adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যর্থতা সত্ত্বেও সার্ক অনেক কিছু দিয়েছে : জগলুল আহমেদ চৌধূরী

অষ্টাদশ সার্ক সম্মেলনকে ঘিরে আমরা বিভিন্ন ধরনের বিশ্লেষণ দেখতে পাচ্ছি। কিছুটা বিতর্ক আলোচনা তো রয়েছেই। এটা সম্মেলন শুরু হওয়ার আগে যেমন দেখতে পাচ্ছি, সম্মেলন চলাকালে দেখতে পেয়েছি গণমাধ্যমে অন্যান্য মহলে এবং সম্মেলন যখন শেষ হয়েছে সে সময়ও কিছু বিশ্লেষণ দেখতে পাচ্ছি। তবে সম্মেলন চলাকালে কিছুটা নেতিবাচক উপাদান আমরা দেখতে পাচ্ছিলাম। সম্মেলন হয়ে যাওয়ার পরে কিন্তু এটা আমরা ইতিবাচকভাবে দেখতে পাচ্ছি। এটাই আমার মনে হয় একটা বড় অর্জন। সার্ক কিন্তু কখনও বড় ধরনের আকাঙ্ক্ষা নিয়ে আবির্ভূত হয়নি। সার্কের সীমাবদ্ধতা রয়েছে। সার্ক প্রায় ২৯ বছর ধরে কাজ করছে। সেক্ষেত্রে যখনই কোন সামিট হয় তখনই কিন্তু সামিটকে ঘিরে সার্কের পটভূমি সার্কের সাফল্য ব্যর্থতা বিশেষ করে সার্ক কতদূর তার যাত্রায় পথ অতিক্রম করতে পেরেছে সেটা নিয়ে খুব আলাপ আলোচনা হয়। এবার সামিট যখন চলছিল প্রথম দিনের পর আমাদের কাগজেও দেখতে পেয়েছি যে সার্ক নিষ্ফল। আবার আজকে দেখতে পারছি শেষ মুহূর্তে একটি চুক্তি হয়েছে। বাকি দু’টি হয়নি। এগুলো তিন মাসের মধ্যে হবে। আমার দৃষ্টিতে যা মনে হয়, সার্কের চুক্তি হওয়া বা না হওয়া এটা কিন্তু সার্কের অগ্রগতি বা অর্জন নির্ধারণ করে না, করা উচিত নয়। চুক্তি না হয়েও যদি তা বাস্তবায়িত না হয় তাহলে কিন্তু সার্কের অগ্রগতি সম্ভব নয়। আমি মনে করি, সার্কের যে বিচিত্রধর্মী ক্ষেত্র সে ক্ষেত্রে অবশ্যই কিছুটা শ্লথগতি দেখতে পাচ্ছি। এর কারণ রাজনৈতিক সমস্যা, বিশেষ করে দুটি বড় দেশ ভারত ও পাকিস্তানের মধ্যে যে চিরন্তন বৈরিতা এটা কিন্তু সার্কের মধ্যেও প্রতিফলিত হয়। এবার সামিটে কিন্তু তার কিছুটা প্রতিভাত হয়েছে বলে আমরা দেখতে পেয়েছি। অবশেষে দুই দেশের প্রধানমন্ত্রীরা তারা করমর্দন করলেন- সেটাও করেছেন নেপালের প্রধানমন্ত্রীর মধ্যস্থতায়। তবে এটাতেও আমি আশ্চর্য হইনি। আমার মনে আছে নেপালে বেশ কয়েক বছর আগে একটি সামিটে তখন ভারতের প্রধানমন্ত্রী ছিলেন অটলবিহারী বাজপায়ী এবং পাকিস্তানের ছিলেন জেনারেল পারভেজ মোশারফ। তখনও কিন্তু তাদের মধ্যেও এরকম একটা হয়েছিল। প্রথম দিন ডায়াসে কোন কথাবার্তা বলেননি। একজন যখন বক্তৃতা দিচ্ছিলেন আরেকজন তখন খবরের কাগজ পড়ছিলেন। শেষ দিকে তারা করমর্দন করেছিলেন। যে চুক্তিটি হয়নি, পাকিস্তানের জন্য হয়নি। ভারত ও পাকিস্তান তাদের মধ্যে এত বেশি স্পর্শকাতরতা রয়েছে যে তারা যদি সমন্বিত উদ্যোগে কল্যাণের জন্য কোন প্রকল্প আসে তারা প্রথমেই দেখে যে তাদের জাতীয় স্বার্থের দৃষ্টিকোণ থেকে বিশেষ করে অন্য যে প্রতিপক্ষ দেশটি আছে পাকিস্তানের জন্য ভারত ভারতের জন্য পাকিস্তান এটা তাদের সুবিধা দেয় কিনা। সে কারণে অনেক কিছু কিন্তু মুখ থুবড়ে পড়ে যায় এবং এটা অনাকাঙ্ক্ষিত। 
সাউথ এশিয়ান ফ্রি ট্রেড-এর বিষয়ে আমরা সবাই আশাবাদী ছিলাম। কিন্তু কি পেয়েছি, কিছু পাইনি তা সত্ত্বেও কিন্তু সার্কের গঠনমূলক সমালোচক হতে পারি কিন্তু সার্ক নিয়ে আমার মধ্যে পুরো ধরনের নেতিবাচক কোন কিছু বিরাজ করে না এই জন্য আমরা পেয়েছি অনেক কিছু। আমাদের গণমাধ্যম থেকে শুরু করে সংস্কৃতি জলবায়ু দুর্যোগ ব্যবস্থপনা, খেলাধুলা সর্ব ক্ষেত্রে সার্কের একটা সহযোগিতা হয়েছে। আরেকটা জিনিস কানেক্টিভিটি, এই যে ভারতের প্রধানমন্ত্রী বললেন, যে উনি ভিসা ব্যবস্থা অনেকটা সহজ করে দেবেন। কিছু কিছু তো হচ্ছে এটা সার্কের জন্য হচ্ছে। সার্কের বেশ কয়েকটি দেশ অন এরাইভাল ভিসা দেয়। সহজ ভিসার ব্যাপারে তিনটা দেশ নিয়ে সমস্যা। ভারত পাকিস্তান এবং অনেকটা কিছু অংশে আমাদের বাংলাদেশ। এ ক্ষেত্রে অনেক জটিলতা আছে। এটা হয়ে যাচ্ছে। ফলে এই তিনটা দেশের মধ্যে তারা সহজেই এইটা ধরছে ওইটা ধরছে। তথাপি কানেক্টিভিটির কথা আমরা বলছি, কানেক্টিভিটি বৃদ্ধি পাচ্ছে। সার্কের আমি মনে করি বিভিন্ন ব্যর্থতা সত্ত্বেও বিভিন্ন প্রতিবন্ধকতা সার্কের অগ্রযাত্রাকে ব্যাহত করা সত্ত্বেও সার্ক আমাদের অনেক কিছু দিয়েছে। সেই দেয়াটা হয়তো যথেষ্ট নয়, পর্যাপ্ত নয় এটা সত্য। আমরা যখন তুলনা করি সার্কের ইউরোপীয় ইউনিয়ন বা আসিয়ান ওদের একটা আলাদা রাজনৈতিক প্রেক্ষিত ছিল ওখানে একটা রাজনৈতিক আস্থা ছিল অর্থনৈতিক ভিত্তিটা শক্ত ছিল। ইউরোপীয় ইউনিয়ন তো আছেই আসিয়ানভুক্ত দেশগুলো হচ্ছে ইকোনোমিক টাইগারস। আমাদের এখানে দুইটা দেশ নিউক্লিয়ার শক্তি নিয়ে বসে আছে। তাদের জনগোষ্ঠী বিরাট একটা অংশ দরিদ্র্যের কশাঘাতে জর্জরিত। তবে সার্কের যে আর্থ সামাজিক উন্নয়ন কর্মসূচি এটা কিন্তু পুরোপুরি ব্যর্থ নয়। আমাদের বক্তব্য হলো যে এটা অপ্রতুল। এটা পর্যাপ্ত হওয়া উচিত এবং পর্যাপ্ত করার লক্ষ্যে এটাকে গতিশীল করা উচিত বেগবান করা উচিত এবং যে সব ক্ষেত্রে সদস্য রাষ্ট্রগুলো মূলত ভারত ও পাকিস্তান কিন্তু অন্যরাও এর বাইরে নয় পুরোপুরি। তাদেরও আরও আন্তরিকতা নিয়ে আরও মনের উদারতা নিয়ে আরও প্রসারতা নিয়ে সম্প্রসারিত দৃষ্টিভঙ্গিতে সব কিছু দেখা উচিত। বিশেষ করে দুই দেশ প্রধানত ভারতকে উদারমন নিয়ে এগিয়ে আসা উচিত। 
সার্ক ১৯৮৫ সালে প্রতিষ্ঠিত হয় কিন্তু কাজ শুরু হয়েছিল ১৯৭৯ থেকে। আমি তখন দিল্লিতে বাসস (বাংলাদেশ সংবাদ সংস্থা)-এ ছিলাম। ১৯৮১ সালে দিল্লি থেকে একটি সভায় গিয়েছিলাম ইসলামাবাদে । সুতরাং আমি যতটুকু প্রত্যক্ষ করার সুযোগ হয়েছে, আমি দেখেছি, এখানে কিন্তু ভেঙে পড়লে চলবে না। এগিয়ে যেতে হবে। আমাদের ছোট দেশগুলোর এখানে যথেষ্ট স্বার্থ রয়েছে। প্রথমে যখন এই ধারণা দেয়া হলো তখন কিন্তু ভারত পাকিস্তান আসতে চাইছিল না। কিন্তু তারা এসেছে কারণ এটা তো না করা যায় না একটা ভাল প্রস্তাব। তারা এসেছে সাহায্য সহযোগিতা করছে। তা সত্ত্বেও কোথায় যেন তাদের চির প্রতিদ্বন্দ্বিতার মনোভাব কাজ করে যেটা সার্ককে বিঘিœত করে। অষ্টাদশ সার্ক বৈঠক একে অপরের সঙ্গে দেখা হয় সাক্ষাৎ হয়েছে। আমাদের তিস্তার ব্যাপারে আলোচনা হয়েছে এটা তো সার্কেরই একটা ইতিবাচক দিক। 
(২৮ নভেম্বর চ্যানেল আইতে প্রচারিত সংবাদপত্রের ওপর আলোচনা অনুষ্ঠানে জগ্লুল আহমেদ চৌধূরীর বক্তব্যের অনুলিখন)

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া