adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুইডেন ২২০ মিলিয়ন ডলার দেবে বাংলাদেশকে

lovinনিজস্ব প্রতিবেদক : বাংলাদেশকে ২০১৪-২০২০ মেয়াদে সাত বছরে উন্নয়ন সহায়তা হিসাবে ২২০ মিলিয়ন মার্কিন ডলার দেবে সুইডেন। মঙ্গলবার ঢাকায় এ সংক্রান্ত একটি আনুষ্ঠানিক ঘোষণা দেবেন সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী ইসাবেলা লোভিন। সুইডিস এই মন্ত্রী ছয় সদস্য বিশষ্টি প্রতিনিধি দল নিয়ে তিন দিনের সফরে সোমবার ঢাকায় আসেন। পেশায় সাংবাদিক ইসাবেলা লোভিন ইউরোপীয় পার্লামেন্টে সদস্য হিসাবে কাজ করেছেন।
সোস্যাল ডেমোক্রেটিক পার্টির সঙ্গে গত সেপ্টেম্বরে সুইডেনে গঠিত জোট সরকারের গ্রীণ পার্টির সদস্য। মন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের পর এটাই তার প্রথম মাঠপর্যায়ে সফর।
প্রথম দিনে লোভিন ঢাকায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠক করেন। ঢাকায় আসার আগে ইসাবেলা লোভিনের সঙ্গে সাক্ষাৎ করেন সুইডেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারোয়ার। সেখানে লোভিন জানান যে, বাংলাদেশকে আগামী সাত বছরে ২২০ মিলিয়ন ডলার সহায়তা দেবে সুইডেন।
পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষৎকালে ইসাবেলা লোভিন বাংলাদেশের জন্য ২০১৪-২০২০ মেয়াদের জন্য সুইডিস উন্নয়ন সহযোগিতা েেকৗশল সম্পর্কে প্রতিমন্ত্রীকে অবহিত করেন। এ কৌশলের মূল লক্ষ্য হচ্ছে বাংলাদেশে সুশাসন, প্রবৃদ্ধি, স্বাস্থ্য এবং পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ে সহযোগিতা করা। এ সময় বৈশ্বিক উষ্ণায়ন মোকাবেলায় সুইডেন বাংলাদেশের পাশে থাকবে বলে দৃঢ় আশ্বাস ব্যক্ত করেন ইসাবেলা লোভিন।
সাক্ষাতকালে শাহরিয়ার আলম সুইডেনের চলমান উন্নয়ন কর্মসূচিতে ১২টি অগ্রাধিকারভুক্ত দেশের তালিকায় বাংলাদেশের অর্ন্তভুক্তিতে ধন্যবাদ জানান। শাহরিয়ার আলম বলেন, বৈদেশিক বিনিয়োগ আকর্ষনের জন্য সরকার দুর্নীতি দমন কমিশন শক্তিশালীকরণ, ই-টেন্ডারিং চালুসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে।
সোমবার গুলশানে সুইডেনের রাষ্ট্রদূতের বাসায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে চার সদস্য বিশষ্টি একটি প্রতিনিধি দল সুইডিশ মন্ত্রীর সঙ্গে এক ঘন্টাব্যাপি বৈঠক করেন। বৈঠকে অন্যান্যদের মধ্যে ছিলেন দলের চেয়ারপার্সনের উপদষ্টো রিয়াজ রহমান, ইনাম আহমেদ চৌধুরী ও সাবিহ উদ্দিন আহমেদ। এ সময় সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেলসহ উন্নয়ন সহায়তা বিষয়ক মন্ত্রীর প্রতিনিধি দলের সদস্যরাও ছিলেন। বৈঠকে বাংলাদেশের গণতন্ত্র, রাজনীতি ও মানবাধিকার পরি¯ি’তি নিয়ে আলোচনা হয়েছে।
মন্ত্রী ইসাবেলা লোভিন সফরকালে খুলনায় সুইডিশ সাহায্যপুষ্ট প্রকল্প পরিদর্শন করে জলবায়ু পরিবর্তনের ইস্যূতে প্রত্যেক্ষ অভিজ্ঞতা অর্জন করবেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া