adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজার সপ্তাহজুড়ে নিম্নমুখী

সপ্তাহজুড়ে নিম্নমুখী প্রবণতায় পুঁজিবাজারডেস্ক রিপোর্ট : পুঁজিবাজারে গত সপ্তাহে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস মূল্যসূচক কমেছে। বাকি দুই কার্যদিবস সূচক তুলনামূলক কম বেড়েছে। ফলে সপ্তাহ শেষে মূল্যসূচক, বাজার মূলধন ও টাকার অংকে লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। সপ্তাহের শেষ কার্যদিবসে দৈনিক লেনদেন বিগত চার মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমেছে।
সপ্তাহ শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স কমেছে ২.৯৬ শতাংশ বা ৫৩ পয়েন্ট। আগের সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছিল ১.৭০ শতাংশ বা ৮৪ পয়েন্ট।
সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থাৎ রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স কমেছে ৬১ পয়েন্ট, সোমবার কমেছে ৬৯ পয়েন্ট, মঙ্গলবার বেড়েছে ৩৫ পয়েন্ট, বুধবার কমেছে ৪৭ পয়েন্ট ও বৃহস্পতিবার বেড়েছে ১৫ পয়েন্ট।
রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৮৩৮ পয়েন্টে, সোমবার ৪৭৬৮ পয়েন্টে, মঙ্গলবার ৪৮০৪ পয়েন্টে, বুধবার ৪৭৫৬ পয়েন্টে ও বৃহস্পতিবার অবস্থান করে ৪৭৭২ পয়েন্টে।
শরিয়াহ সূচক সপ্তাহ শেষে ৩.৪০ শতাংশ বা ৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১১০৬ পয়েন্টে।
আর ডিএসই-৩০ ইনডেক্স সপ্তাহ শেষে ২.৯৬ শতাংশ বা ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬০ পয়েন্টে।
গত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন কমেছে ৪৮.০৯ শতাংশ বা ১ হাজার ৫০৭ কোটি ৭৫ লাখ ৩ হাজার ৩৩০ টাকা। আগের সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন কমেছিল ১৭ শতাংশ বা ৬৪২ কোটি ১৩ লাখ ৬৬ হাজার ৫৯৮ টাকা।
সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬২৭ কোটি ৩১ লাখ ২৩ হাজার ২৫১ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছিল ৩ হাজার ১৩৫ কোটি ৬ লাখ ২৬ হাজার ৫৮১ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।
গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে দৈনিক গড় শেয়ার লেনদেন কমেছে ৪৮.০৯ শতাংশ বা ৩০১ কোটি ৫৫ লাখ ৬৬৬ টাকা। আগের সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে দৈনিক গড় শেয়ার লেনদেন কমেছিল ১৭ শতাংশ বা ১২৮ কোটি ৪২ লাখ ৭৩ হাজার ৩২০ টাকা।
গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৩৭ কোটি ৪১ লাখ ৪৭ হাজার ১৬৮টি। আগের সপ্তাহজুড়ে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছিল ৬৪ কোটি ৮ লাখ ৫৭ হাজার ৪১৫টি। অর্থাৎ শেয়ারের হিসাবে লেনদেন কমেছে ২৬ কোটি ৬৭ লাখ ১০ হাজার ২৪৭টি।
সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার লেনদেন হয়েছে ৩৪৮ কোটি ৯৯ লাখ ৮৪ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট, সোমবার ৩৫৪ কোটি ৭৭ লাখ ৬৬ হাজার টাকা, মঙ্গলবার ৩৪৭ কোটি ৩ লাখ ১০ হাজার টাকা, বুধবার ৩১২ কোটি ৭০ লাখ ৯১ হাজার টাকা ও বৃহস্পতিবার লেনদেন হয়েছে ২৬৩ কোটি ৭৯ লাখ ৭১ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।
সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ২৪৪টির, দর অপরিবর্তিত রয়েছে ২৪টির এবং লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।
গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ২.৮৮ শতাংশ বা ৯ হাজার ৩৫৪ কোটি ৯৭ লাখ ৫২ হাজার ৩৮৩ টাকা। আগের সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছিল ১.৬৫ শতাংশ বা ৫ হাজার ৪৫৮ কোটি ১৬ লাখ ৪৯ হাজার ৫৭০ টাকা।
সপ্তাহের প্রথম কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ২৪ হাজার ৮১১ কোটি ৮০ লাখ ৪২ হাজার ৭৪৮ টাকা এবং শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ১৫ হাজার ৪৫৬ কোটি ৮২ লাখ ৯০ হাজার ৩৬৫ টাকা।
গত সপ্তাহে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৭৭.৫১ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ২.১২ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ১৪.৩৭ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ৬ শতাংশ। আগের সপ্তাহে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছিল ৭৭.৭৯ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ২.০৮ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ১৭.৯৩ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ২.২০ শতাংশ।
সপ্তাহ শেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ৩.২৫ শতাংশ বা ৩০১ পয়েন্ট। আগের সপ্তাহ শেষে সিএসইর সাধারণ মূল্যসূচক কমেছিল ১.২৪ শতাংশ বা ১১৭ পয়েন্ট।
সপ্তাহ শেষে সিএসইর মূল্যসূচক অবস্থান করছে ৮৯৫২ পয়েন্টে। আগের সপ্তাহ শেষে সিএসইর সাধারণ মূল্যসূচক অবস্থান করে ৯২৫৪ পয়েন্টে।
সপ্তাহজুড়ে সিএসইতে লেনদেন হওয়া ২৫৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৯টির, কমেছে ২১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ার দর।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া