adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্ত্রাসবাদ নির্মূলে বাংলাদেশের সফলতার প্রশংসা করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফডেস্ক রিপোর্ট : সন্ত্রাসবাদ নির্মূলে বাংলাদেশের সফলতার প্রশংসা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। 
সন্ত্রাসবাদ নির্মূলে পাকিস্তান এখন কিছুটা সাফল্য পাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি। বুধবার (২৬ নভেম্বর) বিকেলে নেপালের কাঠমান্ডুর হোটেল সলটিতে এক দ্বিপাক্ষিক বৈঠকে নওয়াজ শরীফ প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় এ প্রশংসা করেন।
পরে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী সাংবাদিকদের ব্রিফিংয়ে বিষয়টি জানান। সার্ক শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা হোটেল সলটিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ছাড়াও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে করেন।
বিফ্রিংয়ে পররাষ্ট্রমন্ত্রী জানান, বৈঠকে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর শেখ হাসিনা দু’দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অভিজ্ঞতা বিনিময় করেন। প্রধানমন্ত্রী সৌর বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশের সফলতার কথা জানান পাকিস্তানের প্রধানমন্ত্রীকে।
এসময় নওয়াজ শরীফ বাংলাদেশের সফলতা সর্ম্পকে জানতে একটি প্রতিনিধি দল পাঠাতেও আগ্রহ প্রকাশ করেন। মোদির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী জানান, দ্বিপাক্ষিক এ বৈঠকে দু’দেশের প্রধানমন্ত্রী সন্ত্রাস দমনে একযোগে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
একই সঙ্গে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে যার যার সার্মথ্য একত্রিত করে সমগ্র অঞ্চলের উন্নয়নের জন্য দু’দেশের সরকার একসঙ্গে কাজ করবে বলে একমত হন দুই প্রধানমন্ত্রী। ভারতের প্রধানমন্ত্রী মোদি তার বাংলাদেশ সফরের আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেছেন।
মোদি ত্রিপুরার ‘পালাটানা’ বিদ্যুত কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের কাজের উদ্বোধনে অংশ নিতে বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলকে আমন্ত্রণ জানিয়েছেন। বৈঠকে তিস্তার পানি বণ্টন চুক্তি ও ল্যান্ড বাউন্ডারি চুক্তি দু’টির অগ্রগতি বিষয়ে জানতে চাইলে বিষয়গুলো তাদের সক্রিয় বিবেচনাধীন রয়েছে বলে জানান ভারতীয় প্রধানমন্ত্রী। এ বিষয়গুলো নিষ্পন্ন করার আশাবাদ ব্যক্ত করেন মোদি। 
নেপালের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক :
নেপালের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠককালে দু’দেশের প্রধানমন্ত্রী আন্তঃযোগাযোগ, ব্যবসা-বাণিজ্যের প্রসার ও সার্ক দেশগুলোর যৌথ প্রাকৃতিক সম্পদ ব্যবহারের মাধ্যমে সমষ্টিগত সমৃদ্ধি অর্জনে একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী নেপালের বিপুল জলবিদ্যুত সম্ভাবনার কথা উল্লেখ করে নেপাল থেকে বিদ্যুত আমদানির বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। 
এছাড়াও বাংলাদেশ থেকে ওষুধ, তৈরি পোশাক, চামড়াজাত পণ্য, সিরামিক, সবজি ও কৃষিজাত পণ্য নেপালে রপ্তানির আগ্রহ প্রকাশ করেন নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা। 
 
আফগানিস্তানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক :
আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানির সঙ্গে বৈঠকে আন্তঃযোগোযোগ বৃদ্ধির মাধ্যমে ব্যবসা-বাণিজ্যের প্রসার এবং আঞ্চলিক ও সামষ্টিক সমৃদ্ধি অর্জনের সম্ভাবনার কথা আলোচনা হয়। 
দারিদ্য দূরীকরণে বাংলাদেশের অর্জিত সাফল্যের প্রশংসা করেন আফগান প্রেসিডেন্ট। এ সময় পররাষ্ট্র সচিব শহিদুল হক উপস্থিত ছিলেন।
এদিকে একই বিষয়ে হোটেল রেডিসনে সাংবাদিক ব্রিফ করে প্রধানমন্ত্রীর মিডিয়া বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। হোটেল রেডিসনে প্রধানমন্ত্রী প্রেসসচিব একেএম শামীম চৌধুরী, প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া