adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বজিত হত্যার ২ বছর – আসামীরা কে কোথায়?

image_109553_0ডেস্ক রিপোর্ট : বহুল আলোচিত বিশ্বজিত দাস হত্যাকাণ্ডের দুই বছর পূর্ণ হলো আজ। এ ঘটনায় করা মামলার রায়ের পর কেটে গেছে প্রায় এক বছর। অথচ সাজাপ্রাপ্ত বেশিরভাগ আসামি এখনো ধরাছোঁয়ার বাইরে।
২০১২ সালের ৯ ডিসেম্বর ১৮ দলীয় জোট সরকারবিরোধী অবরোধ কর্মসূচির দেয়। এই কমর্সূচির সমর্থনে সকালের দিকে পুরান ঢাকা জজ কোর্ট থেকে সরকারবিরোধী জোটের সমর্থক আইনজীবীরা একটি মিছিল বের করে। মিছিলটি ভিক্টোরিয়া পার্কের কাছে গেলে একটি বোমার বিস্ফোরণ ঘটে। এ সময় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও কবি কাজী নজরুল ইসলাম কলেজ ছাত্রলীগের নেতা-কর্মীরা আইনজীবীদের ওপর হামলা চালায়। আক্রান্ত আইনজীবীরা দৌড়ে পালানোর চেষ্টা করে। এ সময় ধাওয়া খেয়ে পথচারী বিশ্বজিত দৌড়ে প্রথমে নিকটস্থ ভবনের দোতলায় অবস্থিত একটি ডেন্টাল ক্লিনিকে আশ্রয় নেন। ছাত্রলীগের সশস্ত্র কর্মীরা ওই ক্লিনিকেই বিশ্বজিতের ওপর হামলা চালায়।
কিল-ঘুষি-লাথির পাশাপাশি লোহার রড দিয়ে সজোরে আঘাত করা হয়। আহত বিশ্বজিত প্রাণ বাঁচাতে পাশের আরেকটি ভবনে ঢুকে পড়েন। সেখানেও বিশ্বজিতের ওপর হামলা চালায় ছাত্রলীগের কর্মীরা। ৮-১২ জনের একটি দল তাকে রড ও চাপাতি দিয়ে কোপাতে থাকে। সারা শরীরে রক্তের বন্যা বয়ে যায়। সে আবার পালানোর চেষ্টা করে। কিন্তু আঘাত অব্যাহত থাকে। সে এক পর্যায়ে মাটিতে লুটিয়ে পড়ে। পথচারীদের কয়েকজন  বিশ্বজিতকে পাশের ন্যাশনাল হাসপাতালে নেওয়ার চেষ্টা করলে ছাত্রলীগের কর্মীরা বাধা দেয়। প্রাণ বাঁচানোর শেষ চেষ্টায় উঠে দৌড় দেন বিশ্বজিত। কিন্তু শাঁখারীবাজারের একটি গলিতে গিয়ে ঢলে পড়ে যান। পরে মুমূর্ষু অবস্থায় এক রিকশাওয়ালা তাকে নিকটস্থ মিটফোর্ড হাসপাতালে নিয়ে যান। অচিরেই মৃত্যু এসে তাকে সব আক্রমণের ঊর্দ্ধে নিয়ে যায়।
আলোচিত ঘটনার  মামলার ২১ আসামির মধ্যে আটজন গ্রেফতার হলেও বাকি ১৩ আসামি এখন প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে। পলাতক ১৩ আসামির মধ্যে দুজনের মৃত্যুদণ্ড ও বাকি ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন আদালত। পুলিশ বলছে, আসামিদের ধরতে সর্বাত্মক চেষ্টা চালানো হয়েছে। তবে অধিকাংশ আসামি গ্রেফতার না হওয়ায় চরম শঙ্কায় রয়েছেন বিশ্বজিত দাসের পরিবারসহ মামলার সাক্ষীরা।
 
ধরাছোঁয়ার বাইরে থাকা ফাঁসির দুই আসামি হলেন রাজন তালুকদার ও নুরে আলম লিমন। আর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১১ আসামি হলেন : খন্দকার ইউনুস আলী, তারেক বিন জোহর তমাল, আলাউদ্দিন, ওবায়দুল কাদের, ইমরান হোসেন, আজিজুর রহমান, আল-আমিন শেখ, রফিকুল ইসলাম, মনিরুল হক পাভেল, কামরুল হাসান ও মোশারফ হোসেন।
গ্রেফতারকৃত মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন : রফিকুল ইসলাম শাকিল, মাহফুজুর রহমান নাহিদ, এমদাদুল হক এমদাদ, জি এম রাশেদুজ্জামান শাওন, কাইয়ুম মিয়া টিপু ও সাইফুল ইসলাম। আর যাবজ্জীবনপ্রাপ্তরা হলেন গোলাম মোস্তফা ও কিবরিয়া।

গত বছরের ১৮ ডিসেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪-এর বিচারক এ বি এম নিজামুল হক চাঞ্চল্যকর এ মামলার রায় দেন। এর আগে ওই বছরের ৪ ডিসেম্বর আসামিপক্ষের যুক্তি-তর্ক উপস্থাপন শেষে বিচারক রায়ের দিন ধার্য করেন।
রায় কার্যকর নিয়ে হতাশা প্রকাশ করে বিশ্বজিতের বড় ভাই উত্তম কুমার বলেন, ‘এক বছর আগে রায় হয়েছে। উচ্চ আদালতে খালাস চেয়ে আসামিরা আবেদন করেছেন। শুনেছি, তারা নাকি খালাস পেয়ে যাবেন। রায়ের দিন পরিবার খুব খুশি হলেও ধীরে ধীরে তা ম্লান হয়ে গেছে। দুনিয়াতে তাদের বিচার না হলেও সৃষ্টিকর্তা তাদের তো ছাড়বেন না। কোথাও না কোথাও তারা এমনিভাবে মানুষের হাতে মরবে।’ অভিযোগ ওঠে, চাঞ্চল্যকর এই হত্যা মামলার রায়ের পর আসামিপক্ষ নির্ধারিত সময় ৬০ দিন পার করে উচ্চ আদালতে আপিল করেছেন। আপিলের পর মামলাটি শুনানির জন্য অপেক্ষমাণ রয়েছে। তবে কবে নাগাদ শুনানি হবে তা জানা যায়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া