adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ টি জিনিস কখনোই ফ্রিজে রাখবেন না

srcImage-1-640x430ডেস্ক রিপোর্ট : ফ্রিজ আমাদের নিত্যদিনের সঙ্গী। ফ্রিজ ছাড়া তো আজকাল কারো পক্ষেই সম্ভব নয়। 
আমরা ফ্রিজ ব্যবহার করে থাকি শাকসবজি, মাছ-মাংস, রান্না করা খাবার, পানি ইত্যাদি জিনিস তাজা রাখার জন্য। কিন্তু আমরা অনেকেই আছি যারা না জেনে ভুল করে ফ্রিজে এমন এমন কিছু জিনিস রাখি যা আসলে রাখা উচিত নয়। চলুন তাহলে জেনে নেই কোন কোন জিনিস গুলো কখনোই ফ্রিজে রাখা ঠিক নয়।
 
কুমড়া –
কুমড়া একটি সুস্বাদু সবজি। আমাদের দেহের জন্যও খুব ভালো এই সবজিটি। তবে আমরা অনেকেই কুমড়া কিনে ফ্রিজে রাখি। কিন্তু এই সবজি ফ্রিজে না রাখলেও চলে। বাইরে আপনি রাখতে পারেন ৩ থেকে ৪ দিন।
 
নেইলপলিশ –
অনেকেই নেইলপলিশ ফ্রিজে রাখেন, নেইলপলিশ যেন ঘন থাকে তাই। তবে নেইলপলিশ ফ্রিজে না রেখে ঘরের মধ্যেই সাধারণ টেম্পারেচারে রাখুন, নেইলপলিশ ভালো থাকবে।
 
কফি –
কফি অনেকেই ফ্রিজে রেখে দেন কারণ মনে করা হয় যে কফি এতে নষ্ট হবেনা। কিন্তু ফ্রিজে রাখলে কফি জমে ঘন হয়ে যায় এবং কফির গন্ধ নষ্ট হয়ে যায়। তাই কফি বাইরে রাখুন তবে ভালো একটি পাত্রে রেখে পাত্রের ঢাকনা ভালো করে আটকে রাখুন।
 
টমেটো –
টমেটো তো আমরা অনেকেই ফ্রিজে রাখি যেন বেশ কয়দিন সতেজ থাকে। কিন্তু টমেটো ফ্রিজে রাখলে ফ্যাকাশে বর্ণের হয়ে যায় তাই বাইরেই রাখুন। কোন পরিষ্কার পলিথিন ব্যাগে রাখুন কিংবা কাগজের কোন প্যাকেটেও রাখতে পারেন। এইভাবে সংরক্ষণ করলে টমেটো ৩ দিন পর্যন্ত ফ্রেশ থাকে।
 
ওসুন –
রসুন ফ্রিজে রাখবেন না। রসুন বাইরে রাখুন, বাইরেই রসুন ২ মাস পর্যন্ত ভালো থাকে। এমন জায়গায় রাখুন যেন রসুনে বাতাস লাগে।
 
ব্যাটারি –
অনেকেই আছেন ব্যাটারির পাওয়ার শেষ হয়ে গেলে মনে করে থাকেন যে ফ্রিজে রেখে কিছুক্ষণ ঠাণ্ডা করলে ব্যাটারি আবার চলবে। কিন্তু এটি সম্পূর্ণ ভুল ধারণা। ব্যাটারি সবসময় ড্রয়ারে রাখুন, সাধারণ তাপমাত্রায় রাখুন। কারণ বেশি ঠাণ্ডায় ব্যাটারির সমস্ত কার্যকারিতা নষ্ট হয়ে যায়।
 
পেঁয়াজ –
পেঁয়াজ কেনার পর বাইরে খোলা স্থানে রাখুন কিংবা এমন কোন জায়গায় রাখুন যেন বাতাস লাগে। কিন্তু পেঁয়াজ সবসময় আলু থেকে দূরে রাখুন কারণ আলু থেকে আর্দ্রতা ও গ্যাস নির্গত হয়ে থাকে যার জন্য পেঁয়াজ পচে যায়।
 
পাউরুটি –
আমরা অনেকেই পাউরুটি ফ্রিজে রাখি মনে করি ফ্রেশ থাকবে। কিন্তু ফ্রিজে পাউরুটি ফ্রিজে রাখলে তা দ্রুত শুষ্ক হয়ে যায়, খেতেও ভালো লাগেনা। তাই বাইরে রাখুন, কারণ পাউরুটি ৪ দিন পর্যন্ত ভালো থাকে।
 
আলু –
আলু ফ্রিজে রাখলে এর গন্ধ নষ্ট হয়ে যায়। তাই বাইরে খোলা জায়গায় রাখুন। আলু ৩ সপ্তাহ পর্যন্ত খুব ভালো থাকে।
 
হট সস –
হট সস ফ্রিজে রাখার কোন প্রয়োজন নেই। কারণ হট সস ৩ বছর পর্যন্ত বাইরে নিশ্চিন্তে রাখা যায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া