adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে আনা যাচ্ছে না গ্রেনেড হামলার পলাতকদের

hqdefaultনাশরাত আর্শিয়ানা চৌধুরী : ২১ আগষ্টের গ্রেনেড হামলা  মামলায় পলাতক আসামিদের দেশে ফিরিয়ে আনা যাচ্ছে না। বেশ কয়েকজন আসামির কোন হদিস নেই। তাদের কোন অবস্থান জানে না দেশের পুলিশ ও গোয়েন্দা সংস্থাগুলো। আবার যাদের ব্যাপারে জানে তাদেরকেও ফিরিয়ে আনার জন্য চেষ্টা করেও কোন লাভ হচ্ছে না। এই মামলায় মোট ১৯ জন পলাতক রয়েছেন। ওই  আসামিদের ফিরিয়ে আনতে না পারার জন্য মামলায় তাদেরকে উপস্থিত করা যাচ্ছে না।
গোয়েন্দা সূত্র ও তদন্ত সংশ্লিষ্ট সূত্র জানায়, এই মামলায় আসামিদের মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জন পলাতক রয়েছেন। পুলিশের সাবেক ছয় কর্মকর্তা ও বিএনপি-সমর্থিত সাবেক ওয়ার্ড কাউন্সিলর আরিফুর রহমান জামিনে রয়েছেন। এছাড়া বাবর, পিন্টু, মুজাহিদসহ ২৬ আসামি কারাগারে রয়েছেন। যদিও পুলিশের কাছে চলতি বছরের মাঝামাঝিতে খবর ছিল আসামিদের মধ্যে মাওলানা তাজউদ্দিন দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছেন। তারা ইন্টারপোলের কাছ থেকে এটা জানেন। বাংলাদেশ পুলিশকেও একথা জানায়। এই মামলার তদন্ত কর্মকর্তা আব্দুল কাহহার আকন্দ বলেন, সম্প্রতি ভারতের এনআইএ -এর গোয়েন্দাদের চার সদস্যর যে টিম বাংলাদেশ সফর করেন তাদেরকে তাজউদ্দিনের নাম দেয়া হয়েছে। অনুরোধ করা হয়েছে যদি তিনি ভারতে থাকেন তাহলে তাকে গ্রেপ্তার করে সম্ভব হলে ফেরত দেয়ার জন্য। সম্প্রতি আবু বকর নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে।
সূত্র জানায়, সম্পূরক অভিযোগপত্রে যাদের আসামি করা হয়েছিল এর মধ্যে ছিলেন তারেক রহমান, লুৎফুজ্জামান বাবর, আলী আহসান মুহাম্মাদ মুজাহিদ, খালেদা জিয়ার তৎকালীন রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, সাবেক সাংসদ কায়কোবাদ, খালেদা জিয়ার ভাগনে লেফটেন্যান্ট কমান্ডার (অব.) সাইফুল ইসলাম, ডিজিএফআই-এর সাবেক কর্মকর্তা মেজর জেনারেল (অব.) রেজ্জাকুল হায়দার, মেজর জেনারেল (অব.) এ টি এম আমিন ও লেফটেন্যান্ট কর্নেল (বরখাস্ত) সাইফুল ইসলাম জোয়ারদার, এনএসআই-্্্্্্্্্্্্্্্্্এর সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার (অব.) আবদুর রহিম, পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) আশরাফুল হুদা, শহুদুল হক , খোদা বক্স চৌধুরী, সাবেক অতিরিক্ত ডিআইজি খান সাইদ হাসান ও মো. ওবায়দুর রহমান, জোট সরকারের আমলে মামলার তিন তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির এএসপি মুন্সি আতিকুর রহমান, এএসপি আবদুর রশিদ। তাদের সবাইকে আসামি করা ছাড়াও হুজির ১০ জন নেতা ও হানিফ পরিবহণের মালিক মো. হানিফকে মামলায় আসামি করা হয়।
আব্দুল কাহহার আকন্দ বলেন, তারেক রহমান লন্ডনে থাকলেও তিনি পলাতক। তাকে ফিরিয়ে আনা যাচ্ছে না। সাইফুল ইসলাম জোয়ারদার আমেরিকায়।তাকে ফিরিয়ে আনা যা”েছ না। মেজর জেনারেল (অব.) এ টি এম আমিন দুবাইতে । তিনি সম্প্রতি দেশে এসেছেন বলে কোন কোন সূত্র বলছে। তবে এই বিষয়ে আমি কিছুই জানি না। তিনি পলাতক আসামিদের ব্যাপারে বলেন, এই মামলায় উল্লেখ- যোগ্যসংখ্যক আসামি বাইরে রয়েছে। পলাতক রয়েছে; কিš‘ আমরা তাদেরকে ফিরিয়ে আনতে পারছি না। এই ব্যাপারে কি কি সমস্যা রয়েছে জানতে চাইলে তিনি বলেন, অনেক সমস্যা আছে। এই কারণে মামলার কাজও এগুচ্ছে ধীরে। কবে নাগাদ মামলার বিচারকাজ শেষ হবে এই ব্যাপারে তিনি বলেন, আইনজীবী বলেছিলেন আগষ্টেই শেষ হবে; কিন্তু সেটাতো হলো না।
উল্লেখ্য, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সালে সিআইডি এ মামলার অধিকতর তদন্ত করে। সম্পূরক অভিযোপত্র দেয় ২০১১ সালের ৩ জুলাই । সেখানে তারেক রহমান, লুৎফুজ্জামান বাবর, হারিছ চৌধুরী, আলী আহসান মুহাম্মদ মুজাহিদসহ আরও ৩০ জনকে আসামি করা হয়। দুই অভিযোগপত্র মিলে মোট আসামি  ৫২জন। ২০১২ সালের ১৮ মার্চ হত্যা মামলায় ৫২ জনের বির“দ্ধে এবং বিস্ফোরক মামলায় ৪১ জনের বির“দ্ধে অভিযোগ গঠন করেন আদালত। এর মধ্যে বিস্ফোরক মামলায় সশস্ত্র বাহিনী ও পুলিশের সাবেক ১১ কর্মকর্তাকে অব্যাহতি দেন আদালত। সম্পূরক অভিযোগপত্র দেয়ার পর আদালত ২০১২ সালের ১৮ মার্চ মামলা দ’ুটির অভিযোগ গঠন করেন বিচারক। এর পর থেকে আবার বিচার কার্যক্রম শুর“ হয়। দুই দফা হাইকোর্টে আবেদনের কারণে ছয় মাস বিচারিক আদালতের কার্যক্রম বন্ধ ছিল। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকার এসে নতুন করে এই মামলার তদন্ত করে। তারা বের করে ওই সময়ে বিএনপি সরকারের উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর সহযোগিতায় হরকাতুল জিহাদ বাংলাদেশের (হুজি-বি) জঙ্গিরা শেখ হাসিনাকে হত্যা করতে ওই হামলা চালিয়েছিল। 
ওই সময়ে তদন্ত শেষ করে সিআইডির সহকারী পুলিশ সুপার ফজলুল কবির ২০০৮ সালের ১১ জুন হত্যা ও বিস্ফোরক আইনে দ’ুটি অভিযোগপত্র জমা দেন। মুফতি আবদুল হান্নান ও সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, তার ভাই মাওলানা তাজউদ্দিনসহ ২২ জনকে আসামি করা হয়েছিল। সেই সঙ্গে  জজ মিয়াসহ ২০ জনকে অব্যাহতি দেয়া হয়। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সালে সিআইডি এ মামলার অধিকতর তদন্ত করে। সম্পূরক অভিযোগপত্র দেয় ২০১১ সালের ৩ জুলাই।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া