adv
৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

দণ্ডিত যুদ্ধাপরাধীরা ভোটার তালিকা থেকে বাদ

654868464দেলওয়ার হোসাইন : সংবিধান ও ভোটার তালিকা আইন অনুযায়ী ভোটার তালিকা থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে (আইসিটি) দন্ডিত যুদ্ধাপরাধীরা  বাদ পড়েছেন বলে ইসি সূত্র জানিয়েছে। দন্ডিতদের মধ্যে রয়েছেন- জামায়াতের সাবেক আমীর গোলাম আযম, নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী, সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামার“জ্জামান ও আব্দুল কাদের মোল্লা এবং বিএনপি নেতা আব্দুল আলিম। এদের মধ্যে কাদের মোল্লার মৃত্যুদন্ড কার্যকর হয়েছে। আপিল আবেদন বিচারাধীন থাকা অব¯’ায় মারা যাওয়ায় গোলাম আযম ও আবদুল আলীমকে আন্তর্জাতিক ট্রাইব্যুনালের দেয়া রায় চূড়ান্ত হিসেবে গণ্য করে তাদের নাম ভোটার তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। দেলাওয়ার হোসাইন সাঈদী দন্ডিত হয়ে কারা ভোগ করছেন। আর কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকর অপেক্ষমাণ রয়েছে।
এবিষয়ে সংবিধানের ১২২ অনুচ্ছেদের দফা ২ বলা হয়েছে- কোনো ব্যক্তি সংসদ নির্বাচনের জন্য ভোটার তালিকাভুক্ত হতে পারবেন, যদি তিনি ১৯৭২ সালের বাংলাদেশ যোগসাজশকারী (বিশেষ ট্রাইব্যুনাল) আদেশের অধীন কোনো অপরাধের জন্য দন্ডিত না হয়ে থাকেন। এছাড়া ভোটার তালিকা থেকে যুদ্ধাপরাধীদের নাম বাদ দিতে গত বছরের ৯ অক্টোবর ভোটার তালিকা আইন সংশোধন করা হয়। এ আইনে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে (আইসিটি) সাজাপ্রাপ্তদের নাম ভোটার তালিকা থেকে বাদ দেয়ার বিধান রাখা হয়েছে। সংশোধিত আইন অনুযায়ী কোনো ব্যক্তি বাংলাদেশ কোলাবরেটরস (স্পেশাল ট্রাইব্যুনালস) অর্ডার-১৯৭২ (পিও নম্বর ৮ অব ১৯৭২) অথবা ইন্টারন্যাশনাল ক্রাইমস (ট্রাইব্যুনাল) অ্যাক্ট-১৯৭৩ (অ্যাক্ট নম্বর ১৯ অব ১৯৭৩) এর অধীনে কোনো অপরাধে দন্ডিত হলে তিনি ভোটার তালিকাভুক্ত হতে পারবেন না।
ইসি সূত্র জানিয়েছে, মোট ৭৭ জন চিহ্নিত যুদ্ধাপরাধীকে ভোটার তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। এর মধ্যে দালাল আইনে ৭২ এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঁচজন দন্ডিত হয়েছেন। এছাড়া অপরাধ ট্রাইব্যুনালে সাজাপ্রাপ্ত আরও আটজনের নাম বাদ দিতে সব প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে। তাদের আপিলের আবেদন নিষ্পত্তির পরপরই এটি কার্যকর করা হবে। ভোটার তালিকা থেকে বাদ দিতে যাদের নাম প্রক্রিয়াধীন রয়েছে, তারা হলেন- জামায়াতের আমীর মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদ, কার্যনির্বাহী কমিটির সদস্য মীর কাশেম আলী, বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরী ও ফরিদপুরের নগরকান্দা পৌরসভার মেয়র এমএ জাহিদ হোসেন খোকন, আবুল কালাম আজাদ ওরফে বাচ্চু, বুদ্ধিজীবী হত্যা মামলায় মুঈনুদ্দিন ও আশরাফুজ্জামান।
এবিষয়ে নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন বলেন, সংবিধান ও ভোটার তালিকা আইন অনুযায়ী আইসিটি ও দালাল আইনে সাজাপ্রাপ্তদের ভোটার তালিকা থেকে বাদ দেয়ার ব্যাপারে প্রয়োজনীয় সব প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এটি একটি রুটিন কাজের অংশ। যখনই আমাদের কাছে এ সংক্রান্ত নামের তালিকা আসে, তখনই সংশ্লিষ্ট নাম বাদ দেয়া হচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া