adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেডিকেলে ভর্তির পাস নম্বর ২০ করার দাবি

73645-Slide-Private-Medical_thereport24নিজস্ব প্রতিবেদক : ২০১৪-১৫ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তির পাস নম্বর ৪০ থেকে কমিয়ে ২০ করার দাবি জানিয়েছে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এ্যাসোসিয়েশন।

রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে বলা হয়, ভর্তি পরীক্ষার পাস নম্বর ১০০ এর মধ্যে ৪০ নম্বর করায় গত শিক্ষাবর্ষে মেডিকেলে ৩০ শতাংশ ও ডেন্টাল কলেজে ৬০ শতাংশ সিট খালি ছিল। এবারও বেসরকারি মেডিকেল কলেজগুলোতে কমপক্ষে ৬০ শতাংশ সিট খালি থাকবে। শিক্ষার্থী অভাবে ডেন্টাল কলেজগুলো বন্ধ হয়ে যাবে।

এ সময় স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয় দেশের বেসরকারি মেডিকেল কলেজ ধ্বংসের পাঁয়তারা করছে বলে অভিযোগ করেছেন এ্যাসোসিয়েশনের নেতারা।

তারা বলেন, ভর্তি পরীক্ষা পদ্ধতি নিয়ে শিক্ষার্থী, অভিভাবক ও বেসরকারি মেডিকেল কলেজ এ্যাসোসিয়েশন স্বাস্থ্য অধিদপ্তর ও মন্ত্রণালয়ের সঙ্গে একমত নই।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৪-১৫ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তির জন্য আবেদন করেন ৬৯ হাজার ৫৭৭ জন শিক্ষার্থী। এর মধ্যে পরীক্ষায় অংশ নেন ৬৬ হাজার ৯৮৭ জন। ২২ হাজার ৭৫৯ জন উত্তীর্ণ হয়। এদের মধ্যে ৪ হাজারের একটু বেশি শিক্ষার্থী সরকারি মেডিকেলে ভর্তি হয়েছেন। বাকী ১৮ হাজার ৭০০ জন বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হতে পারবে। তবে এ পর্যন্ত ১ হাজার ২১৭ জন শিক্ষার্থী বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হয়েছেন।

সংগঠনের পক্ষে থেকে উত্থাপিত দাবিতে বলা হয়, দেশের বেসরকারি কলেজগুলোতে বিদেশী ছাত্র-ছাত্রী ভর্তির কোটা প্রত্যাহার করে বৈদেশিক মুদ্রা অর্জনের পথ উন্মুক্ত করে কলেজগুলোর অর্থনৈতিক স্বাবলম্বী অর্জনের সুযোগ দান। ইংরেজী মাধ্যমে দেশীয় ছাত্র-ছাত্রীদের জন্য জিপিএ ৭ নির্ধারণ করে পাশ্ববর্তী দেশসমূহের ন্যায় ভর্তির সুযোগ দান, যাতে করে তারা বিদেশে পাড়ি না জমায়। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ন্যায় বেসরকারি মেডিকেল কলেজের নিজস্ব উদ্যোগের ভর্তি পরীক্ষা নেওয়ার অনুমতি প্রদান, যা পূর্বে চালু ছিল।

সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য উপস্থাপন করেন এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাহ মো. সেলিম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি ডা. মো. মোয়াজ্জেম হোসেন, সহ-সভাপতি ডা. মো. এনামুর রহমান এমপি ও উপদেষ্টা মকবুল হোসেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া