adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইমারত নির্মাণ আইন বাস্তবায়নে মাঠে নামছে রাজউক!

তোফাজ্জল হোসেন: রাজধানীসহ সারাদেশে নিরাপদ ঝুঁকিমুক্ত ভবন (ইমারাত) নির্মাণে আইন থাকলেও তা বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ নেই। ১৯৫২ সালে প্রণীত আইনের আওতায় পরবর্তীতে তৈরি করা হয়েছে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ও  ইমারত নির্মাণ বিধিমালা। কিন্তু দীর্ঘ ৬২ বছরে আইনটি বাস্তবায়নের কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি। এমনকি আইন বাস্তবায়নে রাষ্ট্রের তরফে সমন্বিত কোনো ব্যবস্থাও নেয়া হয়নি। তবে এবার ভবন নির্মাণ সম্পর্কিত আইন, কোড ও বিধি-বিধানসমূহ সঠিক ভাবে বাস্তবায়নের লক্ষ্যে কঠোর অবস্থানের যাচ্ছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এরই মাধ্যে আইন ও বিধি-বিধান মেনে ভবন নির্মাণ সম্পর্কিত সতর্কীকরণ বিজ্ঞাপন বিভিন্ন গণমাধ্যমে দিয়েছে সংস্থাটি।
দেশে ভবন নির্মাণে শৃঙ্খলা নিশ্চিত করতে ১৯৫২ সালে প্রণয়ন করা হয় বিল্ডিং কনস্ট্রাকশন আইন ১৯৫২। এ আইন অনুযায়ী ভবন নির্মাণ সরকার নিযুক্ত অথরাইজড অফিসারের কাছ থেকে নকশা অনুমোদন করিয়ে নেয়া বাধ্যতামূলক। আর আইনটি বাস্তবায়নের লক্ষ্যে ১৯৫৩ সালে গৃহায়ন ও পূর্ত মন্ত্রণালয়ের আওতায়  বিল্ডিং সেল নামে একটি পৃথক সেল খোলা হয়। একই সঙ্গে তৎকালীন কনস্ট্রাকশন্স অ্যান্ড বিল্ডিং (সিঅ্যান্ডবি) ডিপার্টমেন্টের প্রধান প্রকৌশলীকে নিয়োগ করা হয় অথরাইজড অফিসার। কিন্তু এ পদ্ধতিতে আইনটি বাস্তবায়নের ক্ষেত্রে তেমন ফল পাওয়া যায়নি। এ কারণে ১৯৫৬ সালে ঢাকা ইমপ্র“ভমেন্ট ট্রাস্ট (ডিআইটি) প্রতিষ্ঠিত হলে সংস্থাটির চেয়ারম্যানকে অথরাইজড অফিসারের দায়িত্ব দেয়া হয়। 
জানা গেছে, ১৯৬২ সালে এসে অথরাইজড অফিসারের দায়িত্ব দেয়া হয় ডিআইটির প্রধান প্রকৌশলীকে। পরবর্তী সময়ে  রাজউকের অথরাইজড অফিসারের বেশ কয়েকটি পদ সৃষ্টি করা হয়। বর্তমানে রাজউকে ৮জন অথরাইজড অফিসার কাজ করছেন। এছাড়া রাজধানীর বাইরে চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের অধীনে বেশ কয়েকজন অথরাইজড অফিসার রয়েছেন। তারা সংশ্লিষ্ট এলাকায় ভবনের নকশা অনুমোদন দিয়ে থাকেন।
নকশা অনুমোদনের ক্ষেত্রে ১৯৯৬ সালে প্রথমবারের মতো প্রণয়ন করা হয় ইমারত নির্মাণ বিধিমালা। বর্তমানে রাজধানীর বাইরের মহানগরীসমূহে এই বিধিমালার ভিত্তিতেই নকশা অনুমোদন দেয়া হয়ে থাকে। অন্যদিকে রাজধানী ঢাকা ও নারায়ণগঞ্জের জন্য ২০০৮ সালে ‘ঢাকা মেট্রোপলিটন ইমারত নির্মাণ বিধিমালা’ নামে পৃথক একটি বিধিমালা প্রণয়ন করা হয়। কিন্তু রাজধানীসহ দেশের সকল মহানগরী পর্যায়ে ভবন নির্মাণের ক্ষেত্রে মূলত ভবনের নকশা এবং সংশ্লিষ্ট প্লটের ব্যবহারের বিষয়টি দেখা হয়। অথচ ভবন নির্মাণের ক্ষেত্রে এর নির্মাণ উপকরণের যথার্থতা ও সামগ্রিক নিরাপত্তার বিষয়টিও ন্যাশনাল বিল্ডিং কোডের অর্ন্তভূক্ত।
অন্যদিকে ইমারত নির্মাণ আইন ১৯৫২ প্রণয়নের প্রায় ৪১ বছর পর ১৯৯৩ সালে প্রথমবারের মতো তৈরি করা হয় বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি)। ভবন নির্মাণের ক্ষেত্রে এর নির্মাণ উপকরণসমূহের যথার্থতা দিক-নির্দেশ করার পাশাপাশি নির্মিত ভবনের সার্বিক নিরাপত্তার বিষয়টিও নিশ্চিত করার ব্যবস্থা রাখা হয়েছে এই বিল্ডিং কোডে। কিন্তু বিস্ময়কর হলেও সত্য যে, গত ২০ বছরেও বিল্ডিং কোড বাস্তবায়নের কোনো উদ্যোগ নেয়া হয়নি। এমনকি সরকারের কোন কর্তৃপক্ষ এই বিল্ডিং কোড বাস্তবায়ন করবে এবং ভবন নির্মাণকারীরা কোড অনুসরণ না করলে কি হবে, সে বিষয়টিও এখন পর্যন্ত অনির্ধারিত।
সারাদেশে ভবন নির্মাণের ক্ষেত্রে বিল্ডিং কোডের অনুসরণ নিশ্চিত করার জন্য একটি একক কর্তৃপক্ষ থাকা আবশ্যক উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রীনবেল্ট ট্রাস্টের মহাপরিচালক জসিম কাতাবি বলেন, অপরিকল্পিত ভাবে ভবন নির্মাণের ফলে একের পর দুর্ঘটনা ঘটলেও এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে বিধি অনুযায়ী সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কঠোর পদক্ষেপ গ্রহন করেন নি। শুধু ঢাকা ও আশেপাশের অনুমোদনহীন ও ঝুঁকিপূর্ণ ভবন নির্মাণ ঠেকাতে সংশ্লিষ্ট সংস্থাগুলো গ্যাস, পানি, ও ব্যাংক লোন বন্ধের পরিকল্পনা হাতে নিয়েই বসে আছে। ইমারত নির্মাণ বিধিমালা অনুযায়ী ডিটেইল এরিয়া প্লানের ( ড্যাপ ) আওতাভূক্ত কোন এলাকায় ইমারত নির্মাণ করতে চাইলে রাজউকসহ সংশ্লিষ্ট সংস্থার কাছ থেকে ভূমি ব্যবহার ছাড়পত্র ও ভবনের নকশা পাস করাতে হবে। দেশে ইমারত নির্মাণ বিধিমালা অমান্য করে হাজার হাজার স্থাপনা নির্মাণ করা হয়েছে, যা ভবিষ্যতে হাজারো প্রাণহানির ঘটনা ঘটাতে পারে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া