adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অ্যানাকোন্ডার পেটে জীবন্ত মানুষ

atop-1418051025আন্তর্জাতিক ডেস্ক : প্রকৃতিকে ভালোবেসে জীবনের ঝুঁকি নেওয়া। নিজেকে অ্যানাকোন্ডার মুখে তুলে দেওয়া। খাবার হয়ে ঢুকে যাওয়া সবচেয়ে ভয়ংকর সাপটির পেটে। তার পর বেঁচে ফেরা।
বাস্তবে এই চিত্রনাট্যের একক নায়ক হতে চাইবেন কে? বিশ্বের সবচেয়ে বড় রেইনফরেস্ট আমাজন ধ্বংস হচ্ছে। বিলুপ্ত হচ্ছে বনরাজি ও প্রাণিকুল। বৈচিত্র্য হারাচ্ছে প্রকৃতি। তাতে কার কী? এই প্রশ্নের উত্তর খুঁজলেন মার্কিন প্রকৃতিবিদ পল রোসোলি।
চোখের সামনে রেইন ফরেস্টের বিপন্নতা মেনে নিতে পারেননি রোসোলি। কিছু একটা করতে হবে। এমন কিছু, যাতে টনক নড়বে বিশ্ববাসীর। অবশেষে সিদ্ধান্ত নিলেন, নিজেই অ্যানাকোন্ডার খাবার হবেন- জীবন্ত। তা ধারণ করা হবে ভিডিওতে। সরাসরি সম্প্রচার হবে বিশ্বব্যাপী। সম্প্রচারের দায়িত্ব নিল জনপ্রিয় চ্যানেল ডিসকভারি। খবর হলো বিশ্ব গণমাধ্যমে। ৬ ডিসেম্বর বিশ্ববাসী দেখতে পারবে রোসোলির জীবন্ত অ্যানাকোন্ডার আহার হয়ে সেটির পেটে ঢুকে যাওয়া। কথামতো রোসোলি তার পণ পূরণ করেছেন। ডিসকভারির সুবাদে হয়তো বিশ্বের নানা প্রান্তের মানুষ তা হাঁ হয়ে দেখেছে। এমন বিরল, রোমহর্ষক ঘটনা এর আগে কেউ দেখেছে কি? সম্ভব নয়। এই ঘটনা এটিই প্রথম।
জানেন কি অ্যানাকোন্ডার শিকার খাওয়ার পদ্ধতি কী? শিকার ধরার পর এর দীর্ঘ দেহ দিয়ে পেঁচিয়ে তা প্রথমে মেরে নেয়। তার পর চোয়াল প্রসারণ করতে করতে ধীরে ধীরে শিকারের পুরো শরীর গিলে ফেলে। এই ভয়ংকর পরিণতি মেনে নিয়ে রোসোলি অ্যানাকোন্ডার খাবার হলেন। এমন দৃশ্য দেখে কেউ কি স্থির থাকতে পারে? না, যারা আগে থেকে জানত, তারা স্থির থাকতে পারেনি। রোববার রাতে ডিসকভারি চ্যানেলে চোখ ছিল কোটি মানুষের। একটি বন্য প্রাণীর পেটে রোসোলিকে জীবন্ত ঢুকে যেতে দেখেছে তারা।
downloadকিছুটা সাবধানতা ছিল রোসোলির। ফাইবারের (তন্তু) তৈরি এক ধরনের স্যুট পরে নিয়েছিলেন। এতে করে গিলে ফেলার আগে তাকে মেরে ফেলতে পারেনি অ্যানাকোন্ডা। জীবন্তই গিলে নেয় তাকে। ফাইবারের স্যুটের সঙ্গে ছিল শ্বাস-প্রশ্বাস অবাধ রাখার ব্যবস্থা। ছিল প্রাণিবিজ্ঞানীদের তদারকি। সাপের পেটে ঢোকার পর তিনি জীবিত আছেন কি না, তা যাচাইয়েরও ব্যবস্থা ছিল।
তবে পুরো প্রক্রিয়া যে কতটা ভয়ংকর, তা ভিডিওচিত্রে দেখলে কিছুটা আঁচ করা যায়। ২০ মিটার লম্বা একটি অ্যানাকোন্ডা রোসোলিকে আধা ঘণ্টা ধরে গিলে খেল। এই দৃশ্যের পর উপসংহারের সবচেয়ে বড় চমক ছিল, তিনি কি বেঁচে আছেন, নাকি সাপের পেটে হজম হয়ে গেছেন।
বিশ্বে এক বিরল বিস্ময়ের জন্ম দিয়ে অ্যানাকোন্ডার পেট থেকে জীবিত বেরিয়ে এলেন রোসোলি। পানিতে থাকা অবস্থায় তিনি মুক্ত হন। তবে কীভাবে সাপের পেট থেকে বের হলেন, সে সম্পর্কে বিস্তারিত না বললেও তিনি জানিয়েছেন, সাপই তাকে উগরে বের করে দিয়েছে। তা দেখে টিভি সেটের সামনে কোটি কোটি হতবাক দর্শক যেন সংবিৎ ফিরে পেল। অনেকে চোখে দেখেও যেন বিশ্বাস করতে পারছিল না চোখকে, এ-ও কি সম্ভব? বিশ্বাস হোক আর না-ই হোক, এইসব দর্শক হয়ে রইলেন শতাব্দীর অন্যতম সেরা বিস্ময়ের সাক্ষী।
মানুষ যাকে নিয়ে এতটা বিস্মিত, সেই রোসোলি সত্যিকারের বীরের মতো জীবনের কঠিন স্বপ্ন পূরণের স্বাদ নিলেন। আনন্দে আত্মহারা হলেও বললেন, ‘রেইন ফরেস্ট হারিয়ে হচ্ছে, বিলুপ্ত হচ্ছে জীব ও প্রাণিবৈচিত্র্য। তা অনেকের জানা। কিন্তু এর রক্ষায় উদ্যোগ নেই বললেই চলে। যারা এর সুবিধাভোগী, তাদের কাছ থেকে আসছে না সন্তোষজনক কোনো পদক্ষেপ। কিন্তু মানুষের জন্যই এই আমাজন বনকে আমাদের বাঁচাতে হবে।’
রোসোলির বীরোচিত এই পদক্ষেপের কাহিনিচিত্র ১০ ডিসেম্বর থেকে নানা ভাষায় সম্প্রচার করবে ডিসকভারি। ১৪ ডিসেম্বরের পরে হিন্দিতে সম্প্রচারিত হবে। হয়তো তার পরে বাংলায়ও সম্প্রচারিত হবে। এজন্য চোখ রাখতে হবে ডিসকভারি চ্যানেলে।
জীবন বাজি রেখে প্রকৃতিপ্রেমের এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে বিশ্বের বিপন্ন পরিবেশ রক্ষায় রোসোলি যেন সবার ঘাড়ে তুলে দিলেন দায়িত্বের জোয়াল। ধন্য, ধন্য রোসোলি। আপনি হোন আমাদের প্রাতঃস্মরণীয়। আর বি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া