কাছে ২ ভাগ সম্পদ রয়েছে। এটা কাম্য হতে পারে না।
অতিথিদের বক্তব্যে ড. আতিউর রহমান বলেন, ২০০৫-১০ সালে বাংলাদেশে ভোগ ও আয় অসমতা দুটোই কমেছে। আয় অসমাতর ক্ষেত্রে এর মাত্রা শূন্য দশমিক ৪৬৭ ভাগ থেকে শূন্য দশমিক ৪৫৮ ভাগে নেমে এসেছে। 
অপরদিকে ভোগ অসমতার ক্ষেত্রে এই মাত্রা শূন্য দশমিক ৩৩২ থেকে শূন্য দশমিক ৩২১-এ নেমে এসেছে। এ সময়ে মজুরি হার বাস্তবিক অর্থেও বেড়েছে।
বিশ্বব্যাংক তার এক গবেষণায় দেখিয়েছে ২০০১ সালে একজন শ্রমিক একদিন কাজ করে যে মজুরি পেত তা দিয়ে ৬ কেজি চাল কেনা যেত। ২০১২ সালে এসে সে যা মজুরি পায় তা দিয়ে ১২ কেজি চাল কেনা যায়।
তিনি বলেন, ২০১২ সালের বৈশ্বিক সূচক অনুযায়ী বাংলাদেশে ৩৩ ভাগ দরিদ্র লোকের ব্যাংক একাউন্ট আছে। যেখানে ভারতে ২১ ভাগ, পাকিস্থানে ৫ ভাগ ও শ্রীলঙ্কায় রয়েছে ৫২ ভাগ। তবে আর্থিক অন্তর্ভূক্তি সূচকের দিক থেকে ২০১৫ সালের মধ্যে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার সব দেশকে অতিক্রম করবে। আপনারা দেখে থাকবেন বাংলাদেশে প্রতিদিন ৩৫০ কোটি টাকার ব্যাংক লেনদেন হয় যার ৮০ ভাগ হয় মোবাইল ব্যাংকিং ও এটিএম বুথের  মাধ্যমে।
তিনি আরো বলেন, ঢাকা শহরের ৭৬ ভাগ রিক্সা চালক মোবাইল ব্যাংকিংয়ের সঙ্গে জড়িত। বাংলাদেশে প্রতি ১০০০ বর্গ কিলোমিটারে বর্তমানে ৫৯টি ব্যাংকের শাখা, ৩৬টি এটিএম বুথ রয়েছে। সরকার গরিব বান্ধব ব্যাংক ব্যবস্থা এদেশে প্রতিষ্ঠা করতে যাচ্ছে। এর ধারাবাহিকতায় সিএসআর এর আওতায় এসএমই খাত , শিক্ষা ও স্বাস্থ্যখাতে ব্যাংকগুলো এগিয়ে আসছে। ত্রাণকার্যক্রমেও ব্যাংকগুলো এখন হাত বাড়াচ্ছে।
অর্থনীতিবিদ এম এম আকাশ বলেন, অসমতার এই রিপোর্ট থেকে দেখা যাচ্ছে শ্রম বাজারের ক্ষেত্রে অসমতা তুলনামূলকভাবে কম। তবে এটা অদক্ষ শ্রমের ক্ষেত্রে সত্য।
অপরদিকে প্রবৃদ্ধি অসমতাকে বাড়িয়ে দিচ্ছে এটাকে মানতে হলে আমাদের দেখতে হবে আরো গভিরভাবে। বাংলাদেশে ক্ষুদ্র ঋণ কার্যক্রমে দেখা যায় গরিব মানুষ যা ঋণ নেয় তার প্রায় ১০০ ভাগই ফেরত দেয়। অপরদিকে ধনি মানুষের খেলাপি ঋণের পরিমাণ ৫৭ হাজার কোটি টাকা। এ থেকে বোঝা যায় সুশাসন প্রতিষ্ঠা করতে পারলে প্রবৃদ্ধি বাড়তো সেই সঙ্গে অসমতা কমতো।
 
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মীর্জা আজিজুল ইসলাম, বিআইডিএসের সাবেক গবেষণা পরিচালক বিনায়ক সেন প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া