adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সার্ক সম্মেলন শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনানিজস্ব প্রতিবেদক : দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) ১৮তম শীর্ষ সম্মেলন শেষে নেপাল থেকে ঢাকা ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (২৮ নভেম্বর) ১২টা ১০মিনিটে হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বহনকারী প্লেনটি অবতরণ করে। 
এর আগে তাকে বহনকারী প্লেনটি নেপাল স্থানীয় সময় ১০টা ৫০মিনিটে কাঠমান্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওনা দেয়। গত মঙ্গলবার (২৫ নভেম্বর) বিকেলে সার্ক সম্মেলনে যোগ দিতে নেপাল যান প্রধানমন্ত্রী। বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান নেপালের উপ-প্রধানমন্ত্রী প্রকাশ মান সিং। এসময় প্রধানমন্ত্রীকে গার্ড অব অনারও প্রদান করা হয়।  

গত ২৬ নভেম্বর কাঠমান্ডুর ‘রাষ্ট্রীয় সভা গৃহে’ দুই দিনব্যাপী সার্কের ১৮তম শীর্ষ সম্মেলন শুরু হয়।
উদ্বোধনী অধিবেশনে সার্কের সদস্য দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত থাকেন এবং ভাষণ দেন। বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধানদের সঙ্গেও বৈঠক করেন তিনি। এছাড়া নেপালের প্রধানমন্ত্রীর দেওয়া নৈশভোজ ও  সার্ক নেতাদের সম্মানে নেপালের রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্য সার্ক নেতারা। 
দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আঞ্চলিক রাজনৈতিক ও অর্থনৈতিক সহযোগিতার লক্ষ্যে গঠিত হয় দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক)। ১৯৮০ সালে এ বিষয়টি প্রথম উত্থাপিত হয়।

১৯৮৫ সালের ৮ ডিসেম্বর ঢাকায় সার্কের প্রথম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার সমন্বয়ে প্রতিষ্ঠিত হয় সার্ক। পরে নতুন করে আফগানিস্তান সার্কের পূর্ণাঙ্গ সদস্য পদ লাভ করায় সার্কের সদস্য দেশ এখন ৮টি। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া