adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেসব খাবার খেলে গর্ভকালীন সময়ে মিসক্যারিজ বা গর্ভপাত ঘটতে পারে

rupcare_pregnant-womanডেস্ক রিপোর্ট : মিসক্যারিজ বা গর্ভপাত যে একজন মায়ের জন্য কতটা কষ্টকর তা যারা ভুক্তভোগী তাঁরাই বুঝতে পারেন। আসলে এই ব্যাপারটি বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে। কিন্তু কিছু খাবার-দাবার রয়েছে যা মায়েদের গর্ভাবস্থায় একেবারেই খাওয়া উচিত নয় এবং তাও অনেক সময় গর্ভপাতের প্রধান কারন হয়ে দাঁড়াতে পারে। তাহলে জেনে নেয়া যাক এমকিছু খাবারের কথা।
১। আনারসঃ
গর্ভবতী মায়েদের তাঁদের গর্ভের প্রথম তিন মাসে আনারস খাওয়া অবশ্যই উচিত নয়। এটি মায়ের ডায়রিয়া, এলার্জি থেকে শুরু করে গর্ভপাত পর্যন্ত ঘটাতে পারে। এর পেছনে কারন হলো আনারসে “ব্রোমেলাইন” নামক এক ধরনের উপাদান। তাই গর্ভকালীন সময়ে আনারস খাওয়া একেবারে বাদ দিতে হবে।
২। ক্যাফেইনঃ
অত্যধিক ক্যাফেইন মায়ের হার্ট রেট, ব্লাড প্রেশার বাড়ার সম্ভাবনা অনেক গুণে বাড়িয়ে দেয়। এছাড়া এটি ইনসমনিয়া এবং মাথা ব্যাথার উদ্রেক করতে পারে। যার ফলে প্রিম্যাচিউর বেবি থেকে শুরু করে গর্ভপাত পর্যন্ত হতে পারে।
৩। অপাস্তরিত দুধঃ
অপাস্তরিত দুধে বিভিন্ন ধরণের ক্ষতিকর ব্যাকতেরিয়া থাকতে পারে যা মায়ের জন্য মারাতœক রকমের ক্ষতিকর।
৪। কাঁচা পেপেঃ
চিকিতসকেরা গর্ভকালীন সময়ের প্রথম দিকে আনারসের মতো কাঁচা পেঁপেও খেতে মানা করে থাকেন। কারণ এতে বিভিন্ন রকমের এনজাইম থাকে যা মিসক্যারিজ বা গর্ভপাতের সহায়ক হতে পারে।
৫। চিজ বা পনিরঃ
চিজ বা পনির গর্ভকালীন সময়ে এড়িয়ে চলা উচিত। কারন এতে বিভিন্ন রকম ব্যাকটেরিয়া থাকতে পারে এবং অনেক সময়ই পনির তৈরি হয় অপা¯‘রিত দুধ থেকে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া