adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদে প্রশিক্ষিত রোহিঙ্গারা !

Awyami ligডেস্ক রিপোর্ট : আওয়ামী লীগের বান্দরবান সীমান্তের নাইক্ষ্যংছড়ি উপজেলা কমিটির গুরুত্বপূর্ণ পদে মিয়ানমারের নিষিদ্ধ ঘোষিত বিদ্রোহীদের সংগঠন রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশন আরএসও’র প্রশিক্ষিত লোক রয়েছে বলে অভিযোগ উঠেছে। ¯’ানীয়রা ও আওয়ামী লীগের বেশ কয়েক নেতা জানান, দলটির গুরুত্বপূর্ণ পদে নিয়োজিত আরএসও রোহিঙ্গাদের প্রভাব এত বেড়েছে যে দলটির ¯’ানীয় বিভিন্ন সহযোগী ও অঙ্গ সংগঠন ছাত্রলীগ, যুবলীগ, সেচ্ছাসেবক লীগ এবং কৃষক লীগেও তারা নেতৃত্ব দিচ্ছে। একইসাথে তারা রাষ্ট্রবিরোধী বিভিন্ন কর্মকাণ্ডেও জড়িয়ে পড়ছে বলে অভিযোগ রয়েছে ।
দেশে নিষিদ্ধ ঘোষিত জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ জেএমবি এবং বিএনপির প্রধান রাজনৈতিক শরিক জামায়াতে ইসলামীর সঙ্গেও আরএসও’র যোগাযোগ রয়েছে বলে অভিযোগ রয়েছে। সম্প্রতি আরএসও খাবার, আশ্রয় ও প্রশিক্ষণ দেয়ার কৌশলে প্রত্যন্ত পাহাড়ি এলাকার দরিদ্র রোহিঙ্গাদের দলে ভিড়াচ্ছে। আরএসও ক্যাম্পে আফগান প্রশিক্ষককেও দেখা গেছে বলে জানা গেছে।
একটি বিশ্বস্ত সূত্র জানায়, ২০১২ সালের জুনে বৌদ্ধ অধ্যুষিত মিয়ানমারের আরাকান রাজ্যে মুসলিম রোহিঙ্গাদের সঙ্গে সাম্প্রদায়িক দাঙ্গার পর আরএসও নিজেদের পুনর্গঠিত করার কাজ শুরু করে। ওই বছরের ৮ জুন আরএসও আরাকানকে স্বাধীন ইসলামি রাষ্ট্র হিসেবে ঘোষণা করে। মিয়ানমারের মংগদুর কোয়ারবিল মাদ্রাসায় শুক্রবারের জুমার নামাজের পর এ ঘোষণা দেয়া হয়। এরপরই বান্দরবান ও কক্সবাজার জেলার সীমান্তে তাদের সক্রিয়তা বৃদ্ধি পায়। তারা বাংলাদেশে অবৈধভাবে বসবাসরত রোহিঙ্গাদের দলে ভিড়ানোর কাজ শুরু করে।
পুলিশ জানায়, ২০১২ সালের ১২ সেপ্টেম্বর রামুতে স্থানীয় বৌদ্ধ এবং মন্দিরে হামলার পেছনে আরএসও নেতারা জড়িত ছিল বলে অভিযোগ রয়েছে। ওই হামলার পরিকল্পনাকারী নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যান ও জামায়াত নেতা তোফায়েল আহমেদ হামলার পর আরএস’র আশ্রয়ে ছিলেন। গত বছরের সেপ্টেম্বর ও চলতি বছর মে মাসে নাইক্ষ্যংছড়িতে মিয়ানমারিজ লুটিন ফোর্সের সঙ্গে ভয়াবহ সংঘর্ষে জড়িয়ে পড়ে আরএসও।
জেলার প্রত্যন্ত অঞ্চল যেখানে জেএমবি নেতারা প্রশিক্ষণ নেয় সেখানে রোহিঙ্গা বিদ্রোহীদের ঘাঁটি রয়েছে বলে জানা গেছে। পুলিশের তথ্য অনুসারে, জেএমবি বান্দরবানে জঙ্গিদের আশ্রয় ও প্রশিক্ষণের জন্য জমি কিনেছে। স্থানীয়রা জানান, বাংলাদেশের জšে§র পর থেকেই জেলার যেসব এলাকায় রোহিঙ্গারা রয়েছে সেখানে আরএসও’র কর্মকা­ ছড়িয়ে পড়ে। ওই সময় বাঙালী মুসলমানদের সহেযাগিতায় এ এলাকায় আশ্রয় নিয়েছিল তারা। আর এখন তারা ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃত্ব দখল করেছে।

বান্দরবান আওয়ামী লীগ সূত্রে জানা যায়, নাইক্ষ্যংছড়ি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান আবু সাঈদ, উপজেলা কৃষক লীগের সভাপতি মোস্তফা কামাল লালু এবং সাধারণ সম্পাদক মো. ইকবাল এরা সবাই রোহিঙ্গা এবং আরএসও তাদের প্রশিক্ষণ দিয়েছে। ইকবাল এখন পলাতক রয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তালিকাভুক্ত অপরাধী ইকবাল ঢাকা ও চট্টগ্রামের বিপুল ইয়াবাসহ দুবার গ্রেফতার হয়েছিল। আওয়ামী লীগ ও বিভিন্ন সংগঠনে নেতৃত্ব দেওয়া রোহিঙ্গারা হলেন, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বদরুল্লাহ, সে”ছাসেবক লীগের সাধারণ সম্পাদক শাহনেওয়াজ শানু এবং ইউনিয়ন পর্যায়ে সাধারণ সম্পাদক আব্দুর রহিম মনসুর, উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাবিবুল্লা এবং যুগ্ম সাধারণ সম্পাদক আবু তাহরে বাহাদুর।
মোস্তফার সঙ্গে যোগযোগ করা হলে তিনি বিষয়টি অস্বীকার করে জোর গলায় বলেন, ‘আওয়ামী লীগের ভাবমূর্তি নষ্ট করতেই এ ধরনের অভিযোগ তোলা হয়েছে।’ জঙ্গি কর্মকা­ের অভিযোগে রবিবার চট্টগ্রাম শহরের একটি হোটেল থেকে আরএসও’র দুই শীর্ষ নেতাসহ ৫ জনকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। আরএসও’র দুই শীর্ষ নেতা হলেন সালামাতুল্লাহ ও শফিউল্লাহ।

সৌদি থেকে পাওয়া অর্থ বিতরণের সময় তাদের আটক করা হয়েছে জানিয়ে পুলিশ জানায়, সালামাতুল্লাহ একজন জামায়াত নেতা। কক্সবাজারে আরএসও’র মূল সংগঠক হিসেবে ¯’ানীয়ভাবে সে পরিচিত। সালামাতুল্লাহ রামুর হামলায়ও জড়িত ছিল।
জামায়াতের ছাত্র সংগঠন ইসলামি ছাত্রশিবিরের সাবেক নেতা শফি এখন আওয়ামী লীগের উপজেলা পর্যায়ের নেতা। তার বাবা সালেহ আহমেদ নাইক্ষ্যংছড়ি উপজেলা আরএসও’র প্রতিষ্ঠাকালীন সভাপতি। রোহিঙ্গা হিসেবে শফি ২০০১ সালে ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নেন। ওই সময় তিনি আরএসও’র এনজিও বিষয়ক দিকগুলোর নেতৃত্ব দিতেন।
২০১০ সালে বান্দরবান জেলা সাধারণ সম্পাদক কাজী মুজিবুর রহমানের হাত ধরে তিনি আওয়ামী লীগে যোগ দেন। ওই বছরই উপজেলা সম্মেলন কমিটির সদস্য সচিব হন। ২০১২ সালে শফি উপজেলা কমিটির মানবসম্পদ বিষয়ক সম্পাদক মনোনীত হন। ২০১২ সালে জামায়াত নেতা তোফায়েলের কাছে উপজেলা নির্বাচনে হারেন শফি।
নাইক্ষ্যংছড়ি উপজেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি আবু তাহের বলেন, ‘আমরা জানি শিশুকাল থেকেই তারা আরএসও’র সঙ্গে সম্পৃক্ত। এখন তারাই সংগঠনটির নেতৃত্ব দি”েছ।’ নামপ্রকাশে অনিচ্ছুক আরেক জ্যেষ্ঠ নেতা জানান, আওয়ামী লীগের কমিটিতে গুরুত্বপূর্ণ পদ পাওয়ার জন্য শফি জেলা কমিটির এক নেতাকে ঘুষ হিসেবে একটি কার দিয়েছেন।

চলতি বছর ঈদ উল আযহার সময় বান্দরবানের বিভিন্ন উপজেলায় বাস করা রোহিঙ্গাদের মধ্যে ২০০টি গরু বিতরণ করেন। গরু কেনার টাকা তুরস্ক থেকে এসেছে বলে সূত্র জানিয়েছে। আওয়ামী লীগের সঙ্গে আরএসও’র সম্পর্কের বিষয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলার সাবেক আহ্বায়ক খায়রুল বাশার বলেন,‘দল, স্বাধীনতা ও সার্বভৌমত্বের জন্য এই লোকগুলো বিপজ্জনক।’
বান্দরবান জেলার সাধারণ সম্পাদক কাজী মজিবুর রহমান আওয়ামী লীগ নেতাদের সঙ্গে আরএসও সম্পর্কে বিষয়ে তিনি কিছু জানেন না উল্লেখ করে তিনি জানান, ‘কারও বিরুদ্ধে নির্দিষ্ট অভিযোগ পেলে তাকে দল থেকে বহিষ্কার করা হবে।’শুক্রবার নাইক্ষ্যংছড়ি উপজেলা আওয়ামী লীগ অবিলম্বের শফির মুক্তির দাবিতে মানববন্ধন করেছে। ঢাকা ট্রিবিউন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া