adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রূপালী ব্যাংকে যেনো প্রশাসন নেই- সিবিএ নেতারাই সব!

rupali রূপালী ব্যাংকে সিবিএ নেতারাই সব!নিজস্ব প্রতিবেদক : রুপালী ব্যাংকের প্রধান কার্যালয়। এখানে যেনো প্রশাসন থেকেও নেই। সবই নিয়ন্ত্রণ কওে সিবিএ নিতারা। নিয়োগ, বদলি, পদায়ন, পদোন্নতি, ঋণ অনুমোদনসহ অভ্যন্তরীণ সব ধরনের কাজ করে দিতে পারেন তারা। রাজনৈতিক লেজুড়বৃত্তিকে পুঁজি করে এ ধরনের অযাচিত কাজ করে যাচ্ছেন রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকের সিবিএ নামধারী শ্রমিক-কর্মচারী ইউনিয়নের নেতারা।
ব্যাংকটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, রূপালীর ঊর্ধ্বতন কর্মকর্তা, পরিচালনা পর্ষদ কাউকেই তারা পাত্তা দেন না। এই সিবিএ নেতাদের কাছে জিম্মি হয়ে আছেন সব শ্রেণীর কর্মকর্তা-কর্মচারীরা। খেয়ালখুশি মতো অনিয়ম দুর্নীতি নৈরাজ্য করছেন তারা।

রূপালী ব্যাংকের সব শ্রেণীর কর্মচারীদের অভিযোগ, সিবিএ নেতাদের দৌরাত্ম্যে এক প্রকার কোণঠাসা রূপালী ব্যাংকের সাধারণ কর্মকর্তা ও কর্মচারীরা। মাসের পর মাস নেতারা অফিস ফাঁকি দিয়ে যাচ্ছেন। ব্যাংকগুলোর প্রধান কার্যালয়ে বিভিন্ন ফ্লোরে বিশাল জায়গা দখল করে রাজনৈতিক কার্যালয় খুলে বসেছেন। সব সরকারের আমলেই অনৈতিক সুবিধা ভোগ করে আসছেন তারা।
নেতারা বিশাল রুম দখল করে রাজনৈতিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন দিনের পর দিন। যেখানে কেউ কিছু বলার সাহস পায় না। এদিকে আবার বর্তমানে ব্যাংকটি কর্মচারী ইউনিয়নের নেতৃত্বে থাকা লোকদের বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছে। এখানে সিবিএ নেতাদের মধ্যে রয়েছে দুটি গ্র“প। বর্তমানে সভাপতি মোস্তাক আহম্মেদ এবং সাধারণ সম্পাদক হিসেবে আছেন মো. কাবিল হোসেন কাজী।
এদের বিপক্ষ দলের মো. মহসীন (ব্যাংকটির জনসংযোগ বিভাগের অফিস সহকারী) বলেন, ‘তারা অবৈধ, এটা হাইকোর্টের আদেশেই প্রমাণিত। আমাদের মুখে বলার কিছু নেই। তারা শুধুমাত্র সরকারের ক্ষমতাকে পুঁজি করে দখল করে আছেন জায়গাটা।’

বর্তমান কমিটির সাধারণ সম্পাদক মো. কাবিল হোসেন বলেন, ‘তাদের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। আমরা নির্বাচন করে কমিটিতে দায়িত্বে আছি।’ তবে তার কাছে তাদের কমিটির দায়িত্ব নেয়ার সব তথ্যাদি চাইলে তিনি তা দিয়ে পারবেন না বলে জানিয়েছেন।

রাষ্ট্র্রায়ত্ত খাতের অন্য একটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘সিবিএ নেতারা ব্যাংকের অভ্যন্তরীণ কর্মকাণ্ডে হস্তক্ষেপ করছেন। এতে ব্যাংকের শৃঙ্খলা ও দৈনন্দিন কর্মকাণ্ড বিঘিœত হচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে তারা এমডি ও পরিচালনা পর্ষদকেও প্রভাবিত করার চেষ্টা করছেন।’
এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘সিবিএ নেতারা কাজকর্ম ফেলে রাজনীতি করছেন। এটা একটা প্রতিষ্ঠানের জন্য মোটেও ভালো কিছু না। এভাবে চললে আর্থিক খাতের শৃঙ্খলা ধরে রাখা যাবে না। কারণ যে সরকার ক্ষমতায় থাকে তখন তাদের এজেন্ডাই বাস্তবায়ন করেন তারা।’
উল্লেখ্য, রূপালী ব্যাংকে আওয়ামী লীগ, বিএনপি উভয় দলের সমর্থক শ্রমিক ইউনিয়ন রয়েছে। যখন যে সরকার ক্ষমতায় থাকে তখন সে পক্ষই বেশি প্রভাবশালী হয়। সূত্র মতে, রূপালী ব্যাংকের ক্যান্টিন, বিভিন্ন ধরনের কেনাকাটা, নিয়োগ, বদলি ও পদায়ন নিয়ে সিবিএ নেতারা রীতিমতো বাণিজ্য করে যাচ্ছেন। এছাড়া ব্যাংকের ক্যান্টিনটি সিবিএ নেতারা চালাচ্ছেন ১০ বছরেরও বেশি সময় ধরে। তারা এমডির রুমে গিয়ে বিভিন্ন টেন্ডার নিয়েও দর কষাকষি করেন বলে অভিযোগ রয়েছে। এ ব্যাংকটিতে আওয়ামী লীগ সমর্থিত রূপালী ব্যাংক কর্মচারী ইউনিয়ন একচ্ছত্র আধিপত্য বিস্তার করে আছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া