adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

টেক্সটাইল খাতের উন্নয়নে ৫০ মিলিয়ন ইউরো দেয়ার ঘোষণা জার্মানির

HJLKO-1418117446নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের টেক্সটাইল খাতের উন্নয়নে ৫০ মিলিয়ন ইউরো দেয়ার ঘোষণা দিয়েছে জার্মানি। মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠক শেষে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন জার্মান সরকারের উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী হ্যান্স জোকিম ফুকটেল।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং জার্মানির উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী হ্যান্স জোকিম ফুকটেল এ সংক্রান্ত একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেন। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, শ্রম-সচিব মিকাইল শিপার, বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম এবং জার্মান সরকারের প্রতিনিধিদল উপস্থিত ছিলেন।  এর আগে শ্রম মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপারের সঙ্গে আলাদা একটি এমওইউ স্বাক্ষর করেছে জার্মান সরকার।
দেশের টেক্সটাইল খাতের উন্নয়নে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে জার্মান সরকার পর্যক্রমে এ সহায়তা দেবে। সহায়তার জন্য ইতিমধ্যে তারা পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ তালিকাভূক্ত ১০টি কোম্পানিকে চিহ্নিত করেছে। এছাড়া বাংলাদেশের পোশাকের গুণগত মান ঠিক থাকলে জার্মানি প্রতি জোড়া জিনস প্যান্ট এক ইউরো করে মূল্য বাড়াবে বলে  বাণিজ্যমন্ত্রীকে আশ্বস্ত করে। চুক্তির বিষয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ‘এর মানে হলো- তারা এখন বাংলাদেশের ১০ কোম্পানিকে টেকনিক্যাল সহায়তা এবং অর্থায়ন করবে। এ দশ কোম্পানির তালিকা বাণিজ্যমন্ত্রী প্রকাশ করেননি।

এ চুক্তিতে বাংলাদেশের টেক্সটাইল খাতকে সামাজিক, পরিবেশগত ও আন্তর্জাতিক মানসম্পন্ন হতে সহায়তা করবে। আর বাংলাদেশ চুক্তির আলোকে সেসব দিক অনুসরণ করবে।’ জার্মানির সহায়তা প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আপনারা জানেন যে, জার্মানি আমদের বিশ্বস্ত বন্ধু। স্বাধীনতার পর থেকে আমাদের উন্নয়নের জন্য তারা অনেক সহযোগিতা করেছে। বর্তমানে তারা আমাদের তৈরি পোশাক রফতানির জন্য ফ্রি মার্কেট এক্সচেঞ্জ সুবিধা দিয়েছে।’
তিনি বলেন, ‘জার্মানিতে বাংলাদেশের পাঁচ বিলিয়ন ডলারের তৈরি পোশাক রফতানি হচ্ছে। ভবিষ্যতে আমাদের রফতানি যাতে আরো বৃদ্ধি পায় সে জন্য জার্মান সরকারের যে প্রতিনিধি এসেছেন তার সঙ্গে এমওইউ স্বাক্ষর করেছি।’ বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা আশা করবো এ চুক্তির মাধ্যমে জার্মানিতে আমাদের টেক্সটাইল খাতে আরও রফতানি বৃদ্ধি পাবে এবং টেক্সটাইল খাতের উন্নয়নে আমরা জার্মানির খাত থেকে অর্থনৈতিক সহায়ো লাভ করবো। এ লক্ষ্যে তারা বিজিএমইএ ভূক্ত অর্থাৎ গার্মেন্ট সেক্টরের ১০টি কোম্পানিকে চিহ্নিত করেছেন এবং সেখানে তারা সাহায্য করবে। সুতরাং আগামি দিনগুলোতে জার্মানি হবে আমাদের এক নম্বর রফতানির দেশ হবে।
জার্মান সরকারের উন্নয়ন প্রতিমন্ত্রী হ্যান্স জোকিম বলেন, ‘আমরা চাই বাংলাদেশ আরো ভালো করুক। সে লক্ষ্যে আমরা এ চুক্তি স্বাক্ষর করেছি। আশাকরি বাংলাদেশের টেক্সটাইল আন্তর্জাতিক মানের হবে এবং আমরা তা আশাকরি। তবে বাংলাদেশকে এগিয়ে যেতে হলে টেক্সটাইল খাতকে সামাজিক, জাতীয়য় ও আন্তর্জাতিক মানের বিষয় মাথায় রাখতে হবে। পাশাপাশি কর্ম পরিবেশের কথা মাথায় রেখে যাত্রা করতে হবে।’
উৎপাদন খরচ বাড়লেও ক্রেতারা কেন পোশাকের দাম বাড়াচ্ছে না এ প্রশ্নে তিনি বলেন, ‘জার্মানির ক্রেতারা চায় তাদের পোশাক যাতে গুণগত মান ঠিক থাকে। পোশাকের মান ঠিক থাকলে তারা অবশ্যই টাকা দেবে। আর মান ঠিক থাকলে জার্মানের ক্রেতারা প্রতি জোড়া জিনস প্যান্টে এ ইউরো করে বাড়াবে।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া