adv
২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শীতে বাচ্চার ত্বকের যত্ন নিবেন যেভাবে

sisu2 শীতে সোনামনির ত্বকের যত্নডেস্ক রিপোর্ট : শীতে আমরা সবাই নিজেদের ত্বকের শুষ্কতা নিয়ে চিন্তায় পড়ে যায়। তবে এ সময় মায়েরা তাদের ছোট্ট সোনামণির ত্বকের যতœ নিয়ে আরও বেশি চিন্তিত হয়ে পড়েন। কেননা বড়দের তুলনায় বাচ্চাদের ত্বক খুব বেশি নাজুক ও স্পর্শকাতর। ফলে এই শীতে বাচ্চাদের ত্বক শুষ্ক ও নিষ্প্রাণ হয়ে যায়। শুষ্ক চামড়া বাচ্চাদের বিভিন্ন সমস্যার জন্ম দেয়। আর সেকারণেই তাদের ত্বকের যতেœর ব্যাপারে হতে হবে সতর্ক ও মনোযোগী।

সোনামনির গোসল :
আপনার বাচ্চার শরীরের তেল ও ময়লা ধুয়ে ফেলতে গোসল করানো জরুরি। গোসল করানোর সময় সুগন্ধিবিহীন বাচ্চাদের সাবান ব্যবহার করুন। খেয়াল রাখবেন শীতে যেন বাচ্চাদের শরীরে বড়দের সাবান লাগানো না হয়। গোসলের জন্য কুসুম গরম পানি ব্যবহার করুন। বাচ্চার গোসলে ১০ মিনিটের বেশি সময় ব্যয় করা ঠিক নয়। গোসল শেষে দ্রুত শরীর ও মাথা ভালোভাবে মুছে ফেলতে হবে।

ময়েশ্চারাইজ :
শীতে আপনার বাচ্চার ত্বকের যতেœ সব থেকে বেশি জরুরি মশ্চারাইজার। বাচ্চাকে গোসল করানোর পর নরম তোয়ালে দিয়ে শরীর মুছিয়ে তারপর মশ্চারাইজার লাগান। তবে লাগানোর আগে নিশ্চিত হোন, সেটি বাড়তি সুগন্ধি, অ্যালকোহল বা ক্ষতিকর কেমিক্যাল বিহীন কিনা। সেক্ষেত্রে শীতে বাচ্চার ত্বকের যতেœ অলিভ অয়েল ও ভিটামিন ই সমৃদ্ধ তেল ব্যবহার করতে পারেন।

ডায়পার পরিবর্তন :
ঠাণ্ডা লাগা থেকে আপনার শিশুকে বাঁচাতে ঘন ঘন ডায়পার পরিবর্তন করুন। আপনার শিশুর সংস্পর্শে ভেজা ডায়পার বেশিক্ষণ থাকলে ঠাণ্ডা লাগা এবং ত্বকে ফুসকুড়ি হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। তাই শিশুর ডায়পার ভেজা অবস্থায় বেশিক্ষণ পরিয়ে রাখবেন না।

সুতি কাপড় ব্যবহার :
আপনার শিশুর ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে ও ত্বকের অভ্যন্তরে বাতাস চলাচল করতে সুতি কাপড় ব্যবহার করুন। এমনকি আপনার শিশুর ত্বক নরম রাখতেও সুতি কাপড় উপকারী।

পেট্রোলিয়াম জেলি ব্যবহার : 
আপনার ছোট্ট সোনামণির ত্বকের আদ্রতা বজায় রাখতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। গোসলের পর সামান্য পরিমাণ পেট্রোলিয়াম জেলি হাতে নিয়ে হালকা করে শিশুর ত্বকে লাগিয়ে দিন।
শীতে যদি আপনার শিশুর ত্বকে কোনো সমস্যা হয়েই যায়, তাহলে আর দেরি না করে ডাক্তারের শরণাপন্ন হোন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া