adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিসিসি দক্ষিণে পুকুর চুরি!

DCC Logoতোফাজ্জল হোসেন : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনা বিভাগে নানা অনিয়ম, ঘুষ, দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। কর্মকর্তা কর্মচারীরা দিনের পর দিন অতিরিক্ত অর্থআদায়ে পরিকল্পনায় ব্যস্ত সময় পার করছেন। আর মাঝে মাঝে ভাগ বাটোয়ারায় বণিবনা না হলেই বেধে যায় নানা বিপত্তি। তা সামাল দিতে ডিসিসি দক্ষিণের ঊর্ধ্বতনদের রোশানালে পড়তে হচ্ছে। আবার ঊর্ধ্বতনদের কাছে একের দোষ অন্যের ঘাড়ে চাপানোর কাজটিও চলে সুকৌশলেই। নগর পরিকল্পনা বিভাগের একজন ঠিকাদার কোন কাজ না করেই ৬৫ লাখ টাকার বিল  উত্তোলন করেন!
জানা গেছে, ডিসিসি হিসাব বিভাগ ও হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টকে আধুনীকায়নের জন্য ডিজিটাল ডাটাবেজ তৈরির উদ্যেগ নেয়া হয়েছিল ২০১২ সালের প্রথম দিকে। একজন ঠিকাদারকে দিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট এবং পে-রোল ম্যানেজমেন্ট সফটওয়্যার তৈরি, ডাটা এন্ট্রি, ট্রেনিং, কম্পিউটার সামগ্রী সরবরাহ ও বাস্তবায়ন নামক একটি প্রকল্পের প্রস্তাবনা তৈার করা হয়। সে প্রস্তাবটি  ওই বছরের ১৬ এপ্রিল অনুষ্ঠিত এক সভায় আলোচনা করা হয়। সভায় ইনফো সিস্টেমস ইঞ্জিনিয়ারিং লিমিটেড কতৃক দাখিল করা দরপত্র প্রস্তাব নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণের পর ওই প্রতিষ্ঠানের দরপত্রের ভিত্তিতে উপদেষ্টা ফি হিসেবে ৬৪ লাখ ৯৫ হাজার ২শ’ ৫০ টাকার প্রস্তাব একই বছরের ৪ জুন প্রশাসনিক ও আর্থিক অনুমোদন করা হয়। অনুমোদনের চারদিনের মাথায় এ কাজটির জন্য ১০ জুন দরপত্র বিজ্ঞপ্তি প্রস্তুত করে নগর পরিকল্পনা বিভাগ। 
বিজ্ঞপ্তিটি দু’দিন পর ১৩ জুন অখ্যাত তিনটি কাগজে প্রকাশিত হয়। দরপত্র দাখিল ও খোলার তারিখ ছিল দু’সপ্তাহ পর ২৮ জুন। এরপর ১০ জুলাই প্রধান নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে নগর পরিকল্পনা বিভাগ ও কম্পিউটার সেলের দরপত্র ও প্রস্তাব মূল্যায়ন কমিটির (টেক) ১২তম সভা হয়। সভায় টেক‘র সদস্যরা দাখিলকৃত তিনটি দরপত্রের মধ্যে দুটিকে গ্রহণ করেন। সর্বনি¤œ দরদাতা হিসেবে ওই সভাতেই ইনফো সিস্টেমসরক কাজটি দেয়ার বিষয় চূড়ান্ত করা হয়। যে তিনটি দরদাতা প্রতিষ্ঠান অংশ নিয়েছিল তা ছিল সিন্ডিকেট করে সাজানো প্রতিষ্ঠান। ফলে একটি চাহিদা মোতাবেক কাগজপত্র না দিয়েই বাদ পড়ে। অন্য দু’টির মধ্যে একটি হয় সর্বনিম্ম। অভিযোগ উঠেছে, এ সবই ছিল পরিকল্পিত এবং সাজানো ।
সূত্র জানায়, ওই বছরের ২৫ জুলাই দরদাতা প্রতিষ্ঠান ইনফো সিস্টেমস ইঞ্জিনিয়ারিংকে কার্যাদেশ (ওয়ার্ক অর্ডার) দিয়ে এর সাথে চুক্তি সম্পাদন করা হয়। তার দু‘সপ্তাহ পর ১৩ আগস্ট ২০১২ চলতি বিল বাবদ ঠিকাদারকে কার্যাদেশ এবং চুক্তিমূল্যের দু’তৃতীয়াংশ টাকা অর্থাৎ ৪০ লাখ ২৭ হাজার ৬‘শ ৫০ টাকা নজিরবিহিনভাবে একই দিন অনুমোদনসহ পরিশোধ করা হয়। এরপর বাকী ২২ লাখ ৯৭ হাজার ১‘শ টাকা চলতি বিল হিসেবে ২০১৩ সালের ১ আগস্ট পরিশোধের সুপারিশ করা হয়। বাকী ১ লাখ ৭০ হাজার ৫‘শ টাকার বিল বাকী রেখেই দ্বিতীয় দফায় নজিরবিহীনভাবে বিলও পরিশোধ করা হয়েছে ঠিকাদারকে।
অবশিষ্ট বিল নিতে গিয়েই কাজ না করে বিল নেয়ার ঘটনাটি ধরা পড়ে চলতি বছরের অক্টোবর মাসে। ডিএসসিসির বর্তমান প্রশাসক বাস্তবায়নাধীন কাজটি কেমন হয়েছে দেখতে চাইলে ঘটনা ফাঁস হয়ে পড়ে। ঠিকাদার নগর ভবন ছেড়ে লাপাত্তা। এরপর গত ২৩ অক্টোবর কাজটির বিপরীতে প্রদান করা অর্থ ব্যয়ে যে সব কাজ হয়েছে তা তদন্ত করে দেখার জন্য ডিএসসিসির সচিব খান মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক অফিস আদেশে (স্মারক নং-৪৬.২০৭.০০০.১৪.০০.১৭৪.২০১২/৮৩৬) তত্ত্বাবধায়ক প্রকৌশলী (টিইডি) আশিকুর রহমানকে দায়িত্ব প্রদান করা হয়। এই আদেশটি জারী হয় ২৬ অক্টোবর। এরপর থেকে বিষয়টি তদন্ত করছেন আশিকুর রহমান।
এ বিষয়ে তদন্ত কর্মকর্তা আশিকুর রহমান এ প্রতিবেদককে বলেন, তদন্তনাধীন বিষয়ে কিছু বলা ঠিক হবে না। নগর পরিকল্পনা বিভাগের ওই কাজটি নিয়ে যেসব অভিযোগ উঠেছে, তার মধ্যে রয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে কার্যকর প্রতিযোগিতার অভাব, কাজের সঙ্গে জড়িত আইটেমগুলোর নাম নথিতে নাই, প্রতিটি আইটেমের টেকনিক্যাল স্পেসিফিকেশন, বাজার দর কোথাও যাচাই করা হয়নি, পিপিএ ২০০৬ ও তদধীন পিপিআর ২০০৮ সেবা ক্রয়ের ক্ষেত্রে কোন পদ্ধতি এবং কার্যাবলী অনুসরণ করা হয়নি। দরপত্র উš§ুক্তকরণ কমিটির সভাপতি ও দরপত্র আহবানকারী কর্মকর্তা একই কর্মকর্তা হলেন কোন আইনে, ঠিকাদারকে কোন কোন আইটেমের বিপরীতে বিল প্রদান করা হয়েছে তা নথিতে নেই ইত্যাদি।
জানা গেছে, ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে চুড়ান্ত বিল নেয়ার আগে সংশ্লিষ্টদের ম্যানেজ করার জন্য আমেরিকায় তাদেরকে ভ্রমণ করিয়ে আনার প্রস্তাব দেয়া হয়। প্রস্তাব অবশেষে এক কর্মকর্তা  ডুয়েল কেডিট কার্ড ব্যবহারের মাধ্যমে গতকাল রাতে বিদেশ ভ্রমণে গেছেন।  নথিপত্র এবং ফাইল তদন্ত করলেই প্রকৃত ঘটনা বেড়িয়ে আসবে নি:সন্দেহে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া