adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বলিউডের ক্ষমতাধর নারীরা

জয়া আখতার,বিদ্যা বালান,দীপিকা পাড়ুকোন,প্রিয়াঙ্কা চোপড়া,ঐশ্বরিয়া রাই বচ্চন,একতা কাপুর (ঘড়ির কাঁটার দিকে)বিনোদন ডেস্ক : সারা বিশ্বে-ই নারীর অধিকার নিয়ে চলছে নানা কর্মসূচি। নারীর ক্ষমতায়নের জন্য কাজ করছে অনেক সংস্থা। নানা দিক থেকে পিছিয়ে রয়েছে ভারতীয় উপমহাদেশের নারীরাও। কিন্তু তারপরেও কিছু কিছু নারী রয়েছেন যারা নিজের যোগ্যতায় অর্জন করেছেন শক্তিধর স্থানটি। বলিউডের এমন কিছু ক্ষমতাধর নারীর কাহিনি নিয়ে এ রচনা।
 
জয়া আখতার : বাবা বলিউডের কিংবদন্তী গীতিকার জাভেদ আখতার,ভাই অভিনেতা ফারহান আখতার তা সত্ত্বেও বলিউডে নিজের নামে পরিচিত জয়া আখতার। তার সিনেমা পরিচালনায় নৈপূণ্য মুগ্ধ করেছেন অনেকেই। লাক বাই চান্স, বম্বে টকিজ, জিন্দেগি না মিলেঙ্গে দোবারা সিনেমা দিয়ে জিতে নিয়েছেন সমালোচকদের প্রশংসা। তার কথা এবং কাজের স্পষ্টতা বলিউডে তার অবস্থানকে আরো উপরে উঠতে সাহায্য করেছে। জিন্দেগি না মিলেঙ্গে দোবারা সিনেমার জন্য জিতে নিয়েছেন ফ্লিম ফেয়ার অ্যাওয়ার্ডের শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার। তরুণ নির্মাতা হিসেবে বলিউডের চলচ্চিত্র শিল্পে তৈরি করেছেন অন্য একটি ধারা। বলিউডের ক্ষমতাধর নারীর মধ্যে একজন জয়া আখতার।
 
বিদ্যা বালান : অভিনেত্রী মানেই যে সিনেমার সৌন্দর্য বৃদ্ধি নয়, তা সবাইকে বুঝিয়ে দিয়েছেন তিনি। জিরো ফিগার কিংবা আহামরি গ্ল্যামার কোনোটিই নেই বিদ্যার। তবুও নো ওয়ান কিল জেসিকা, কাহানি, ডার্টি পিকচার সিনেমায় তার সাহসী ও আত্মবিশ্বাসপূর্ণ অভিনয় সমালোচকদের বুড়ো আঙ্গুল দেখিয়ে দিয়েছেন। এছাড়া অভিনেত্রী মানেই সিনেমায় শোভাবর্ধনকারী নয় তাও বুঝে গেছেন সমালোচকরা। তার অভিনয় বলিউডের কিছু প্রথাকে ভাঙতে বাধ্য করেছে। তার প্রথাবিরুদ্ধ, স্পষ্টভাষী, সাহসী ও নিরীক্ষাধর্মী চরিত্র বলিউড শিল্পে নিয়ে এসেছে আমূল পরিবর্তন। 
 
প্রিয়াঙ্কা চোপড়া : বিশ্ব সুন্দরীর মুকুটের পাশাপাশি খ্যাতির পথটাকেই যেন বেছে নিয়েছিলেন প্রিয়াঙ্কা। কারণ এরপর তাকে পিছু ফিরতে হয়নি। সাত খুন মাফ, ফ্যাশন, বরফি’র মতো সিনেমায় অভিনয় করে প্রমাণ করেছেন নিজের অভিনয় দক্ষতা। ফ্যাশন সিনেমায় অভিনয় করে জিতে নিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। প্রায় এক দশক ধরে তার বিনয়, ত্যাগ ও কঠোর পরিশ্রম সবার থেকে একটু আলাদা করেছে তাকে। বলিউডের নামকরা প্রায় সকল পরিচালকের সঙ্গেই কাজ করেছেন তিনি। অভিনয় ছাড়াও গায়িকা হিসেবে নিজেকে পরিচয় করিয়েছেন ভক্তদের কাছে। তাই তো তাকে অনুসরণ করেন অনেকেই।
 
দীপিকা পাড়ুকোন : একের পর এক ব্যবসা সফল সিনেমায় অভিনয় করে রীতিমতো বলিউডের  রাণী বনে গেছেন দীপিকা। তিনিই একমাত্র অভিনেত্রী যিনি এক বছরে বক্স অফিসে প্রায় ৫০০ কোটি রুপির উপরে আয় করেছেন। বক্স অফিসে তার দাপটের কারণে লেডি খানের তকমাও দিয়েছেন অনেকেই। অভিনয়ের জন্য সমালোচকদের নানা সমালোচনার সম্মুখীন হলেও ককটেল, রামলীলার মতো সিনেমায় অভিনয় করে জবাবটা ভালোভাবেই দিয়েছেন এ অভিনেত্রী। পরিবারের কেউ সিনেমার সঙ্গে যুক্ত না থাকলেও তার দাপুটে অভিনয় গুণে বলিউডে ঠিকই রাজত্ব করছেন। তার স্নিগ্ধ ও মায়াবী চেহারা দিয়ে কেড়ে নিয়েছেন ভক্তদের মন। সে কারণেই তাকে আদর্শ মানছেন অনেকেই।  

ঐশ্বরিয়া রাই বচ্চন : সাবেক এ বিশ্ব সুন্দরীর নাম শুধু বলিউডকেই অলোকিত করেনি তার নাম ছড়িয়েছে বিশ্ব জুড়েও। বলিউডের নানা পুরস্কারের পাশাপাশি জিতেছেন আন্তর্জাতিক পুরস্কারও। ২০০১ সালে ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত বলিউডের পাঁচ সেরা অভিনয়শিল্পীর মধ্যে ছিল তার নামও। ২০০৯ সালে তিনি পেয়েছেন ভারতীয় সরকারের কাছ থেকে পদ্মশ্রী খেতাব। তাকে বিশ্বের সবচেয়ে সুন্দরীদের মধ্যে একজন বলা হয়। তার নামে নেদারল্যান্ডের একটি টিউলিপ ফুলের নামকরণও করা হয়েছে। ২০১২ সালে ফ্রান্স সরকার তাকে দ্য অরড্রে ডেস আর্টস এট ডেস লেটার পুরস্কারে ভূষিত করেন। স্বাভাবিকভাবেই সকলের আদর্শ এ অভিনেত্রী। 

একতা কাপুর : ভারতীয় টিভি সিরিয়াল পরিচালনা দিয়ে ক্যারিয়ার শুরু করেছিলেন একতা কাপুর। কিউ কি সাস ভি কাভি বহু থি, কাহানি ঘার ঘার কি’র মতো বউ-শ্বাশুড়ি’র নানা গল্প নিয়ে তৈরি সিরিয়াল দিয়ে অর্জন করেছেন দর্শকদের মন। প্রায় এক দশক ধরে টিভি অনুষ্ঠান দিয়ে দর্শকদের মন জয় করে সিনেমা পরিচালনায় আসেন বালাজি টেলিফিল্মের মহাপরিচালক। 
শুট আউট লক্ষণওয়ালা,ওয়ান্স আপন এ টাইম ইন মুম্বাই, ডার্টি পিকচারের মতো কম বাজেটের কিন্তু ব্যবসা সফল সিনেমা পরিচালনা করে প্রশংসিত হয়েছেন তিনি। প্রত্যেক সেক্টরেই তার শৃঙ্খলা,ব্যবসায়িক চিন্তাধারা, কর্মদক্ষতা দিয়ে সবার কাছে আলাদাভাবেই উপস্থাপিত হয়েছেন তিনি। তিনি জানেন কিভাবে মানুষের মন জয় করতে হয় এবং অবস্থানকে আরও উন্নত করতে হয়। তাই তো বর্তমানে অনেকেই বড় বড় তারকাদের সঙ্গে তাকেও অনুসরণ করছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া