adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সরকারি চাকরি থেকে অবসরে গেলো হাতি!

বিদায় অনুষ্ঠানে ‘সামবু’ নামের হাতিটিডেস্ক রিপোর্ট : কর্মক্ষেত্র থেকে মানুষ অবসরে যান। সেটা সরকারি কিংবা বেসরকারি উভয় চাকরিজীবীদের ক্ষেত্রে প্রযোজ্য। কিন্তু হাতির অবসর! বিষয়টি অবাক করার মতো হলেও সত্যিই কম্বোডিয়ার একটি হাতি দীর্ঘ ৩০ বছর কাজ করার পর মঙ্গলবার সরকারিভাবে অবসরে গেছে। ‘সামবু’ নামের ওই হাতির বয়স ৫৪। ১৯৮০ সাল থেকে হাতিটি পর্যটকদের বহন করার কাজে নিয়োজিত ছিল। তবে হাতিটির পায়ে ঘা ও আরো কিছু রোগ হওয়ায় ২০১২ সাল থেকে কাজে বিরতি দেয় সে।
দেশটিতে ৭৮টি পোষা ও ৪০০টি বন্য হাতি রয়েছে। অবসরে যাওয়া হাতিটিকে শিগগির দেশটির রাজধানীসংলগ্ন উত্তর-পূর্বাঞ্চলের সুরক্ষিত বনাঞ্চলে ছেড়ে দেওয়া হবে। হাতিটির মাহুত বলেন, ‘এই হাতিটির সঙ্গে আরো নয়টি হাতি অবসরে যাবে। আন্তর্জাতিক সংস্থার সহযোগিতার কারণে হাতিগুলো অবসরে যেতে পারছে।
হাতিটিকে হারাতে বসায় দারুণ ব্যথিত এর মালিক সিন সন। তিনি বলেন, ‘তাকে আমরা খুব বেশি মিস করব। আমি বুড়ো হচ্ছি। সে সঙ্গে হাতিটিও। তাই আমি সিদ্ধান্ত নিয়েছি তার অবসরে যাওয়া প্রয়োজন। প্রকৃতির সঙ্গে তার সময় কাটানো প্রয়োজন।’ তিনি আরো বলেন, ‘জঙ্গল থেকে আট বছর বয়সি হাতিটিকে ধরে আনি। আর সেই থেকে পরিবারের সদস্যদের মতো সেও আমাদের সঙ্গে বসবাস করছে।   তথ্যসূত্র : বিবিসি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া