adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদাকে গ্রেপ্তারের সুযোগ আছে কি?

khaleda_zia_1_9596নাশরাত আর্শিয়ানা চৌধুরী : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে গ্রেপ্তার করা হতে পারে এমন খবর বিভিন্ন সময়ে বিভিন্ন দিক থেকে আলাচনায় আসছে। আলোচনার কারণেও এমন প্রশ্ন উঠেছে যে তার বিরুদ্ধে দুটি মামলায় অভিযোগ গঠনের পর মামলায় এক দিকে বাদির স্বাক্ষ্য গ্রহণ চলছে। অন্য দিকে তিনি উচ্চ আদালতে লিভ টু আপিল করেছেন। যদিও এরমধ্যে এখন একটি লিভ টু আপিল রয়েছে আদেশের অপেক্ষায়, বাকিগুলো খারিজ হয়ে গেছে। এই সময়ে কি তাকে গ্রেপ্তার করা যাবে?
এই ব্যাপারে দুর্নীতি দুমন কমিশনের আইনজীবী এডভোকেট মোশাররফ হোসেন কাজল বলেছেন বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে দুটি দুর্নীতির মামলা চলছে। এই দুই মামলায় এর আগে তিনি বেশ ক’টি তারিখে উপস্থিত হননি। আদালতের কাছে বার বার সময় চেয়েছেন। আদালত তাকে অনেকবার সময় দিয়েছেন। আবার কোন কোন বার তাকে আদালতে অবশ্যই হাজির থাকতে হবে এমন নির্দেশনা দিয়েছেন। ওই সব তারিখগুলোতে তিনি আবার হাজির হয়েছেন। তবে এটা স্পষ্ট করে বলে রাখা প্রয়োজন যে, তিনি মামলার বিচার কাজে সহায়তা না করলে, মামলার শুনানির দিনে আদালতে হাজির না থাকলে, তিনি আদালতের কাছে যে আবেদন করবেন সেটা আদালত গ্রহন না করলে ও সময় মঞ্জুর না করলে তার বার বার অনুপ¯ি’তির কারণে আমরা আদালতের কাছে তার বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানা চাইতে পারি। আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানা দিলে তাকে দুদক টিম ও পুলিশ গ্রেপ্তার করতে পারবে। তবে তিনি নিয়মিত আদালতে উপ¯ি’ত থাকলে ও মামলার বিচার কাজে সহায়তা কলে এই ধরনের উদ্যোগের প্রয়োজন হবে না।
আপনারা কি তার বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানা চাওয়ার কোন পরিকল্পনা করছেন জানতে চাইলে মোশাররফ হোসেন কাজল বলেন, এটা এখনই বলা যাবে না। তিনি আগামি দিনে হাজির না হলে মামলা নিস্পত্তির স্বার্থে আমাদেরকে সব ধরনের উদ্যোগ নিতে হবে। সেই হিসাবে তার গ্রেপ্তারী পরোয়ানাও চাওয়া হতে পারে। তবে এখনই এর বেশি বলতে চাইছি না। তিনি বলেন, একজন আসামি আদালতের প্রতি যথাযথ সম্মান না দেখালে ও মামলার কাজ এগিয়ে নিতে সহায়তা না করলে আদালত তাকে যে কোন সময়ে গ্রেপ্তার করার নির্দেশ দিতে পারে।
এদিকে সূত্র জানায়, দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ -এর ২১ ধারায় গ্রেপ্তারের প্রসঙ্গে বলা আছে যে, এই আইনের অন্যান্য বিধানে যাহা কিছুই থাকুক না কেন, কমিশন হইতে এতদুদ্দেশ্যে ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তার বিশ্বাস করিবার যুক্তিসংগত কারণ থাকে যে, কোন ব্যক্তি তাহার নিজ নামে বা অন্য কোন ব্যক্তির নামে ¯’াবর বা ¯’াবর সম্পত্তির মালিক বা দখলদার যাহা তাহার ঘোষিত আয়ের সহিত অসঙ্গতিপূর্ণ , তাহা হইলে উক্ত কর্মকর্তা আদালতের অনুমতি সাপেক্ষে, উক্ত ব্যক্তিকে গ্রেফতার করিতে পারিবেন।
সেই হিসাবে চাইলে দুদক তাকে গ্রেপ্তার করার জন্য আদালতের অনুমতি নিয়ে গ্রেপ্তার করতে পারে। বেগম খালেদা জিয়ার আইনজীবী ও তার উপদেষ্টা এডভোকেট আহমেদ আজম খান বলেন, প্রথম কথা হ”েছ জিয়া চ্যারিট্যাবল ট্রাষ্ট ও জিয়া অরফানেজ ট্রাষ্ট্রের মামলা দুটি হয়েছে ভুল মামলা। কারণ এই মামলা দুদক আইনে হয় না। এটা নিয়ে মামলা করতে হলে তার বিরুদ্ধে ট্রাষ্ট আইনে মামলা হওয়ার দরকার ছিল। কিন্তু সেটা ওয়ান ইলেভেনের সরকার ও পরের সরকার করেনি। তারা দুদক আইনে মামলা করে। ফলে এখন দুদক আইন অনুযায়ী ব্যবস্থা নিচ্ছে। তিনি বলেন, দুদকের আইন অনুযায়ী সরকারের নির্দেশ পেলে যে কোন সময়ে তাকে গ্রেপ্তার করতে পারে। তবে এখানে বলে রাখা প্রয়োজন সেটা তারা এই পর্যায়ে কেন করবেন। তিনিতো আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে আদালতে যাচ্ছেন।
এডভোকেট আহমেদ আজম খান আরো বলেন, এই দুই মামলায় কোন দুর্নীতি হয়নি। কিন্তু তারপরও দুদক তাকে নানাভাবেই হয়রানী করছে। এতে করে সমস্যাও হচ্ছে। আমরা এখন ন্যায় বিচার পাবো না হয়তো। তারপরও আমরা চেষ্টা করে যাচ্ছি এই আশায় যদি ন্যায় বিচার পাই। তিনি বলেন, সরকারের উচিত হবে রাজনৈতিকভাবে বিষয়টি বিবেচনা না করে নিরপেক্ষভাবে দেখা ও সত্যিকারের কোন প্রমাণ থাকলে তা বের করা। তবে আমরা দাবি করবো দুদক কোন প্রমাণ বের করতে পারবে না। সরকার এই দুই মামলায় জোর করেই তাকে দোষী সাব্যস্ত  করতে চাইছে। সেই ভাবে রাষ্ট্রপক্ষের আইনজীবী ও দুদকের আইনজীবীরা কাজ করছেন।
দুদক জানায়, ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া এতিমখানা ট্রাস্টে অনিয়মের অভিযোগে দুর্নীতি দমন কমিশন মামলা করে। তাতে অভিযোগ আনা হয় এতিমদের সহায়তার জন্য বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাত করেন। দুদকের সহকারি পরিচালক হারুনুর রশিদ ২০১০ সালের ৫ অগাস্ট খালেদা জিয়া, তারেক রহমানসহ ৬ জনের বিরুদ্ধে এই মামলায় অভিযোগপত্র দাখিল করেন। তারেক রহমান এই মামলায় অনপুস্থিত আছেন। গত ছয় বছর ধরে বিদেশে অবস্থান করছেন। সালিমুল হক কামাল ও শরফুদ্দিন জামিনে রয়েছেন। আর দুজন পলাতক রয়েছেন। দুর্নীতি দমন কমিশনের সহকারি পরিচালক হারুনুর রশিদ জিয়া দাতব্য ট্রাস্ট এর দুর্নীতির অভিযোগের ঘটনায় ২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ চার জনের বিরুদ্ধে দুর্নীতি মামলা দায়ের করেন। সেখানে অভিযোগ করা হয়, তেজগাঁও থানায় দায়ের করা ওই মামলায় ক্ষমতার অপব্যবহার করে জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাৎ করেন বলে অভিযোগ করা হয়। ওই মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি খালেদা জিয়াসহ চারজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।
দুদক সূত্র জানায়, চলতি বছরের ১৯ মার্চ দুটি মামলায় অভিযোগ গঠন করে খালেদা জিয়াসহ অন্যান্য আসামিদের বিরুদ্ধে বিচার কাজ শুরু হয় ঢাকার বিশেষ জজ আদালতে। খালেদা জিয়া এর আগেই জিয়া এতিমখানা দুর্নীতি মামলায় অভিযোগ আমলে নেওয়ার আদেশ চ্যালেঞ্জ করেন হাইকোর্টে। সেখানে খালেদার আবেদন ২০১১ সালের ১৪ ডিসেম্বর খারিজ করে দেয় আদালত। দাতব্য ট্রাস্ট ও এতিমখানা দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করেন। ওই আবেদনও ২৩ এপ্রিল হাইকোর্ট খারিজ করে। ২৪ নভেম্বর দুটি লিভ টু আপিল খারিজ হয়ে যায়। এখন একটি লিভ টু আপিল আদেশের জন্য রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া