adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খালেদার সমালোচনায় উত্তপ্ত সংসদ

 

 

 

তোফাজ্জল হোসেন: বিএনপি চেয়াপার্সন বেগম খালেদা জিয়া শনিবার কুমিল্লার জনসভায় দেয়া বক্তব্যের তীব্র সমালোচনা ও ক্ষোভ প্রকাশ করা হয়েছে সংসদে। এনিয়ে একাধিক সদস্য পয়েন্ট অব অর্ডারে দাড়িয়ে বক্তব্য রাখেন। তারা বলেন, মুক্তিযুদ্ধের সময় তো খালেদা জিয়া পাকিস্তানী সেনাবাহিনীর কাছে ছিলেন। তিনি মুক্তিযুদ্ধের কি বুঝবেন। তাছাড়া খালেদা জিয়া মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানেন না বলেও তারা মন্তব্য করেন।
আজ রোববার দশম জাতীয় সংসদের চতুর্থ অধিবেশনের সমাপনী কার্য দিবসের শুরুতেই ক্ষোভ প্রকাশ করে বক্তব্য দেন সাবেক মন্ত্রী আবুল কালাম আজাদ ও ড. হাছান মাহমুদ।
আলোচনার সূত্রপাত করে আবুল কালাম আজাদ বলেন, দেশে যখন মুক্তিযুদ্ধ হয়েছে তখন তিনি (খালেদা জিয়া) পাকিস্তানি সেনাবাহিনীর কাছে ছিলেন। সারাবিশ্ব জানে আওয়ামী লীগের নেতৃত্বে মুক্তিযুদ্ধ হয়েছে। ১৯৫২ সালের ভাষা আন্দোলন ৭৯’র গণ অভ্যুত্থান ৭০’র নির্বাচন বঙ্গবন্ধুর  নেতৃত্বে আওয়ামী লীগ বিজয়ী হয়েছে। এরপরেও যখন ক্ষমতা হস্তান্তর করেনি তখন বঙ্গবন্ধু কিভাবে মুক্তিযুদ্ধ হবে কিভাবে এ যুদ্ধ পরিচালিত হবে এসব বিষয়ে ৭ মার্চ রেসকোর্সের ময়দানে দিক নির্দেশনা দিয়েছিলেন। আওয়ামী লীগের নেতৃত্বে মুক্তিযুদ্ধ হয়েছে। অথচ খালেদা জিয়া বলে  বেড়াচ্ছেন আওয়ামী লীগ নাকি গণতন্ত্রে বিশ্বাস করে না। আওয়ামী লীগ যদি গণতন্ত্রে বিশ্বাস না করতো তাহলে ৫ জানুয়ারি নির্বাচন হতো না।
তিনি বলেন, একজন সাবেক প্রধানমন্ত্রী একটি দলের চেয়ারপার্সনের স্মরণ শক্তি কি এতোই কম। তাঁর (খালেদার) স্মরণ শক্তি কমে গেছে যার কারণে ইতিহাস মনে রাখতে পারছেন না। এসময় খালেদা জিয়াকে উদ্দেশ্য করে বলেন, যদি আপনারা গণতন্ত্রে বিশ্বাস করেন, তাহলে আগামীতে যে নির্বাচন হবে  তার জন্য জনগণের কাছে যান। তারা যদি ভোট দেয়, তাহলে আপনি বিজয়ী হবেন।
এরপর খালেদার বক্তব্যের তীব্র সমালোচনা করে সাবেক বন ও পরিবেশ মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, খালেদা জিয়ার বক্তব্য শুনে মনে হলো যুবদল ও ছাত্রদলের কোন ক্যাডারের বক্তব্য। তার বক্তব্যে কোন সঠিক তথ্য ছিলো না। এসময় মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরে তিনি বলেন, আওয়ামী লীগের নেতৃত্বে মুক্তিযুদ্ধ হয়। মুক্তিযুদ্ধের সময় গঠিত সরকারের একজন বেতনভুক্ত কর্মচারী ছিলেন জিয়াউর রহমান। খালেদা এখন বলছেন আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের দল নয়। কয়দিন পরে হয়তো বলবেন জামায়াতে ইসলাম মুক্তিযুদ্ধের দল। মুক্তিযুদ্ধের সময় তিনি ৯ মাস পাকিস্তানী  সেনাবাহিনীদের আতিথিয়তায় ছিলেন, তাই তিনি রাজাকার আলবদরদের মুক্তিযোদ্ধা মনে করতেই পারেন। খালেদা জিয়া বলেছেন গত ৫ বছরে দেশে কোন উন্নয়ন হয়নি। দেশে যদি উন্নয়ন না হয় তাহলে গত ৬ বছরে যে ফ্লাইওভার ও ব্রিজ হয়েছে সেগুলো দিয়ে আপনি যাবেন না।

প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের শাস্তি দাবি
এদিকে পয়েন্ট অফ অর্ডারে ফ্লোর নিয়ে বিরোধী দলের এমপি পীর ফজলুর রহমান ফেসবুক বন্ধ না করে শিক্ষা মন্ত্রনালয়ের যাদের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস হয় তাদের  বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন। তিনি বলেছেন, ফেসবুক ব্যবহারকারীরা প্রশ্ন পত্র ফাঁস করে না, শিক্ষা মন্ত্রণালয়ের যাদের কাছে প্রশ্নপত্র থাকে তাদের কেউ কেউ প্রশ্ন ফাঁস করে।  তাদেরকে শাস্তি দিতে হবে।
ফজলুর  রহমান অভিযোগ করে বলেন,  পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধ করতে পারছে না মন্ত্রণালয়। সর্বশেষ প্রাথমিক সমাপনী পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়েছে। এরআগে জেএসসি’র প্রশ্নপত্র ফাঁস হয়েছে। এটা বন্ধ করতে না পেরে এখন শিক্ষা মন্ত্রী বলছেন, পরীক্ষার সময় ফেসবুক বন্ধ করে দিবেন।  
তিনি বলেন, শিক্ষা নিয়ে আমাদের প্রচুর অর্জন। তবুও পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধ করা যাচ্ছে না। ফেসবুক বন্ধ না, শিক্ষামন্ত্রীকে দায়িত্ব নিয়ে প্রশ্নপত্র ফাঁসকারীদের শাস্তির আওতায় আনতে হবে। প্রধানমন্ত্রীর অর্জনকে কয়েকজন লুটেরা, চোর ধ্বংস করতে পারে না।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া