adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাস্তা পারাপারে পথচারীদের সঙ্গে পুলিশের হয়রানি নাটক

1416638153-300x200মাসুদ আলম : রাজধানীতে রাস্তা পারাপারে ফুটওভারব্রিজ ও আন্ডারপাস ব্যবহারে আইন অমান্যকারীদের বিরুদ্ধে শুরু হওয়া ডিএমপির ভ্রাম্যমান আদালতের নামে পথচারীদের হয়রানির অভিযোগ উঠেছে। ছাত্র-ছাত্রীসহ অফিসগামী বিভিন্ন পেশার মানুষকে ঘন্টার পর ঘন্টা আটকে রাখছে পুলিশ। এছাড়া পথচারি শিশু ও নারীদের ধরে এনে আটককে রাখা হচ্ছে। অনেককে আবার আটকে রাখার ভয়ে কান্না করতে দেখা গেছে। আজ সকালে বাংলামটর পুলিশ ব´ের সামনে বসানো ভ্রম্যমান আদালতের সামনে এমন দৃশ্য দেখা যায়। আজ থেকে শুরু হওয়ার এ অভিযান আগামী এক সপ্তাহ চলবে।
সানাউল্লাহ নামের এক পথচারি জানান, তিনি মগবাজার এলাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। তার বাসা বাংলামটর এলাকায়। সকাল সাড়ে ১০টার দিকে তিনি বাংলামটর রাস্তার পার হচ্ছিলেন। এসময় পুলিশের সিগনালও ছিল। ট্রাফিক পুলিশের (দক্ষিণ) মনজুর তাকে জোর পূর্বক ভাবে তাকে টেনে হিঁচড়ে ভ্রাম্যমান আদালতের কাছে হাজির করেন। এক ঘন্টা ধরে তাকে বসিয়ে রাখা হয়েছে। তাকে কোনো সাজা বা জরিমানা দেওয়া হচ্ছে না। অথচ নির্বাহী ম্যাজিস্ট্রেট পুলিশ ব´ের ভেতর আর্ধ ঘন্টা ধরে বসে আসেন।

এ ব্যাপারে কলেজ ছাত্র রায়হান জানান, সকালে বাংলামটর এলাকা দিয়ে পায়ে হেটে তিনি শাহবাগ যাচ্ছিলেন। কোন কথাবার্তা ছাড়া তাকে ধরে নিয়ে আসে পুলিশ । আর্ধঘন্টা ধরে তাকে আটকে রাখা হয়। তাকে কোনা জরিমানা-সাজাও দেওয়া হচ্ছেনা।
রঞ্জিত নামে এক পথচারি জানান, পুলিশের সিগনালের পর তিনি রাস্তা পারাপার হচ্ছিলেন। এসময় পুলিশ তাকে ধরে নিয়ে আসেন। প্রায় ৪০মিটিন আটকে রেখে ২শ টাকা জরিমানা করেন।
নিবারন নামে এক পথচারি জানান, তার গ্রামের বাড়ি আশুগঞ্জে। সকালে জরুরি একটি কাজে ঢাকায় আসেন। পরে তিনি বাংলামটর দিয়ে যাচ্ছিলে। এসময় পুলিশ তাকে ধরে আধঘন্টা আটকে রেখে ছোড়ে দেয়। ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুস কুদ্দুস জানান, আইন অমান্যকারী পথচারির সংখ্যা বেশি হওয়ায় একটু বিলম্ব হচ্ছে। সকাল থেকে এ পর্যন্ত প্রায় ৪৫/৫০ জনকে জরিমানা করা হয়েছে। তবে বৃদ্ধ ও অসুস্থদের ছাড় দেওয়া হয়েছে। আর্থিক জরিমানা বিভিন্ন হারে ২০ টাকা থেকে শুরু করে ২শ টাকা পর্যন্ত জরিমানা করা হচ্ছে।
ঢাকা মহানগর (দক্ষিণ) ট্রাফিক পুলিশের উপ- কমিশনার খান রেজোয়ান জানান, জনসচেতনা বাড়াতে আমাদের এ অভিযান । এভাবে এ সপ্তাহ অভিযান চললে রাস্তাপারাপারে আইন অমান্যকারীদের সংখ্যা কমে আসবে।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া