adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘সাড়ে ৫ বছরে ৬৪টি লঞ্চ দুর্ঘটনায় ৭১০ জনের প্রাণহানি’

LONCHতোফাজ্জল হোসেন: নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, বিগত সাড়ে ৫ বছরে ৬৪টি লঞ্চ দুর্ঘটনায় ৭১০ জনের প্রাণহানি ঘটেছে।
গতকাল রবিবার জাতীয় সংসদে জাতীয় পার্টির মো. শওকত চৌধুরীর এক প্রশ্নের আরও বলেন, ২০০৯ সালে ৯টি লঞ্চ দুর্ঘটনায় প্রাণহানি ঘটেছে ২৬০ জনের, ২০১০ সালে ১৬টি দুর্ঘটনায় প্রাণহানি ঘটেছে ১১৮ জনের, ২০১১ সালে ১৪টি দুর্ঘটনায় ৭৪ জনের প্রাণহানি ঘটেছে, ২০১২ সালে ১৫টি দুর্ঘটনায় ১৬৩ জনের প্রাণহানি ঘটেছে, ২০১৩ সালে ৫টি দুর্ঘটনায় ২২ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া চলতি বছরের মে মাস পর্যন্ত  ৫টি লঞ্চ দুর্ঘটনায় প্রাণহানি ঘটেছে ৭৩ জনের।
নৌ পরিবহন মন্ত্রী বলেন, নৌ-দুর্যোগ তহবিল ট্রাস্টি বোর্ড নামে একটি কল্যাণ তহবিল রয়েছে। এই তহবিল থেকে লঞ্চ দুর্ঘটনায় প্রতিজন মৃত ব্যক্তির পরিবারকে ৫০ হাজার টাকা এবং দাফন-কাফন বাবদ ৫ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেয়া হতো। চলতি বছর থেকে এই আর্থিক সহায়তা বাড়িয়ে মৃত ব্যক্তি প্রতি ১ লাখ টাকা এবং দাফন-কাফন বাবদ ৫ হাজার টাকা প্রদান করা হচ্ছে।
জাতীয় পার্টির সদস্য এ কে এম মাইদুল ইসলামের অপর এক প্রশ্নের জবাবে শাজাহান খান বলেন, বর্তমানে বাংলাদেশে নিবন্ধিত অভ্যন্তরীণ জাহাজের সংখ্যা ১০ হাজার ১৪৩টি এবং নিবন্ধিত সমুদ্রগামী জাহাজের সংখ্যা ৬৩টি। 
তিনি বলেন, ২০০১ সাল থেকে ২০১৪ সালের জুন পর্যন্ত নিবন্ধনকৃত অভ্যন্তরীণ জাহাজের সংখ্যা ৮ হাজার ৩১২টি এবং নিবন্ধনকৃত সমুদ্রগামী জাহাজের সংখ্যা ৪৬টি। ২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত সমুদ্র পরিবহন অধিদপ্তরের অনুমোদিত ডিজাইনের সংখ্যা ১ হাজার ৮৭৭টি। সব নৌযান স্টিল কাঠামোর, কাঠের কাঠামোর কোন নৌযান তৈরি হয়নি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া