adv
২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

তাইওয়ানের প্রধানমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক : স্থানীয় সরকার নির্বাচনে দলের শোচনীয় পরাজয় স্বীকার করে পদত্যাগ করেছেন তাইওয়ানের প্রধানমন্ত্রী জিয়াং ই-হুয়াহ। শনিবার (২৯ নভেম্বর) চীন সাগরের দেশটিতে একযোগে অনুষ্ঠিত নির্বাচনে তার দল কুয়োমিনত্যাং পার্টির (কেএমটি) পরাজয়ের খবর আসার মধ্যেই এই ঘোষণা দিলেন তিনি।
জানা গেছে, নির্বাচনে রাজধানী তাইপের মেয়র পদও খুইয়েছে ক্ষমতাসীন কেএমটি।এমনকি এই নির্বাচনে কেএমটির সবচেয়ে প্রভাবশালী প্রার্থী শন লিয়েনও চীনাবিরোধী স্বতন্ত্র প্রার্থী কো ওয়েন-জে’র কাছে পরাজিত হন। নির্বাচনে পরাজয় স্বীকার করেছেন লিয়েনও। তিনি কো’কে অভিনন্দনও জানিয়েছেন।
চীনের সঙ্গে দেশটির সম্পর্ক কেমন হবে এ নিয়ে জনগণের মতামত হিসেবে দেখা হচ্ছিল স্থানীয় এ নির্বাচনকে। একইসঙ্গে নির্বাচনকে প্রেসিডেন্ট মা যিং-জিয়া’র চীনাপন্থি নীতির অগ্নিপরীক্ষা হিসেবেও বিবেচনা করা হচ্ছিল।
বলা হচ্ছে, যেহেতু নির্বাচনে চীনাপন্থি ক্ষমতাসীনদের ভরাডুবি হয়েছে- সেহেতু চীনের সঙ্গে সম্পর্কে অনমনীয়তা বজায় রাখারই মতামত দিলেন তাইওয়ানিজরা।
সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, গুরুত্বপূর্ণ এ নির্বাচনে প্রায় এক কোটি ৮০ লাখ ভোটার ১১ হাজার পদে ২০ হাজার প্রার্থীকে ভোট দেন। ১৯৪৯ সালের গৃহযুদ্ধের পর পৃথক হয়ে যায় কমিউনিস্ট শাসিত চীন ও তাইওয়ান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া