adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তেলের দাম কমেছে আন্তর্জাতিক বাজারে

প্রতীকী ছবিনিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক বাজারে তেলের দাম ব্যারেল প্রতি কমপক্ষে ৬৭ ডলার কমেছে। গত চার বছরের মধ্যে এখন তেলের দাম সর্বনিম্ন। এর আগে ২০০৯ সালের সেপ্টেম্বরে একবার বড় আকারে দাম কমেছিল।
তেলের দাম কমার পেছনে দুটি কারণ চিহ্নিত করেছেন বিশ্লেষকরা।  প্রথমত, বিশ্ববাজারে গত সপ্তাহের চেয়ে ১৯ লাখ ব্যারেল তেল বেশি সরবরাহ করা হয়। দ্বিতীয়ত, প্রধান রপ্তানিকারক দেশ সৌদি আরবসহ কুয়েত, কাতার ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই) দাম বাড়ানোর জন্য তেল উত্তোলন কমানোর উদ্যোগ নেবে না বলে একমত হয়। এরই পরিপ্রেক্ষিতে গতকাল শুক্রবার ব্যারেল প্রতি তেলের দাম কমে যায় ৬৭ ডলার। 

বিশ্বব্যাপী তেলের চাহিদা কমায় এবং যুক্তরাষ্ট্র তেল উত্তোলন বৃদ্ধি করায় গত জুন মাস থেকে এ পর্যন্ত আন্তর্জাতিক বাজারে তেলের দাম ৩০ শতাংশ কমেছে।
এদিকে, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের বৈঠক অনুষ্ঠিত হয়েছে গত বৃহস্পতিবার।  সেখানেও দাম না বাড়ানোর পক্ষে একমত হয়েছে রপ্তানিকারক দেশগুলো। তবে দেশীয় বাজারে তেলের দামে কোনো হেরফের হবে না। বাংলাদেশের বাজারে আজও পেট্রোল ৯৬ টাকা এবং অকটেন ৯৯ টাকায় বিক্রি হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া