adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিষিদ্ধ পলিথিন বন্ধে সংসদীয় সাব-কমিটি

polithin-444

 তোফাজ্জল হোসেন: নিষিদ্ধ পলিথিনের যত্রতত্র ব্যবহার বন্ধের প্রয়োজনীয় পদক্ষেপের দিক খতিয়ে দেখতে একটি সংসদীয় সাব-কমিটি গঠন করা হয়েছে। নিষিদ্ধ থাকা সত্ত্বেও ৫৫ মাইক্রন ঘন পলিথিন ব্যবহার করায় উদ্বেগ প্রকাশ করে বন ও পরিবেশ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এই সাব কমিটি গঠন করে। গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এছাড়াও রপ্তানি এবং দেশের ভেতর গুরুত্বপূর্ণ কাজ ছাড়া সব ক্ষেত্রে পলিথিন বন্ধের সুপারিশ করে সংসদীয় কমিটি।
বৈঠক শেষে কমিটির সভাপতি হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, নিষিদ্ধ পলিথিনের যত্রতত্র ব্যবহার বন্ধে কমিটির সদস্য টিপু সুলতানকে আহ্বায়ক করে তিন সংসদের সাব কমিটি গঠন করা হয়। সাব কমিটির অন্য সদস্যরা হলেন নবী নেওয়াজ ও মুজিবুর রহমান নিক্সন। 
সভাপতি আরো জানান, পচনশীল পলিথিন তৈরি করা যায় কীনা এ ব্যাপারে সংসদীয় কমিটির আগামী বৈঠকে জানানো জন্য মন্ত্রণালয়কে বলা হয়েছে। তিনি বলেন, শুধু মাত্র পরিবেশ অধিদপ্তর নিষিদ্ধ পলিথিন বন্ধে কার্যক্রর ব্যবস্থা নিতে পারবে না। এজন্য সরকারকে এগিয়ে আসতে হবে। আসন্ন বিশ্বজলবায়ু সম্মেলন সম্পর্কে হাছান মাহমুদ জানান, পহেলা ডিসেম্বর থেকে পেরুত শুরু হওয়া এই সম্মেলনে  বাংলাদেশ থেকে  ১৯জন প্রতিনিধি অংশ নিবেন। আর আমাদের প্রধান লক্ষ্য হবে জলবায়ু পরিববর্তনের কারণে উদবাস্তু হয়ে পড়া ব্যক্তিদের জন্য কীভাবে ক্ষতিপ–রণ আদায় করা এ ব্যাপারে দরকষাকষি করা। উদবাস্তুদের বিষয়টি জোরালোভাবে তুলে ধরা হবে। তিনি জানান, যে সমস্ত জেলায় পরিবেশ অধিদপ্তরের কার্যালয় আছে সেসব জেলায় পরিবেশ আদালত পরিচালনার সুপারিশ করা হয়। তিনি জানান, বর্তমানে ২১ জেলায় পরিবেশ অধিদপ্তরের কার্যালয় আছে।  
কমিটির সভাপতি মোহাম্মদ হাছান মাহ্মুদ বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন, নবী নেওয়াজ, মোহা: গোলাম রব্বানী, মো: ইয়াহ্ইয়া চৌধুরী, টিপু সুলতান, মজিবুর রহমান চৌধুরী এবং মেরিনা রহমান বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশি¬ষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া