adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পূর্বাচল প্রকল্প বাস্তবায়নে রাজউকের অনীহা

5-20130616-ZakirHossain-116তোফাজ্জল হোসেন: পূর্বাচল আবাসিক শহর প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে নিতে সরকারের নির্দেশনা থাকলেও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কর্মকর্তাদের তাতে আগ্রহ নেই। উল্টো তারা চেষ্টা করছেন কীভাবে প্রকল্পের কাজ পেছানো যায়। ড্রেনেজ নির্মাণে গাফিলতি ও অনীহার চিত্র দেখলে এমনটাই স্পষ্ট হয়ে ওঠে। প্রায় পাঁচ বছর আগে ৯ হাজার ব্যক্তিকে পূর্বাচলে প্লট বরাদ্দ দিয়ে রেখেছে রাজউক। কবে নাগাদ তারা প্লট বুঝে পাবেন তার কোনো নিশ্চয়তা নেই। অথচ দ্রুত গতিতে পূর্বাচলে পরিকল্পিত আবাসিক উপশহর গড়ে তুলতে খোদ প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। তারপরও রাজউক কর্মকর্তাদের অনীহায় শেষ পর্যন্ত বিষয়টি সংসদীয় স্থায়ী কমিটি পর্যন্ত গড়িয়েছে। রাস্তা-ড্রেন নির্মাণের কাগজপত্র চেয়ে চিঠি পাঠিয়েছে সংসদীয় কমিটি।
পূর্বাচলের ব্যাপারে রাজউক এতই উদাসীন যে নয় মাস আগে রাস্তা-ড্রেন নির্মাণের ব্যাপারে দরপত্র আহ্বান করা হলেও এখনও সেই কাজের জন্য ঠিকাদার মনোনীত করা যায়নি। অথচ দরপত্র বিজ্ঞপ্তি কার্যকর থাকার মেয়াদই ১৮০ দিন।  পূর্বাচলের ১১ ও ১৭ নম্বর সেক্টরের রাস্তা ও উš§ুক্ত ড্রেন নির্মাণের জন্য গত ৩ মার্চ পত্রিকায় দরপত্র বিজ্ঞপ্তি দেয় রাজউক। তিনটি ভাগের কাজের প্রথমটির বিপরীতে ১১টি দরপত্র জমা পড়ে। যার প্রাক্কলিত ব্যয় ছিল ১৬ কোটি ৩৬ লাখ টাকা। দ্বিতীয়টিতে দরপত্র জমা পড়ে ৭টি। প্রাক্কলিত ব্যয় ২৯ কোটি ৪১ লাখ টাকা। তৃতীয়টিতে জমা পড়ে ১১টি। ব্যয় ১৬ কোটি ৭৯ লাখ টাকা। ৭ এপ্রিল রাজউক দরপত্র খুলে দেখতে পায় প্রত্যেকটি কাজেই প্রাক্কলিত ব্যয়ের চেয়ে কম দরে কাজ করার কথা উল্লেখ করেছেন ঠিকাদারররা। ২ দশমিক ৪৫ শতাংশ থেকে সর্বোচ্চ ১৩ দশমিক ৮৬ শতাংশ দর কম দেন তারা।
১৪ এপ্রিল পরে দরপত্র মহƒল্যায়ন কমিটি যোগ্য ঠিকদারদের তালিকা চূড়ান্ত করে। কিন্তু কাজ বরাদ্দের কোনো সিদ্ধান্ত দেয়নি। এরপর দরপত্র মূল্যায়ন কমিটি আর কোনো বৈঠক না করে ঠিকাদারদের সঙ্গে যোগাযোগ শুরু করেন। কিন্তু কম দর দেওয়ায় এমনিতেই লাভ কম হবে বিধায় কোন ঠিকাদারই কমিশন দিতে রাজি হননি। তিন মাস পাঁচ দিন পর ২০ আগষ্ট আবার দরপত্র মূল্যায়ন কমিটি বৈঠক করে। ওই বৈঠক থেকেও কোনো সিদ্ধান্ত আসেনি। দরপত্র বিজ্ঞপ্তি ৬ অক্টোবরকে দরপত্রটির বৈধতার মেয়াদ শেষ হওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছিল। সে হিসেবে প্রায় দুই মাস আগেই দরপত্রের বৈধতা শেষ হয়ে গেছে।  তিনটি কাজের দরপত্রে অংশগ্রহণকারী একাধিক ঠিকাদার বলেন, এসব কাজের বিপরীতে ২৮ জন ঠিকাদারের কয়েক কোটি টাকার ব্যাংক গ্যারান্টি রাজউকে জমা আছে। কিন্তু রাজউক সিদ্ধান্ত দিতে না পারায় ওইসব ঠিকাদার এখন ব্যাপক হতাশ। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া