adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই ম্যাচ হাতে রেখে সিরিজ জিতল বাংলাদেশ

199277হুমায়ুন সম্রাট,মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম থেকে : বাংলাদেশের বিপক্ষে চলমান সিরিজে টিকে থাকতে হলে জিম্বাবুয়েকে এই তৃতীয় ম্যাচে ২৯৮ রান করে জয় লাভ করতেই হবে। কিন্তু পারলো না সফরকারীরা। হেরেই বসলো মাশরাফি বাহিনীর কাছে। জিম্বাবুয়েকে ১২৪ রানে হারিয়ে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করলো বাংলাদেশ। উল্লেখ্য, এর আগে সর্বশেষ ২০১০ সালের ডিসেম্বরে ঘরের মাঠে জিম্বাবুয়েকে ৫ ম্যাচ সিরিজে ৩-১ হারিয়ে সিরিজ জয় করেছিলো বাংলাদেশ।
স্বাগতিকদের দেয়া ২৯৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দূত উইকেট হারাতে থাকে চিগম্বুরারা। জিম্বাবুয়ে ব্যাটিং লাইনে প্রথম আঘাত হানেন বাংলাদেশ দলপতি মাশরাফি। দলীয় ২২রানের মধ্যে দুই ওপেনার হ্যামিল্টন মাসাকাদজাকে ১২রানে এবং সিবান্দাকে ৯ রানে আউট করলে চাপে পড়ে সফরকারীরা। এরপর জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা বড় পার্টনারশিপ গড়ে তুলতে পারেনি বাংলাদেশি বোলারদের দাপটে। দলীয় ৮২রানের মাথায় টপ অর্ডার ৫জন ব্যাটসম্যানকে সাজঘরে পাঠান টাইগার বোলাররা। এরপর পরাজয় ঠেকাতে মিডল অর্ডার ব্যাটসম্যানরা লড়তে থাকেন মাশরাফি, সানি, সাকিব ও রুবেলদের সাথে। চেষ্টা করলে কি হবে, চেনা হোম গাউন্ড আর গ্যালারী ভর্তি দর্শকদের সমর্থনে উজ্জীবিত হয়ে উঠে বাংলাদেশি ক্রিকেটাররা।
তাদের সামনে অসহায় হয়ে পরে জিম্বাবুয়ের বাকি ব্যাটসম্যানরা। শেষ পর্যন্ত ১৭৩ রানে থেমে যায় সফরকারীদের ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ অপরাজিত ৫৩রান করেন জিম্বাবুয়ে অধিনায়ক চিগম্বুরা। ওয়ানডেতে এটি তার ১৮তম অর্ধশতক রান। আর বাংলাদেশের বিপক্ষে ৬ষ্ঠ। এছাড়া ২৮রান করে আউট হন ব্রেন্ডন টেলর। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৪টি উইকেট নেন আরাফাত সানি। এছাড়া, ২টি করে উইকেট নেন মাশরাফি ও রুবেল হোসেন। সাকিব ও মাহমুদুল্লাহ পান ১টি করে উইকেট। ম্যাচের সেরা হোন স্বাগতিক দলের ৯৫ রানে আউট হওয়া এনামুল হক বিজয়।  এরআগে, দুপুরে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ে টসে জিতে বাংলাদেশকে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায়। যেহেতু ডে-নাইট ম্যাচ, তাই শিশিরের কথা মাথায় রেখেই সফরকারীরা ব্যাটিংয়ে যায়নি।   বাংলাদেশের পক্ষে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে ক্রিজে আসেন তামিম ইকবাল ও এনামুল হক। দু’জনই শুরুটা করেন বেশ ভালো ভাবে। এই দুই ব্যাটসম্যান প্রথম উইকেট জুটিতে দলীয় খাতায় যোগ করেন ১২১ রান। ব্যক্তিগত ৪০রান করে রান আউট হন তামিম ইকবাল। এই ৪০ রান করতে তিনি বল খেলেন ৬০টি। তামিম আউট হলেও ওয়ানডে ক্যারিয়ারে তৃতীয় অর্ধশতক রান পূর্ণ করেন এনামুল হক। এগিয়ে যাচ্ছিলেন ওয়ানডেতে চতুর্থ সেঞ্চুরীর দিকে। কিন্তু অধৈর্য হয়ে পড়েন তিনি। ৯৫ রানের মাথায় বাজে শট খেলে ডিপ মিডউইকেটে মাসাকাদজার হাতে ক্যাচ দিয়ে প্যাভিলনে ফিরেন এনামুল হক বিজয়। দলীয়  রান তখন ৩উইকেটে ১৬৭রান। এনামুল আউট হওয়ার আগে দলীয় ১৬০ রানের সময় ১৫রান করে আউট হন মমিনুল হক।

এরপর ৪র্থ উইকেট জুটিতে হাত খুলে খেলতে থাকেন সাকিব ও মুশফিক। এদিন সাকিব ব্যক্তিগত ৪হাজার রান পূর্ন করার লক্ষ্য নিয়ে মাঠে নামেন। ৪হাজার রান পূর্ণ করতে পারলে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে এই রেকর্ডের মালিক হবেন সাকিব। কিন্তু সেই অস্থিরতা। ৪০ রান করে আউট হলেন সাকিব। ফলে ৪হাজার রানের রেকর্ড পূর্ণ করার জন্য ২৪ রানের অপেক্ষা বাড়লো সাকিব ও তার ভক্তদের। তিনি যখন আউটন হন তখন দলীয় রান ৪৩ ওভার দুই বলে ২৩৯রান। পানিয়াঙ্গারার একই ওভারের শেষ বলে দলীয় ২৪৪ রানের সময় ৩৩রান করে আউট হন মুশফিকুর রহিম।  শেষ পর্যন্ত সাব্বিরের ২২রান, মাহমুদুল্লাহর অপরাজিত ৩৩রানের সুবাদে বাংলাদেশের দলীয় স্কোর দাঁড়ায় ৬ উইকেটে ২৯৭রান। বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার সিরিজের ৪র্থ ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে আগামী ২৮নভেম্বর শুক্রবার দুুপর ১২.৩০মিনিটে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া