adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারত সফরে যাচ্ছেন রাষ্ট্রপতিঃ ছিটমহল চুক্তির সম্ভাবনা

আন্তর্জাতিক ডেস্ক: চার দিনের সফরে ১৮ ডিসেম্বর ভারতে আসছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ। এই সফরে দুই দেশের মধ্যে ছিটমহল চুক্তি বাস্তবায়নের কাজ অনেকটাই এগোতে পারে বলে মনে করছে বাংলাদেশ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছিটমহল হস্তান্তরের ক্ষেত্রে তার আপত্তি তুলে নেওয়ায় সীমান্ত চুক্তি বাস্তব হবে বলেই মনে করছে রাজনৈতিকমহল।

আজ এই খবর দিয়েছে কলকাতার একটি অনলাইন নিউজ পোর্টাল।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১সালে যখন ভারত সফরে এসেছিলেন, তখন ভারতের তৎকালীন কংগ্রেস সরকারের সময় ৭৪-এর স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নের ব্যাপারে যৌথ ঘোষণা করা হয়েছিল। এই চুক্তিতে দুই দেশের মধ্যে ছিটমহলগুলো বিনিময়ের কথা বলা হয়েছিল। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিজেপির বিরোধিতার কারণে চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া ঝুলে ছিল দীর্ঘসময়। এখন নতুন করে বিজেপির নেতৃত্বে সরকার চুক্তি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। অবশেষে মমতা বন্দ্যোপাধ্যায়ও ছিটমহল বিনিময়ের ব্যাপারে তার আপত্তি তুলে নিয়েছেন। ফলে চুক্তিটি এখন বাস্তবায়নে গতি পাবে বলেই মনে করছে বাংলাদেশ সরকার।

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, বিষয়টিতে দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক যোগাযোগ এখন বেড়েছে। প্রতিমন্ত্রী উল্লেখ করেছেন, বাংলাদেশের রাষ্ট্রপতি এমন এক সময় ভারত সফরে যাচ্ছেন, যখন ভারতের সংসদে চুক্তিটি অনুমোদনের জন্য আসতে পারে। বাংলাদেশ আশা করে, রাষ্ট্রপতির এই সফরে দুই দেশের মধ্যে স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নে আরও গতি পাবে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও জানিয়েছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও পরে বাংলাদেশ সফরে আসতে পারেন। তবে এখনও দিনক্ষণ চূড়ান্ত হয়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া