adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তারেকের হাতে ‘বিভীষণ’ তালিকা!

urlআনোয়ার চৌধুরী : মধ্যবর্তী নির্বাচনের দাবিতে সরকারবিরোধী ‘চূড়ান্ত’ আন্দোলন শুরুর আগেই ‘ঘরের শত্র“ বিভীষণ’ চিহ্নিতকরণের কাজ শুরু করেছে বিএনপি। প্রকাশ্য-অপ্রকাশ্যের কর্মকাণ্ডে ‘বিভীষণরা’ যাতে কোনওভাবেই আন্দোলন ক্ষতিগ্রস্ত-বাধাগ্রস্ত করতে না পারে, সে বিষয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান আগাম সতর্ক রয়েছেন। আন্দোলনের পরিকল্পনা-রণকৌশল ‘বিভীষণদের’ কাছে এখন থেকেই অজ্ঞাত রাখা হচ্ছে। শুদ্ধপথে না ফিরলে চূড়ান্ত আন্দোলন শুরুর আগেই প্রায় দুইডজন বিএনপি নেতার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ারও নীতিগত সিদ্ধান্ত আছে। খালেদা জিয়া ও তারেক রহমানের ঘনিষ্ঠ একাধিক সূত্রে জানা গেছে এ তথ্য।

সূত্রমতে, নিজস্ব নানা মাধ্যমে সংগৃহীত তথ্য-উপাত্তকে ভিত্তি হিসেবে ধরে ইতোমধ্যে ‘বিভীষণদের’ একটি তালিকা তৈরি করেছেন লন্ডনে অব¯’ানরত তারেক রহমান। ওই তালিকায় স্থান পেয়েছে দুইডজন বিএনপি ও অঙ্গ-সহযোগি সংগঠনের নেতার নাম। তালিকায় স্থান পাওয়া ওই দু’ডজন নেতা অপ্রকাশ্যে যোগাযোগ রেখেছিলেন ক্ষমতাসীনদের সঙ্গে। কেউ-কেউ এখনও নিয়মিত-অনিয়মিত যোগাযোগ রাখছেন আওয়ামী রাজনীতি সংশ্লিষ্টদের সঙ্গে। অনেকে আবার আত্মীয়তা-বন্ধুত্বকে পুঁজি করে আওয়ামী লীগ নেতাদের সঙ্গে অংশীদার হিসেবে ব্যবসা-বাণিজ্য ধরে রেখেছেন। বিগত ৫ জানুয়ারির নির্বাচনের আগে বিএনপি-জামায়াতের সহিংস আন্দোলনকালে ওইসব নেতার ভূমিকায় সরকারবিরোধী আন্দোলন চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল বলে প্রমাণ আছে তারেক রহমানের কাছে।
তারেক ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছে, তালিকায় স্থান পাওয়া দুইডজন নেতার কারও-কারও বিরুদ্ধে দলবিরোধী গুরুতর কর্মকাণ্ডের তথ্যও আছে তারেক রহমানের হাতে। ৫ জানুয়ারির নির্বাচনের আগে ঢাকার রাজপথ উত্তাপ ছড়ানোর জন্য দায়িত্বপ্রাপ্ত যুবদল ও ছাত্রদলের দুই প্রভাবশালী নেতা ওই সময় হামলা-মামলা থেকে রক্ষা পেতে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দিন খান আলমগীরের সঙ্গে গোপন বৈঠক করেছিলেন। বৈঠকের ক্ষেত্রে যুবদল-ছাত্রদলের ওই দুই নেতাকে সহযোগিতা করেছিলেন আলমগীরের ফার্মাস ব্যাংক সংশি¬ষ্ট এক পরিচালক।
সূত্রমতে, বিভীষণ তালিকায় স্থান পেয়েছে খোদ তারেক রহমানেরই ঘনিষ্ঠ বৃহত্তর কুমিল¬ার এক তরুণ ব্যবসায়ী-রাজনীতিকের নাম। ওই তরুণ নেতা একটি জেলা বিএনপির সাধারণ সম্পাদকের দায়িত্বে থাকলেও বিএনপির কেন্দ্রীয় রাজনীতিতে তারেকঘনিষ্ঠ হিসেবে প্রভাবশালী। বিএনপির ঢাকাকেন্দ্রীক কর্মসূচি, মহাসমাবেশ-সমাবেশসহ অন্য কর্মসূচিতে অপ্রকাশ্যে ‘মোটা অংকের অর্থ’ অনুদান দিয়ে থাকেন তিনি।
বিস্ময়কর ব্যাপার হচ্ছে, বিএনপির এই অর্থ অনুদানদাতার সঙ্গে সরকারের প্রভাবশালী একটি অংশের ঘনিষ্ঠতা রয়েছে। অর্থ যোগানদাতা ও তারেকঘনিষ্ঠ হওয়ার কারণে বিএনপির অনেক অপ্রকাশ্যের খবরই তার নখদর্পনে থাকে বরাবরই। তার মাধ্যমে বিএনপির অনেক রণকৌশল সরকারপক্ষ ইতোপূর্বে বহুবার অবহিত হয়েছে বলে তথ্য আছে তারেক রহমানের হাতেই। তবে কৌশলগত কারণে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হচ্ছে না। কিন্তু বিএনপির চলমান ‘রণকৌশল’ ও পরিকল্পনার বিষয়ে আগের মত জানার সুযোগও দেওয়া হচ্ছে না তাকে।
তারেক রহমানের ‘বিভীষণ’ তালিকায় স্থান পেয়েছেন বিএনপির রাজনীতিতে প্রভাবশালী সাবেক ৩ ছাত্রনেতা। এদের মধ্যে একজন এখন বিএনপির প্রভাবশালী যুগ্ম-মহাসচিব, একজন আন্তর্জাতিক সম্পাদক ও একজন সাংগঠনিক সম্পাদকও রয়েছেন। সাবেক ছাত্রনেতা হওয়ার কারণে ছাত্রদল-যুবদলের রাজনীতিতে তাদের অনেক অনুসারী রয়েছে। আন্দোলন চাঙ্গা করতে তাদের অনুসারীদের সক্রিয় থাকার প্রয়োজনীয়তা থাকলেও ‘গুর“দের’ সরকার সংশ্লিষ্টতার কারণে ‘শিষ্য’রা বরাবরই নিষ্ক্রিয় থাকছেন। তাদের ওপর ভরসা করার কারণে বিগত সময়ে ঢাকার রাজপথের একাধিক সরকারবিরোধী কর্মসূচি ‘ফ্লপ’ হয়েছিল।
সূত্রগুলো আরও জানায়, তারেক রহমানের ঘরের শত্র“র তালিকায় রয়েছেন বিএনপির জাতীয় ¯’ায়ী কমিটির দু’জন সদস্য এবং দু’জন ভাইস চেয়ারম্যানও। এর মধ্যে একজন দীর্ঘ সময় লোকচক্ষুর অন্তরালে ছিলেন। অন্যজন শ্রমিক রাজনীতির সঙ্গে জড়িত।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া