adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জমজমাট বউ বিক্রির হাট !

woman pachar_45792ডেস্ক রিপোর্ট : বিয়ে করতে গিয়ে বেশিরভাগ চীনা পুরুষকেই এখন বউ ‘আমদানি’ করতে হচ্ছে! চীনা সরকারের এক সন্তান নীতির ফলে দেশটির গ্রামাঞ্চলগুলোতে নারীর সংখ্যা কমে গেছে। এ সুযোগে নারী পাচারকারী চক্রের সদস্যরা জমজমাট ব্যবসা ফেঁদে বসেছেন।
দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি পাচারকারীদের হাত থেকে ১৪ নারীকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে মিয়ানমারের পাঁচ শিশু রয়েছে। চাকরি বা ভ্রমণের কথা বলে ওই নারীদের চীনে আনা হয়। এরপর একেক জনকে গড়ে ৫০ হাজার ইউয়ানের (৫ হাজার ২০০ ডলার) বিনিময়ে বিক্রি করে দেওয়া হয়। পাচারকারী চক্রটির সদস্যদের গ্রেফতার করেছে পুলিশ।
জিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, গত আগস্টে ট্রেন ভ্রমণের সময় এক ভুক্তভোগী নারী এক পুলিশ কর্মকর্তাকে বিষয়টি জানান। তিনি ওই সময় পুলিশের সাহায্য কামনা করেন।
নারীটি জানান, তাকে মিয়ানামার থেকে ভ্রমণের কথা বলে চীনে আনা হয়েছে। এখানে এনে তাকে জোরপূর্বক বিক্রি করে দেওয়া হচ্ছে।
ওই পুলিশ কর্মকর্তা তখন সেখান থেকে এক পাচারকারীকে আটক করে। এরপর তিন মাস ধরে তদন্ত চালিয়ে আরও ৩০ পাচারকারীকে গ্রেফতার করে পুলিশ।
গত সেপ্টেম্বরে এক প্রতিবেদনে বলা হয়েছিল, দেশটির পুলিশ দক্ষিণ-পূর্ব এশিয়ায় ভ্রমণ প্যাকেজ পরিচালনাকারী বেশ কয়েকটি ওয়েবসাইট বন্ধ করে দেয়। ওই প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ভ্রমণকারীদের ‘বিদেশি বউ’ সরবরাহের অভিযোগ রয়েছে।
বিডি-প্রতিদিন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া